নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা দিবস ও আমি

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৮

তারিখঃ ১৪ ফেব্রুয়ারি ২০১৬



আজ খুব সকাল সকাল ঘুম থেকে উঠেছি। আমি সকালে খুব কমই উঠি, কাজ থাকে না, আর থাকলেও উঠি না। সারারাত জাগার পরে সকালে ঘুম থেকে ওঠা খুব কষ্টসাধ্য কাজ, অন্তত আমার পক্ষে। আরেক কথা বলতে ভুলে গেছি, আজ বিশ্ব ভালোবাসা দিবস। ভালোবাসা দিবস নামে কোন দিবস আছে আমি জানতাম না, কয়েক বছর আগে বাবার মুখে শুনেছিলাম এই আর কি। ভালোবাসা দিবসে প্রিয়তমা কে লাল গোলাপ বা তার পছন্দের কোন ফুল দেব, তারপর তাকে নিয়ে কোথাও ঘুরতে যাব এটাই স্বাভাবিক, কিন্তু আমার কোন প্রিয়তমা নেই। সব থেকে দুঃখের বিষয় আজ আমার পদার্থ পরীক্ষা! আমার অনেক বন্ধু আছে যারা রাত ১২ টা থেকেই ভালোবাসা দিবস নিয়ে প্লান করছে, তারা রাতে বইও পড়েনি, তবুও তারা পদার্থ পরীক্ষায় এ প্লাস পাবে, আমাদের দেশে এখন এ প্লাস খুব সস্তা হয়ে গেছে, যদিও সস্তা, কিন্তু এই সস্তা জিনিস আমার ভাগ্যে জোটে না।

দেখতে দেখতে ভালোবাসা দিবসের সকাল শেষ হতে চলেছে, আর ৩০ মিনিট পর আমার পদার্থ পরীক্ষা। বাসা থেকে বেড়িয়ে পড়লাম পরীক্ষা সেন্টারে যাওয়ার জন্য। রাস্তায় কত কি দেখতেছি, ছেলেরা মেয়েদের ফুল দিচ্ছে, আবার মেয়েরা ছেলেদের ফুল দিচ্ছে, আমাকে কেউ দিচ্ছে না! এত এত মেয়ে কিন্তু কোন মেয়েই আমাকে ফুল দিচ্ছে না, দিবেই বা কেন, আমার মত কুৎসিত ছেলে কে ফুল দিয়ে তারা কি করবে। আমার মত কুৎসিত প্রিয়তম তাদের চাইনা, তাদের চাই, সুন্দর প্রিয়তম! দেখতে দেখতে পরীক্ষা সেন্টারে গেলাম।

আজ পরীক্ষা সেন্টার টা অন্যরকম লাগছে, মনে হচ্ছে, কোন ফুল বাগানে আমরা পরীক্ষা দিচ্ছি। ভালোবাসা দিবস মানেই যে, ফুলের ছড়াছড়ি সেটা আমার জানা ছিল না। আমার রুমের সামনে দাঁড়িয়ে আছি, আর আমার এক মেয়ে বন্ধু কে খুঁজছি, কিন্তু কিছুতেই পাচ্ছি না। ভেবেছিলাম আর কেউ ফুল না দিক, আমার ঐ বন্ধু টা হয়তো দিবে, কারণ ও আমার খুব ভাল বন্ধু। দাঁড়িয়ে দাঁড়িয়ে পায়ে ব্যাথা ধরে গেল, তবুও কেউ এলোনা। মন খারাপ করে পরীক্ষার হলে ঢুকে বসে রইলাম।

ঘন্টা পড়ে গেল, আমাদের পদার্থ পরীক্ষার প্রশ্ন হাতে পেলাম। আমি পড়াশোনা কিছুই পড়িনি, আমার কাছে বাংলা লেখা গুলো আরবি দেখাবে এটাই স্বাভাবিক। সবাই বলে, প্রশ্ন সহজ হয়েছে, কেবল আমার কাছেই কঠিন। কঠিন হবেই না কেন, আমি যে কিছুই পড়িনি! তবুও লিখতে লাগলাম। লক্ষ্য করলাম, প্রশ্নের মত আমার খাতার লেখাও আরবি দেখাচ্ছে। চমকে উঠলাম, আমি তো কখনো আরবি লিখতে পারতাম না, আজ হঠাৎ আমার কি হলো যে, আরবি লিখতে শুরু করেছি। পাশের জন কে দেখালাম, সে বললো, না লেখা তো বাংলাই আছে! শেষ ঘন্টার সময় খাতা জমা দিয়ে রুম থেকে বেড়িয়ে এসেছি। তারপর সোজা মাঠের মাঝখানে এসে দাঁড়িয়ে আছি।

