নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

শান্তির দেশ বাংলাদেশ

২৬ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৪৬


আমাদের বাংলাদেশ আসলে সবুজের দেশ যেখানে শুধু সবুজ দিয়ে ঘেরা সব কিছু। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ করে এই দেশ স্বাধীন হয়। আমাদের দেশের মত শান্তির দেশ বোধহয় আর কোথায় খুজে পাওয়া যাবে না এই কথা আমার নয় এই কথা বলেছেন অনেক কবি সাহিত্যিক। হ্যা ঠিক তাই আমাদের দেশের মত শান্তির দেশ আর কোথাও নেই। আমাদের দেশে প্রতিদিন ব্লগার খুন হয় অন্য দেশে হয় কি? আমাদের দেশের দৈনিক পত্রিকা গুলোর প্রথম পাতায় বড় বড় করে লেখা থাকে "রহিম মিয়াকে কুপিয়ে হত্যা করলো নিজের সন্তান" "জমি নিয়ে ছোট ভাই বড় ভাইয়ের মাথা ফাটালো" "ছাত্র লীগের দু পক্ষের সংঘর্ষে এত জন আহত এত জন নিহত" "অমুক জায়গায় ভোট কেন্দ্র দখল করে নিয়েছে জামায়াত শিবির" " ধানের শীষে ভোট না দেওয়ায় কুদ্দুস মিয়াকে হত্যা" "নৌকা মার্কায় ভোট না দেওয়ায় করিম মিয়াকে হুমকি" "মুক্ত চিন্তার লেখক এবং প্রকাশক দীপন কে হত্যা করা হয়েছে" আরো শুনতে চান? থাক আরেকদিন বলবো। তাহলে এবার নিজের মাথার বুদ্ধি খাটিয়ে বিচার করুন আমাদের দেশ কত শান্তির দেশ। আর কোন দেশে এমন শান্তি নেই।

আমাদের দেশের মানুষের নিরাপত্তার জন্য সাময়িক ভাবে ফেসবুক বন্ধ করে দেওয়া হলো। ফেসবুক বন্ধ করে অপরাধ কমানোর চেষ্টা করলেন মাননীয় মন্ত্রী। মাননীয় মন্ত্রীর কাছে জানতে চাই অপরাধ কি কমেছে? যেখানের ভালো ভালো দেশে নতুন তথ্য প্রযুক্তি ব্যাবহার করে অপরাধী কে ধরা হয় কিংবা চিহ্নিত করা হয় আর আমাদের দেশে অপরাধ কমানোর জন্য ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করা হয়। তাহলে একবার ভাবুন আমরা কত এগিয়ে গেছি। আমাদের দেশের সাথে অন্য দেশের তুলনাই হয় না আমরা নিজেরাই নিজেদের তুলনা।

এবার আসি আরেক প্রসঙ্গে , কি ব্যাপার বিরক্ত হচ্ছেন নাকি? যদি বিরক্ত হন তাহলে এক গ্লাস পানি খেয়ে আবার পড়া শুরু করুন। আমাদের প্রাণ প্রিয় এবং আমার ক্রাশ তারানা হালিম দেশের সকল সিম বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিঃ করতে বলেছেন, আরে ভাই বুজেন নাই?? এইটা মোবাইল সিম গাছের সিম না। সিম রেজিঃ করতে বলেছেন তার মূল উদ্দেশ্য হচ্ছে অপরাধী কে সহজে চিহ্নিত করা। যারা বিভিন্ন অপরাধ করতেছে তাদের নজরে আনা। এখন আরেকবার ভাবুন আমাদের দেশে কত সুন্দর সুন্দর বুদ্ধি বের করে মন্ত্রী সাহেবরা।

তনু নামের এক কলেজ ছাত্রী ধর্ষিত হলো কয়েকদিন সেই নিয়ে অনেক আন্দোলন হলো বিচার হলো না। আমরা বাঙালী আজ একটা টপিক নিয়ে আন্দোলন করছি কাল আরেকটা নতুন টপিক চলে আসলো আর আগের টপিক আমরা ভূলে গেলাম। আমরা দেশ প্রেমিক দেশের নামে কেউ কিছু বললে তাকে এক কোপে খতম করে দেই।

