নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

তিন কন্যার ৩ ঘটনাঃ

২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১৪


ঘটনা ১।
২০১৫ সালে তার্কির চানাক্কালে শহরে গিয়েছিলাম। এটি সেই ঐতিহাসিক ট্রয় নগরী এবং ২য় বিশ্ব যুদ্ধের স্মৃতি বহুল একটি শহর। সেখানে অনেক গুলো ছবি তুলেছিলাম। ফিরে এসে সেগুলো প্রকাশও করেছিলাম। সেখানে একটি গ্রুপ ছবি ছিল। যে ছবিতে কসোভো এর একটি মেয়ে ছিল। আমার ছবি শেয়ার করার পর সে আমাকে ম্যাছেজ করে ছবিতে মুছে করতে অনুরোধ করল। আমি সাধারন ভাবেই মুছে দিলাম। কারন সে চায় নাই কেউ তাকে এভাবে দেখুক।
মেয়েটী আমার ভাষা কোর্সে ক্লাসমেট ছিল। এখন মেয়েটি বোরকা এবং হিজাব করা। কিন্তু মাত্র ৫ মাস আগে আমি তাকে যেভাবে চিনতাম সে তখন সেভাবে ছিল না। ৫ মাস আগে সে ছিল হিজাবহীন তবে শালিন একটি মেয়ে।

ঘটনা ২।
এই মেয়েটি আমার জুনিয়র। তবে একটা কোর্স নিয়েছিলাম একসাথে। তার দেশও কসোভো। তাকে যখন প্রথম দেখি সে অনেকটা উগ্র ভাবেই চলাফেরা করত। আর আমি পোল্যান্ড থেকে ফিরে এসে তাকে দেখে অবাক। সে এবার লাল টুক টুকে হিজাবে নিজেকে আবৃত করে নিয়েছে। আমার ফ্যকাল্টিতেই সিনেমা নিয়ে পড়ে সে।

ঘটনা ৩।
এই মেয়েটির বাড়ি আফগানিস্থান। সেও ভাষা কোর্সে আমার ক্লাশমেট ছিল। হিজাবী এবং কারো সাথে সে হাত মিলাত না। অনেক শালীন এবং শান্ত একটি মেয়ে সে। তবে এবার যখন তাকে আমি শেষ বার মাত্র কিছুদিন আগে দেখি, সে সেই মিশরী কন্যার থেকে কোন অংশেই কম নয়। শালীনতাকে সে ছুটি দিয়েছে সেটাই বোঝাই যাচ্ছে।।

বিঃদ্রঃ এই লিখার যাহা শিক্ষার আছে তাহা পাঠক নিজেকে খুজে বের করতে হবে। কাউকে ছোট করা কিংবা কারো স্বাধীনতা প্রতি তীর তুলে এটি লিখা হয় নাই।।
ধন্যবাদ।।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৪১

ক্স বলেছেন: হিজাব পড়লেই শালীন আর হিজাব না করলে শালীনতাকে ছুটি দিয়েছে মনে করার মানসিকতা পরিহার করুন। নিজে শালীনতার চর্চা করুন এবং নারীসঙ্গ যথাসম্ভব এড়িয়ে চলুন।

২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:২৩

পথিক৬৫ বলেছেন: জনাব আপনি আমার দেয়া ম্যাছেজ খানা ভিন্ন ভাবে নিয়েছেন। বুঝতে ভুল করেছেন। আর হিজাব ছাড়াও যে কসোভোর প্রথম মেয়েটিকে আমি শালীন হিসেবে বর্ননা করেছি সেটি বোধায় আপনি দেখেন নাই। আমি এখানে মানুষের পরিবর্তন এর ধরন এবং এই পরিবর্তন যে ২ দিক থেকেই হতে পারে সেটা বর্নানা করেছি।।

২| ২৮ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:০৭

পলাশবাবা বলেছেন:
গল্প ৩ টির বিষয় মনে হচ্ছে মানুষ কত সহাসাই রূপান্তরিত হতে পারে তার উদাহরন।

ক্স ভাই মনে হয় ব্যপার টা মিস করে গেছেন।

৩| ২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৯

ক্স বলেছেন: আমি আফগান মেয়েটির কথা বলেছি যে আগে হিজাব পরত। এখন হিজাব পরা ছেড়ে দিয়েছে বলে আপনি বলে বসলেন সে শালীনতাকে ছুটি দিয়েছে। আপনার কাছে শালীনতার সংজ্ঞা কি? হিজাব পড়লেই শালীন আর না পড়লেই অশালীন? আমি আপনাকে দুই ডজন ছবি দেখাতে পারব হিজাব পড়েও মেয়েরা কত অশালীন হতে পারে।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:১০

পথিক৬৫ বলেছেন: বুঝিয়ে বলার পরেও বেশী বুঝে ফেললেন না ? আরে ভাই সে সেই অবস্থাতে আছে বলেই তো তাকে এটা বলেছি। আর প্রথম কসোভোর মেয়েটি হিজাব ছাড়াও শালীন ছিল বলেই বলেছি। এটা বুঝা উচিত না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.