নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মেহবুব । সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগারপাঠকভাইবোনদের আমার পক্ষ থেকে সালাম ও শুভেচ্ছা । আশা করি আপনাদের আমি আবহমান বাংলার সব সুন্দর রচনা উপহার দিতে পারবো ।।

সৈয়দ মেহবুব রহমান

আমি মেহবুব । সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগার ভাইবোনদের আমার পক্ষ থেকে সালাম ও শুভেচ্ছা । আশা করি আপনাদের আমি আবহমান বাংলার সব সুন্দর রচনা উপহার দিতে পারবো ।।

সৈয়দ মেহবুব রহমান › বিস্তারিত পোস্টঃ

বিশ্বাসে মিলায় বস্তু , তর্কে বহুদুর

২২ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩৩



অনেক দিন আগে কোন এক গ্রাম ছিল । সুজলা সুফলা সেই গ্রাম যেমন ছিল সবুজ এ পরিপূর্ণ তেমনি ছিল সবদিক থেকে সমৃদ্ধ । গ্রামের মানুষের সুখ শান্তি , গোলাভরা ধান পুকুর ভরা মাছ কোন কিছুতেই কমতি ছিলনা । হঠাৎ করে এক বছর ভয়াবহ খরা শুরু হল । খরা বা একেবারে অনাবৃষ্টির কারনে সে বছর ফসল ভালো হলনা । অনেকের জমিতে মোটেই ফসল হলোনা । ব্যাপারটা এই এক বছরের উপর দিয়ে গেলে তে হতো । গ্রামবাসীরাও তাই মনে করেছিল । হয়তো এ বছর বৃষ্টি হয়নি তো কি হয়েছে । আগামী বছর বৃষ্টি হবে । ফসলের ক্ষতিও পুষিয়ে নেওয়া যাবে । কিন্তু পরবর্তী বছর সব ধারনা ভুল প্রমান করে বিগত বছরের থেকে আরো ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হল । চারদিকে প্রচণ্ড উত্তপ্ত পাথরফাটা রোদ আর লু হাওয়া বইতে শুরু করলো । অনেক বৃদ্ধ মানুষ গ্রীষ্মের প্রচণ্ডতা সহ্য করতে না পেরে মারা গেলো । গ্রামের সব থেকে গভীর পানযোগ্য জলাধারটা ও পর্যন্ত শুকানোর পথে । সমুহ বিপদের সম্ভাবনা আচ করতে পেরে গ্রামবাসী বুঝতে পারলো হয়তো কোন কারনে সৃষ্টিকর্তা তাদের প্রতি রুষ্ট হয়েছেন । তাই ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই একদিন সমবেত প্রার্থনার আয়োজন করলো । তো নির্ধারিত দিনে সবাই হাজির হলো সেই স্থানে । যার যার ধর্ম মত আলাদা করে তারা প্রার্থনা শুরু করলো । কিন্তু সবাই যা মনে করেছিল তা আর ঘটলোনা , মানে প্রার্থনা শেষে বৃষ্টি তো হলোইনা , আকাশে মেঘের চিন্হও দেখা গেলোনা , যেমন রোদ তেমনই রইলো ।ফলশ্রুতিতে তখন সবাই নিরাশ হয়ে বসে পড়লো । একটু পরে একজন উঠে বললো , মনে হয় গ্রামের সবাই এখানে আসেনি । সে জন্য বৃষ্টি হচ্ছেনা । সবাই একে অপরের মুখের দিকে চাইতে লাগলো । এমন সময় খানিক দুর থেকে একটা বাচ্চা ছেলেকে দেখা গেলো । কিছু সময় পর ছেলেটি প্রার্থনা স্থলে হাজির হলো । কয়েকজন অতি উৎসাহী যুবক এসে হাজির হলো , আর ছেলেটিকে বলতে লাগলো কিরে ? তুই না আসাতে আমাদের পুরো গ্রামবাসীর প্রার্থনা বিফল গেলো । এখন তোকে কিভাবে শাস্তি দেব ভেবে পাচ্ছিনা । বল তোর দেরি হল কেন ? তখন ছেলেটি বললো , বাহ রে প্রার্থনার পর বৃষ্টি হবে না , আর বৃষ্টি হলে ভিজে যেতে হবে না ? সেজন্য বাড়ির পুরাতন ছাতাটা খুজছিলাম , তাই ছাতাটা খুজে পেতে দেরি হয়ে গেলো , সেজন্য দেরি হল । তখন এক যুবক রেগে তেড়ে এলো , এই বলে যে , বেয়াদবির আর যায়গা পাসনা তাই না , মুখে মুখে উত্তর করিস ? । এমন সময় দেখা গেলো আকাশে কালো মেঘ কোত্থেকে যেন উড়ে এসে গ্রামের আকাশ টা কে আস্তে আস্তে ঢেকে দিচ্ছে । এমন সময় প্রচণ্ড ঝড়ের সাথে বৃষ্টি শুরু হল । হঠাৎ ভিড়ের ভিতর থেকে একজন বৃদ্ধ এসে রাগান্বিত যুবকদের বললো তোমরা বাচ্চা ছেলেটির দেরিতে আসাটা এত খারাপভাবে দেখছো কেন ? এটা কি ভাবা যায়না যে এই ছেলেটি আসবার কারণে বৃষ্টি হলো । তখন বৃদ্ধ লোকটি সর্ব শক্তিতে হে গ্রামবাসী আমার দিকে তাকাও বলে চিৎকার করে গ্রামবাসীর মনোযোগ আকর্ষণ করলো । গ্রামবাসী তার দিকে দৃষ্টি নিক্ষেপ করতেই বৃদ্ধ বললো তোমরা কি জানতে না প্রার্থনা শেষে বৃষ্টি হবে ? তোমরা কেউ ছাতা নিয়ে আসোনি কেন ? তখন সবাই চুপ করে গেলো । এবার তিনি বললেন এই বাচ্চা ছেলেটির কাছ থেকে তোমাদের শেখা উচিত বিশ্বাস কি জিনিস , বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদুর । আর মনে করতে হবে আমরা সবাই পাপী , কে ভালো কে মন্দ তা আমরা বলতে পারিনা , ভালো মন্দের বিচার , দোষী আর গুণীর পার্থক্য আল্লাহ ছাড়া কেউ করতে পারেন না ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৯ রাত ১:১১

মাফুজ রানা বলেছেন: শিক্ষনীয়

২| ২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪২

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আসলেই তো তাই!!

৩| ২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৬

রাজীব নুর বলেছেন: বাহ!

৪| ২২ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৩

বাংলার মেলা বলেছেন: কিছুই হলনা। অনেকদিন প্রচন্ড খরা থাকার পর যে বৃষ্টি হয়, তাতে সবাই ভিজতেই চায়, কেউ ছাতা নিয়ে যায়না, যদি বৃষ্টির ব্যাপারে নিশ্চয়তাও থাকে। মৌসুমের প্রথম বৃষ্টিতে সবাই ভিজতে চায় - এটা আল্লাহর একটা রহমত। ছাতা মেলে ধরলে এই আনন্দ আর পাওয়া যাবেনা।

২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৬

সৈয়দ মেহবুব রহমান বলেছেন: আপনার যুক্তিও সঠিক বলা চলে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.