একবার আমি গেলাম বিতর্ক করতে সেখানে বিতর্কের বিষয় ছিল " সচেতনতাই পারে দুর্নীতি মুক্ত দেশ গড়তে"। আমি বিতর্কের পক্ষে অবস্থান করেছিলাম দুঃখের বিষয় এত ভালো বিতর্ক করার পরেও আমরা হেরে যাই। আমাদের হেরে যাবার কারণ ছিল যারা বিচারক ছিল তাদের মধ্যে এক বিচারকের মেয়ে ছিল বিপক্ষের দলে। আমার এখনো হাসি পায় ঐ বিতর্কের কথা মনে পড়লে। দুর্নীতি নিয়ে বিতর্ক আর সেখানেই বিচারকরা দুর্নীতি করে। আজব মানুষ, আজব দেশ, আজব সমাজ, আর আজব মন মানসিকতা নিয়ে বেঁচে আছি আমরা।

যতদিন না আমাদের মন মানসিকতার পরিবর্তন হবে ততদিন আমরা সচেতন হতে পারব না এবং দেশ ও সমাজের উন্নতি ঘটাতে পারবো না। তাই আসুন নিজে সচেতন হই এবং অন্য কে সচেতন করি এবং সর্বশেষ সুন্দর শান্তিময় সমাজ এবং দেশ গড়ি।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫১

ওয়েব বলেছেন: ভাল লাগলো,

২৬ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

২| ২৬ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৮

গেম চেঞ্জার বলেছেন: ফেসবুক বন্ধ করাটা সরকারের ভুল সিদ্বান্ত ছিল। লেখায় আপনার ভাবনা ফুটে ওটেছে!

কিছু বানান সমস্য আছে, রিভিউ করবেন। উদাঃ


আমাদের দেশের মানুষের নিরাপত্তার জন্য সামরিক ভাবে ফেসবুক বন্ধ করে দেওয়া হলো

সাময়িক হবে।

২৬ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

অতঃপর হৃদয় বলেছেন: ভূল ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ। আসলে তাড়াতাড়ি করে লেখার জন্য বানান কিছু উল্টা পাল্টা প্রায়ই হয়। আমার বেশির ভাগ বানান উল্টা পাল্টা হতো যেমন - গোলাপী না দিয়ে গোপালী হয়ে যেত,, কেন হত তা আমি এখনো জানি না, ল্যাপটপ এ টাইপিং করার সময় এ রকম ভূল অনেক হয়। ধন্যবাদ পাঠক।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

ছাসা ডোনার বলেছেন: আমাদের দেশটা স্বপ্ন পুরী, সাথী মোদের ফুলপরি।এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের সেরা...................এটা একটা কল্পনা, কিন্তু বাস্তবে আমাদের আরও সংগ্রাম করে বেঁচে থাকতে হবে। আমাদের নিরাশ হলে চলবে না । হারজিত চিরদিন থাকবেই , তবুও এগিয়ে যেতে হবে। বাধা বিগ্ন না পেরিয়ে বড় হয়েছে কে কবে........। ধন্যবাদ আপনার কথা শেয়ার করার জন্য।

২৬ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

অতঃপর হৃদয় বলেছেন: আপনাকেও ধন্যবাদ ছাসা ডোনার। আপনার কিছু কথায় অনুপ্রেরণা পেলাম।

৪| ২৬ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৭

প্রামানিক বলেছেন: দুর্নীতি নিয়ে বিতর্ক আর সেখানেই বিচারকরা দুর্নীতি করে। আজব মানুষ, আজব দেশ, আজব সমাজ, আর আজব মন মানসিকতা নিয়ে বেঁচে আছি আমরা।

সুন্দর কথাই বলেছেন। ধন্যবাদ

২৬ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৯

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ পাঠক সহমতের জন্য।

৫| ২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৩

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: প্রিয় ভাই, আপনার লেখা মনোযোগ দিয়ে পড়েছি, খুব ভাল লাগল প্রতিবাদী লেখা বলে, প্রত্যেক শব্দে যুক্তি আছে, আছে সততার চাপ, আছে দেশপ্রেমের কথা, আছে বর্তমান পরিস্থিতির সকল ঘটনার উপকরণ। ব্লগার হত্যা কোন মতে সমর্থন যোগ্য নয়। যারা ব্লগে লিখেন তারাও একটু সেন্টিমেন্টের দিকে খেয়াল রাখলে খুব ভাল হয়, ভাল হয় সমাজ রাষ্ট্রের। অসাধারণ লিখা।

২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৪৪

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য।

৬| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:২৯

চিক্কুর বলেছেন: কঠিন বলছেন।

২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:৪৫

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

৭| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন: শান্তি নাই।
কোথাও শান্তি নাই।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩২

অতঃপর হৃদয় বলেছেন: শান্তি সেই যে পালিয়ে গেলো আর ফিরে এলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.