নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

হিন্দু নারীর সম্পত্তির অধিকার

৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৬

আমার সহপাঠী বন্ধু অপু উকিল এমপি হলে তাকে একটিই অনুরোধ করেছিলাম- হিন্দু নারীদের পৈতৃক সম্পত্তির অধিকার দেয়ার জন্য আইন করতে।
ও বলেছিল, এটা সম্ভব হবে না। হিন্দু নেতারা এটা মেনে নিবেন না।
পরে আমাদের শ্রীনগর বাজার সমিতির সভাপতি বিজয় চক্রবর্তী একদিন বললেন, সংসদের কিছু উপস্থাপন করার জন্য কিছু বলা লাগলে তাকে জানাতে। তিনি আমাদের মুন্সীগঞ্জ-১ আসনের এমপি সুকুমার রঞ্জন ঘোষের মাধ্যমে তা উপস্থাপন করাবেন। আমি আবারো হিন্দু নারীদের সম্পত্তির অধিকারের প্রশ্নটি তুললাম। তিনিও জানালেন এটা সম্ভব নয়।
দুজনের কাছ থেকে যে আভাস পেয়েছিলাম এবং আরো অনেকের সাথে কথা বলে জানলাম, কেন হিন্দু নারীদের সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।
হিন্দু নারীরা সম্পত্তির অধিকার পেলেই নাকি- দলে দলে (!?) মুসলিম ছেলেদের সাথে প্রেমে (এটাকে বলছে লাভ জিহাদ) পড়ে পালাবে এবং মেয়েরা পৈতৃক সম্পত্তি নিয়ে ঝামেলা করবে। মুসলিম ছেলেদের সাথে ঝামেলায় পারা যাবে না। হিন্দুরা তাদের সম্পত্তি হারাবে অর্থাৎ হিন্দু সম্পত্তি মুসলিম পরিবারে চলে যাবে।
ভারতে লাভ জিহাদ নিয়ে হইচই অনেক বেশি। অথচ প্রেমের কারণে পৃথিবীতে যত অন্য ধর্মের নারী মুসলিম হয়েছে সম্ভবত একই সংখ্যক মুসলিম নারীও ধর্ম ত্যাগ করেছে। ভারতেও ব্যতিক্রম নয়। ওখানে সংখ্যাগরিষ্ঠর ধর্ম হিন্দু গ্রহণ করাই সুবিধাজনক। একটি মেয়ে মুসলিম হলেই সর্বনাশ হবে কেন? একটি মেয়ে হিন্দু হলেই সর্বনাশ হবে কেন? বাংলাদেশেও হওয়া উচিৎ নয়। আমার বন্ধু অসীম যেমন মুসলিম মেয়ে বিয়ে করেছে আবার আরেক বন্ধু বাবলু ভাইও হিন্দু মেয়ে বিয়ে করেছে। তারা ভালবেসে করেছে।
শুধু এই অজুহাতে, হিন্দু নারীদের সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা ভয়ঙ্কর বিষয়। হিন্দু মেয়েদের জেগে উঠা উচিৎ। আমার আশেপাশে কয়েকজন হিন্দু নারীকে শ্বশুরবাড়ির লোকেরা হত্যা করলেও ওই নারীদের বিচারের জন্য কেউ মামলাও করেনি। বিয়ে দিলেই যেন সম্পর্ক শেষ। যদি সম্পত্তির অধিকার থাকতো তাহলে নারীদের শক্তি অনেক বেশি থাকতো। তারা আরো শক্তিশালীই হতো। মুসলিম নারীদেরও সম্পত্তির অধিকার মাত্র অর্ধেক। তাদেরও অধিকার শতভাগই হওয়া উচিৎ। নারীদের ক্ষমতায়নের জন্য তাদের সম্পদের মালিক হওয়া প্রয়োজন।
আজ বিজয়া দশমী। দুর্গা একজন নারী, হিন্দুরা সেই নারীকেই পুজা করছে অথচ তাদের ঘরের নারীদের অধিকার দিচ্ছে না।
লাভ জিহাদ হিন্দু পুরুষদের একটি মিথ্যা আবিষ্কার। নারীদের বঞ্চিত করার একটি ভয়ঙ্কর শব্দযুগল।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিছু হিন্দু নেতাদের একগুয়েমির কারনে
হিন্দু নারীর সম্পত্তির অধিকার প্রতিষ্ঠিত হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.