পরীক্ষা শেষে এক এক করে সবাই চলে যেতে লাগলো, কেবল আমিই দাঁড়িয়ে আছি। অপেক্ষার করছি, যদি কেউ ভালোবাসা দিবসে ফুল দেয়। সবাই যখন চলে গেল, তখন পেছন থেকে আমার বন্ধু শুভ আমায় ডাকছে। এগিয়ে গেলাম, সে আমার হাতে একটি লাল গোলাপ দিয়ে বললো, ভালোবাসা দিবসে এটা তোর জন্য! আমার কেন জানি খুব খুশি খুশি লাগছিল, লাগবেই না কেন? নাই মামার থেকে কানা মামা অনেক ভালো!

বাসায় এসে ঘুমিয়ে পড়লাম। আমার ঘুম ভাঙলো রাত ১১ টায়। ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে বসে আছি। মা বার বার খেতে ডাকছে, তাই রাতের খাবার খেয়ে নিলাম, রাতের খাবার খেয়ে আবার ঘুমিয়ে পড়লাম। এক ঘুমে রাত শেষ!

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


বেঁচে গেছেন, আগামীকাল ভাংগা-প্রেম নিয়ে ব্লগে পদ্য লিখতে হবে না; আমরাও বেঁচে গেলাম।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

অতঃপর হৃদয় বলেছেন: আপনাদেরও কষ্ট করে ভাঙ্গা প্রেমের পদ্য পড়তে হবে না। :) ধন্যবাদ ভাই।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

ডট কম ০০৯ বলেছেন: গুড ট্রাই।

লিখতে থাকুন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৩১

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ, যতটা পারা যায় লিখতেই থাকবো।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২১

গেম চেঞ্জার বলেছেন: আত্মকথন ভালই হয়েছে! :)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:২৯

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ ভাইয়ু :) :) আপনাদের কাছে অনেক অনুপ্রেরণা পাই।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫২

শাহরিয়ার কবীর বলেছেন:
খুব সুন্দর লিখেছেন ।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৩০

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৫০

পলাশমিঞা বলেছেন: খালি ঘুম। আসলে ঘুমানি ভালো, মন ভালো থাকে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৫৬

অতঃপর হৃদয় বলেছেন: আমার কথা কি আর বলবো, ঘুমাতে যাই রাত ৩ টায় আর উঠি সকাল ১২ টায়। আমি ঘুম কে যতই ছাড়ার চেষ্টা করিনা কেন, ঘুম আমাকে ছাড়ছে না।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৫৯

পলাশমিঞা বলেছেন: এটা আসলে খুব ভালো। ঘুমকে আঁকড়ে ধরে রাখো।

গতরাতের আগের রাত আমার বারোটা বেজেছিল। ডাক্তরসাহেব আমাকে দাওয়াই দিয়েছিলেন, আমার ঘুমের সর্বনাশ হয়েছিল। পরেদিন দিছিলাম ধমক একটা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৫:২৪

অতঃপর হৃদয় বলেছেন: হা হা হা! ডাক্তার কে ধমক দিছেন! বেশ কাজের কাজ! :) :) সারারাত একটা লেখা লেখলাম, কেবল ঘুমাবো, উঠবীও যে কখন কিছুই জানিনা। শুভ সকাল ( আমার অবশ্য রাত )

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: লক্ষ্য করলাম, প্রশ্নের মত আমার খাতার লেখাও আরবি দেখাচ্ছে। চমকে উঠলাম, আমি তো কখনো আরবি লিখতে পারতাম না, আজ হঠাৎ আমার কি হলো যে, আরবি লিখতে শুরু করেছি। পাশের জন কে দেখালাম, সে বললো, না লেখা তো বাংলাই আছে!


হা হা হা :P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৭

অতঃপর হৃদয় বলেছেন: খুব কঠিন লাগছিল তাই বাংলা লেখা গুলো আরবি দেখতেছিলাম। :) :)

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৫

শায়মা বলেছেন: হা হা হা :P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৫৪

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ আপুমনি :) :)

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.