নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

হিজিবিজি

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৬


ছবি তোলার অভ্যাস টা খুব কম ছিল, তাই অনেক স্মৃতি ধরে রাখতে পারিনি। ছোট্ট এই জীবনে ভালো সময়ের চেয়ে খারাপ সময়ই অনেক বেশি কেটেছে। ইচ্ছে করে পুরোনো দিনে ফিরে যাই কিন্তু সেটা সম্ভব নয় এটাও জানি। সেই ছোট্ট বাবুটা আজ অনেক বড় হয়েছি বুঝতে শিখেছি অনেক কিছু। যুগেরও অনেক পরিবর্তন এসেছে সেই সাথে মানুষ গুলোরও অনেক পরিবর্তন হয়েছে। আমার ছোট বেলাটা অনেক সুন্দর ছিল। খুব মিস করি নিজের ছোটবেলাকে। লিখতে বসেছিলাম বৃষ্টির কথা কিন্তু কোথায় থেকে যে কোথায় চলে গেছি নিজেও জানিনা।

আজ খুব ভোরে উঠেছিলাম দাঁড়িয়ে রইলাম সূর্যদয় দেখবো বলে কিন্তু আকাশ টা মেঘলা ছিল বলে তা আর হয়ে ওঠেনি। রুমে এসে বসে রইলাম গান শুনে শুনে বোর হয়ে যাচ্ছিলাম হঠাৎ মনে হলো ঘুমিয়ে নেয়া দরকার কিছুটা সময় তাই ঘুমিয়ে নিলাম। অতঃপর সকাল পার হয়ে দুপুরে গড়াবে বেলা, ঠিক তখন উঠলাম বাহিরে গিয়ে হাতমুখ ধুয়ে নাস্তা খেয়ে চায়ের কাপটা নিয়ে বারান্দায় বসে রইলাম হঠাৎ বাতাস এসে আমার চুল গুলো এলোমেলো করে দিয়ে গেল তারপর শুরু হলো বৃষ্টি। বৃষ্টির প্রতি ফোটায় ছিল পুরোনো সব স্মৃতি মেশানো। কত স্মৃতি মনে পড়ে গেলো। বৃষ্টি মানুষ কে দু ধরনের স্মৃতি মনে করিয়ে দেয়। একটা হচ্ছে সুখময় ভালো স্মৃতি, আরেকটা হচ্ছে দুঃখময় বেদনার স্মৃতি। আমার মনে পড়ে গেলো বেদনাময় স্মৃতি গুলো। আজ এই বাদলা দিনে গাইতে ইচ্ছে করছে, "যদি মন কাঁদে তুমি চলে এসো চলে এসো এক ভরসায়" গান গাইতে জানি তবুও আজ সুর গুলো লুকোচুরি খেলছে। কথারা সব এলো মেলো হয়ে ঘুরে বেরাচ্ছে। আমি ভালো নেই। আবার আমি অনেক ভালো আছি। হ্যা ঠিক দুটোই কাজ করছে আমার মাঝে।

আজ বৃষ্টি ভেজা দুপুরে কত কত স্মৃতি মনে পড়লো। দুঃখ কষ্ট সুখ সব নিয়েই জীবন। কারো দুঃখ বেশি কারো সুখ বেশি.! আমার ক্ষেত্রে কোনটা বেশি আমি নিজেই জানিনা। আমি কেমন জানি হয়ে গেছি। কেমন হয়ে গেছি এটা জানিনা। অনেকক্ষণ থেকে গান শুনছি ভালো লাগছে গান। এখন গাইতে ইচ্ছে করছে গাইবো ভাবছি, এই শুরু করলাম কিশোর কুমারের গান।

পৃথিবী বদলে গেছে
যা দেখি নতুন লাগে।
তুমি আমি একই আছি
দুজনে যা ছিলাম আগে।।

সময় চিরদিন শুধু বয়ে যায়
থেমে সে তো থাকে না।
কত ঝড় মেঘ আসে চলে যায়
আকাশ মনে রাখে না
শুধু প্রথম জীবনের ভালোবাসা
স্বপ্নেরই মত জাগে।।

পড়ে কি মনে তুমি আমি
এই পথ ধরে যেতাম।
ভালোই হতো সেই দিনগুলো
ফিরে যদি পেতাম
সেই তোমাকে পাবো নাকি
আজ প্রাণের অণুরাগে।।

গান মনের কষ্ট টা কমিয়ে দেয়। মনকে হালকা করে দেয়। তাই গান মন ভালো করার জন্য অনেক উপকারে আসে। কিন্তু গান অনেক পুরোনো স্মৃতি মনে করিয়ে দেয়। আবার আরেকটা গান গাইতে ইচ্ছে করছে।

ভালো আছি , ভালো থেকো , আকাশের ঠিকানায়
চিঠি লিখো
দিও তোমার মালা খানি। বাউলের এই মনটারে
ভিতরে বাহিরে আন্তরে অন্তরে আছো তুমি হৃদয় জুড়ে।

পুষে রাখে যেমন ঝিনুক খোলসের আবরণে
মুক্তোর সুখ।
তেমনি তোমার নিবির চলা ভিতরের এই বন্দরে
আমার ভিতরে বাহিরে আওন্তরে অন্তরে আছো
তুমি হৃদয় জুড়ে।।

ঢেকে রাখে যেমন কুসুম পাপড়ির আবডালে
ফসলের ধুম।
তেমনি তোমার নিবির ছোয়া গভীরের এই
বন্দরে
আমার ভিতরে বাহিরে আওন্তরে অন্তরে আছো
তুমি হৃদয় জুড়ে।

বৃষ্টি শেষে এখন রোদ উঠেছে। আকাশের মেঘলা ভাব টা চলে গেছে। আকাশও দেখছি ক্ষণে ক্ষণে রঙ বদলায়। আবার হয়তো রাতে বৃষ্টি হবে হয়তো আবার অনেক স্মৃতি মনে পড়ে যাবে। হয়তো এভাবে চলতে থাকবে অনন্তকাল।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:৪৮

রিফাত_হাসান বলেছেন: আপনি পরীক্ষার জন্য ব্লগে কয়েকদিন অনুপস্থিত ছিলেন। আপনার পরীক্ষা কেমন হল, রেজাল্ট কি?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:২০

অতঃপর হৃদয় বলেছেন: ওরে আল্লাহ!!!!!!!! আপনার দেখি মনে আছে তাহলে! পরীক্ষার জন্য ব্লগ অফ রেখেছিলাম তারপর আর ব্লগে তেমন আসি নাই। আল্লাহর রহমতে মোটামুটি রেজাল্ট হয়েছে এবং ভালো কলেজে চান্সও পেয়েছি। অনেক ভালো লাগলো জেনে যে, আপনার মনে আছে ! দোয়া করবেন আমার জন্য যাতে মানুষের মত মানুষ হতে পারি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.