নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

"কোটা সংস্কার চাই" আন্দোলনে কিভাবে মিডিয়ার অংশগ্রহন নিশ্চিত করা যায়?

১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:২১


কোটা সংস্কার এর আন্দোলন, যুগ যুগ ধরে কোটা প্রক্রিয়ার কারনে মেধার মূল্যয়ন না পেয়ে নিষ্পেষিত হওয়া মানুষগুলোর দাবী। অতীতে নানা প্রচেষ্টার পরেও এই বৈষম্যের কোন সমাধান হয় নাই। কিন্তু এবার হতে হবে।
মুক্তিযোদ্ধারা এই বৈষম্য তৈরি হওয়ার জন্য দেশর তরে লড়াই করেন নাই। বীরশ্রেষ্ঠরা বেঁচে থাকলে যে এই আন্দোলনের অংশ হতেন, সেটা আমাদের বিশ্বাস।
আমরা এটাও বিশ্বাস করি যে, যারা আমাদের মাঝে আছেন তারাও এই কোটা নামের অভিশাপে আক্রান্ত সমাজকে মুক্ত করতে ইচ্ছুক। কিন্তু একটি বিশেষ শ্রেনীর কারনে এটি সম্ভব হয়ে উঠে নাই।

তবে এবার হবে, এবং হতেই হবে। দল, মত ভুলে সাধারন ছাত্র জনতার এই জোয়ারইে এবার এই অভিশাপ থেকে মুক্ত হবার সময়।

দেশে যারা আজ আন্দোলনের জন্য রাজপথকে বেছে নিয়েছেন তাদের জন্য থাকল কাঁধে কাঁধ মিলিয়ে চলার প্রত্যয় এবং শুভেচ্ছা।

এই আন্দোলন শুধু মাত্র দেশে অবস্থানকারী ছাত্রদের আন্দোলন নয়। এটি আমাদের মত প্রবাসী ছাত্রদেরও আন্দোলন। হয়তো সবার সাথে রাজপথে থেকে শ্লোগান দিতে পারলে নিজেদের বেশী দায়মূক্ত মনে হত। তবে সেই সুযোগ না থাকায় নিজ নিজ অবস্থান থেকে এই আন্দোলনকে সমর্থন করা আমাদের জাতীয় চেতনা বোধের দাবী।

এবার আসা যাক ভিন্ন প্রসঙ্গেঃ

একটি আন্দোলনকে তার চুড়ান্ত লক্ষে পৌছে দেয়ার জন্য মিডিয়া হাউজগুলো সবসময় বড় ভূমিকা পালন করে থাকেন। এই আন্দোলন এর জন্যও তাই হবে। তবে এটা খুব সহজেই বোধগম্য যে, উল্ল্যেখিত বিশেষ চক্রের কারনে স্থানীয় এবং জাতীয় মিডিয়াগুলো দায় মূক্তির নামে কিছু কভারেজ করবে হয়তো। আবার কিছু মিডিয়া এটিকে ভিন্ন খাতে নেয়ার জন্যও প্রচেষ্টাও চালাবেন। সে ক্ষেত্রে আমাদের বিপরীত মিডিয়ার সাহায্য নিতে হবে।



কি সেই বিপরীত মিডিয়াঃ

১। সোশ্যাল মিডিয়াঃ আরো বেশী মানুষের অংশগ্রহন নিশ্চিত করার করার জন্য সোশ্যাল মিডিয়া সাইট গুলোকে আমাদের কাজে লাগাতে হবে। ভিডিও ফূটেজ, ছবি, লাইভ প্রচারানা এবং “#” ব্যবহার করে নির্ধারিত একটি শ্লোগানকে প্রোমোট করা। বিশেষ করে টুইটারে এই “#” প্রোমোটকে কেন্দ্র করে আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি অর্জন করা। সবাই একটি শ্লোগানকে প্রোমোট করে সেটি টেন্ডে প্রবেশ করবে নিশ্চিত। আর তখন আন্তর্জাতিক মহল এবং মিডিয়ার দৃষ্টি পাওয়া যাবে। শুধু মাত্র গ্রুপেই নয়, সবার নিজ নিজ প্রোফাইলে এই আন্দোলনকে প্রোমোট করা উচিত। শুধু ফেইসবুক নয়। টুইটার, ব্লগ, ইন্সট্রাগ্রাম এবং অন্যান্য।

২। মিডিয়া গ্রুপঃ আন্দোলন সময়কালিন একটি বিশেষ মিডিয়া গ্রুপ কাজ করা। যাদের কাজ হবে, আসুক কিংবা না আসুক দেশী এবং বিদেশী মিডিয়াকে এই বিষয়ে অবহিত করা। নিজ প্রেস- রিলিজ গুলো ছবি সহ তাদের মেইলে পাঠিয়ে দেয়া। এই ক্ষেত্রে যদি বিদেশী মিডিয়ার আগ্রহ অর্জন করা যায়, তবে দেশি মিডিয়া টিকে থাকার দায় থেকে হলেও ধীরে ধীরে কভারেজ শুরু করবে।

৩। নিউজ পোর্টাল গুলোকে কাজে লাগানোঃ অখ্যাত কিংবা বিখ্যাত বহু নিউজ পোর্টাল আমাদের সামনে প্রতিনিয়ত ঘুরে বেড়ায়। অবহেলায় পরে থাকা সেই পোর্টাল গুলোকে এই আন্দোলন এর জন্য কাজে লাগানো। উল্লেখিত সেই বিশেষ গ্রুপ এই জাতীয় পোর্টালকে মূল্যায়ন না করে তাদের উপর সাধারনত চাপ সৃষ্টি করতেও চাইবেন না। কিন্তু যখন এই পোর্টাল গূলো কভারেজ করে সামনে চলে আসবে তখন আগে থেকে সামনে থাকা পোর্টাল বা মিডিয়া হাউজ গুলো বাজারে টিকে থাকার জন্য হলেও কভারেজ শুরু করবেন।

