নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

অভিভাবক ও সন্তান

২২ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪


একজন অভিভাবকের তার সন্তানের প্রতি দায়িত্ব কি? অনেকের কাছে হয়তো এই প্রশ্নের উত্তর খুব সহজ কিন্তু আদৌ কি এটা সহজ? সন্তান কে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে সব কিছুই করতে পারে পিতামাতা। সন্তানদের যে দিকটা অভিভাবকের নজরে রাখা দরকার সেটা হচ্ছে, সে কেমন বন্ধুদের সাথে মিশতেছে কাদের সাথে ঘোরাফেরা করতেছে ইত্যাদি। এই বিষয়টা বেশি গুরুত্ব দেওয়া দরকার কারণ কথায় আছে, সঙ্গ দোষে মানুষ খারাপ এবং ভালো দুটাই হয়। আমি যদি ভালো বন্ধুদের সাথে ঘোরাফেরা করি তাহলে আমি নিশ্চই খারাপ হবো না। আর আমি যদি খারাপ বন্ধুদের সাথে ঘোরাঘুরি করি তাহলে আমি অবশ্যই খারাপ হবো। এই বিষয় গুলো মাথায় রেখেই বন্ধু বাছাই করা দরকার।

যদি দেখা যায় কোন অভিভাবক তার সন্তানকে খারাপ বা অইরকম টাইপের বন্ধু বান্ধবের সাথে মিশতে দিচ্ছে কিন্তু ভালো কিংবা ভালোর মতই অমন বন্ধু বান্ধুবের সাথে মিশতে দিচ্ছে না। এটা এক প্রকার মুর্খামি ছাড়া আর কিছুই নয়। আর সব থেকে বড় কথা বেশিরভাগ অভিভাবক জানেনই না যে তাদের সন্তান কাদের সাথে মিশছে। যে বন্ধুর কাছ থেকে ভালো কিছু শেখা যাবে ভালো আচরণ, ভালো চিন্তা, পড়াশুনোর অনুপ্রেরণা, নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার অনুপ্রেরণা পাওয়া যাবে আমি মনে করি এমন বন্ধুদের সাথে সন্তানদের মিশতে দেওয়া উচিত।

মুর্খ অভিভাবক ভুল করলে সেটা ভুল হিসেবে চালিয়ে দেয়া যায় কিন্তু শিক্ষিত অভিভাবক মুর্খের মত কাজ করলে সেটা মেনে নেয়া যায় না। তাই আমি সকল অভিভাবকের দৃষ্টি আকর্ষণ করবো, আপনারা ঠান্ডা মাথায় ভেবে যেটা ভালো হয় সেটাই করুন। কোন অভিভাবক যদি তার সন্তানের ইচ্ছের বিরুদ্ধে ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানায় তাহলে তার সন্তানের যে মেধা নষ্ট করলো তার জন্য আমাদের দেশে হয়তো শাস্তি নেই তবে ভালো ভালো বাহিরের দেশে ঠিকই শাস্তি আছে। বাহিরের দেশে মানুষ হত্যার চেয়ে মেধা হত্যার শাস্তি অনেক বেশি। আমি যদি বিজ্ঞান ভালো পারি আর আপনি যদি আমাকে সাহিত্যিক বানান তাহলে আমি নিশ্চই ভালো কিছু করতে পারবো না। তাই যে যেটা ভালো পারে তাকে সেটাই বানানো হোক তাহলেই সে ভালো কিছু করতে পারবে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: খুব সুন্দর লেখা,,,,,,

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৯

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: রাইট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.