নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন কোনদিকে এখনো জানিনা....

ঘোলাস্বপ্ন

ঘোলাস্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

লজ্জা

১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:০০

যে জিনিসটা আমাদেরকে কুড়ে কুড়ে খাচ্ছে সেটি হচ্ছে লজ্জা। "এই কাজ করলে লজ্জা লাগে" "লাজুক মনোভাব" "এসব করলে লোকে কি বলবে" এসব জিনিসগুলোর কারণেই আমাদের আজকের এই দশা।

আমি ব্যক্তিগতভাবে একজন মানুষকে চিনি যে অনার্স পাশ করে নিজের উদ্যোগে রাস্তার পাশে একটা ফুডস্টল দেয়। সেখানে মিনি বার্গার, পিজ্জা, সাবওয়ে স্যান্ডউইচ, নাচোস এগুলার ব্যবসা ভালোই চলছিল। ব্যবসা উঠেও গেছিলো প্রায়। কিন্তু হঠাত করে একদিন শুনলাম তার সেই বিজনেস টা আর নেই। কারন জানতে গিয়ে ভাই বললো "অনার্স পাশ কইরা এই দোকান দিলে মাইনষে কি কইবোরে, এইল্লেইগা দিছি ছাইড়া"

তার এই লজ্জা তাকে আরো ছয় সাত মাস বেকার থাকতে খুব ভাল করে সাহায্য করেছিল। এই লজ্জার জন্যেই আমরা অনেক পিছিয়ে। আমাদের আড়ালে এমন অনেক গুণধর লোকজন লুকিয়ে আছে। তারা তাদের ভিতর সুপ্ত প্রতিভা এতদিনে জাগ্রত করে ফেলতো যদি এই লজ্জা নামক ভীতিতে তারা ভীত না হতো।

আরেকজন ছেলের কথা বলি। ছেলেটাকে দেখতাম টুকটাক লেখালেখি করতো। টানা লিখতো। হটাত করে দেখি তার আর লেখা নাই। জিজ্ঞেস করে জানলাম তার রোগটাও একই। সেও লজ্জা নামক জিনিসটার জন্যে তার প্যাশন ছেড়ে দিয়েছে।

লজ্জা থাকবেই সবার মাঝে। কিন্তু সেটা সবজায়গায় হলে হবেনা। সুন্দরি পাশ দিয়ে হেটে গেলে লজ্জার মাথা খেয়ে যেমন বলে ফেলি "উফফ..." বাকি কাজগুলা করতে যে এতো লজ্জা লাগে তাহলে হবে কি করে।

আমরা একটা ছেলে যখন কিছু করতে চায় নতুন কিছু তখন কেউ উৎসাহ দেইনা। খালি লজ্জাকর কথাবার্তা বলে তাকে কনফিউশনে ফেলে দেই। পরে সেও ভাবে " আসলেই ঠিক করছিতো?" এসব কারণেই পিছিয়ে আছি এখনো। ঠ্যাং ধরে না টেনে ঠ্যাং ধরে ঠেলা দিলে কাজ হবে বোধহয় অনেক বেশী।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.