৪। বিদেশী মিডিয়ার দৃষ্টি আকর্ষনঃ বিদেশী মিডিয়া গুলো সাধারনত দেশী মিডিয়া হাউজ থেকে স্বাধীন থাকে। আমাদের অবস্থান থেকে যদি আমরা তাদের সঠিক তথ্য দিতে সার্থক হই তখন তারাও কভারজ শুরু করবেন। দরকারে মিডিয়া টিম ঢাকায় অবস্থানকারী বিদেশী মিডিয়াগুলোর কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পারে। তবে মনে রাখতে হবে তারা বিদেশী মিডিয়া হওয়ার কারনে বিশ্বব্যাপি আর গুরুত্বপূর্ন অনেক ইস্যু থাকার কারনে তারা সেখানে স্থায়ী ভাবে খুব বেশী থাকবেন না। কিংবা কভারেজ দিলেও কখনও কখনও প্রচারে দিবেন না। তবে আমাদের অংশগ্রহন দিয়ে তাদের আকর্ষন অর্জন করতে হবে। তারাও দেন নিজের জন্য দরকারী সব উপকরন আমাদের আন্দোলন থেকে পায় সেই প্রচেষ্টা করা। যার জন্য এক ধরনের কর্মসূচি না দিয়ে ভিন্ন ভিন্ন নামে কর্মসূচি দেয়া।

৫। মানবাধিকার সংগঠন গুলোকে আহবান করাঃ বাংলাদেশে যে হারে কোটা বরাদ্দ করা হয়েছে সেটা কোটার বাহিরে থাকা বিশাল অংশের জন্য একদিক থেকে মানবাধিকারেরও লঙ্ঘন। উপযুক্ত শিক্ষা এবং শিক্ষার পরে বাসস্থান, অন্য, চিকিৎসাহ সহ বাকি সব কিছুর যোগান দেয়ার জন্য যেটি দরকার সেই চাকুরীর ক্ষেত্রে এই বিশাল বৈষম্য মানুষের এই মৌলিক চাহিদারও হরন। তাই এটাকে সামনে রেখে মানবাধিকার সংগঠন গুলোর পক্ষ থেকে এই আন্দোলনের পক্ষে দালীলিক অবস্থান নিতে চেষ্টা করা। সেটা দেশি কিংবা বিদেশী সব পর্যায়ের মানবাধিকার সংগঠন হতে পারে।

শেষ কথা হচ্ছে, কোটার আন্দোলন সফল হয়ে সাধারন ছাত্র জনতার অধিকার তাদের হাতে না আসা অব্দি রাজপথ এবং ডিপ্লোমেটিক অবস্থান থেকে এই আন্দোলনকে সফলতার মূখ দেখাতে হবে। এখানে এটা মনে রাখতে হবে যে, যদি এত বিশাল ছাত্র জনতার অংশগ্রহন, যা আগে কখনও হয় নাই, যদি বৃথা যায়, তবে এই অধিকার পেতে আরো ৫০ বছর অপেক্ষা করতে হবে।

সহিংসতা ছাড়া, নিজেদের দাবী গুলোকে সামনে এনে আমাদের অধিকার আমাদেরই আদায় করতে হবে।
আন্দোলন সফল হোক।
জয় বাংলা ।।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


আসল মুক্তিযোদ্ধাদের ছেলেমেয়েদেরকে স্কলারশীপ দিলেই চলবে; সরকারকে সেটা বুঝানোর চেষ্টা করেন। মুক্তিযোদ্ধাদের ছেলেমেয়েকে কোটায় চাকুরী দেয়ার দরকার নেই; "মেধাবীরা" চাকুরী পাক, আমাদের দরকার মেধাবীদের, উনারা দেশকে নরওয়ে মতো করার কথা।

তবে, আপনাকে গোপনে বলে রাখি, আপনাকে মেধাবী বলে মনে হচ্ছে না।

২| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৫২

পথিক৬৫ বলেছেন: হা হা হা। আমি মেধাবী না। তবে আপনার মন্তব্য আপনি যে মেধাবী সেটা প্রমান করে। ধন্যবাদ

৩| ১৮ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:২১

কালীদাস বলেছেন: ৩, ৫ করলে হিতে বিপরীত হবে। এই ফাউল নিউজ পোর্টালগুলো সবসময় খাঁপছাড়া, আগামাথা ছাড়া সংবাদ পরিবেশনা করে অভ্যস্ত; আন্দোলনের গুরুত্বই কমে যাবে এদের ডাকলে। ৫ নাম্বারের কেস আলাদা, কয়েকটা এনজিওকে পাবলিক সন্দেহের চোখেই দেখে উদ্দেশ্য নিয়ে; পরে কোন দেশের দালাল উপাধি নিয়ে আন্দোলনের ইতি টানা লাগতে পারে :(

শাহবাগ দখল করা হতে পারে একটা ভাল সল্যুশন ;) তবে ইমরান সরকারকে বাদ দিয়ে, যেই আন্দোলনের নেতৃত্বে ইমরান সরকার থাকবে সেটার উদ্দেশ্য নিয়ে মুটামুটি সবারই প্রশ্ন জাগবে :D

৪| ১৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: কোটা সংস্কার আসলেই খুব জরুরী।
শুধু ছাত্র ছাত্রীরা আন্দোলন না করে তথাকথিত বুদ্ধিজীবিদেরও সময় হয়েছে কোটা সংস্কারের ব্যপারে বলার। অবশ্য যদি তাদের 'বিবেক' থাকে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.