নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি\'তে শেষ বলে কোন কথা নেই, তার অনেক বড় প্রমান তার্কির এই ২ টি পত্রিকার শিরোনাম।।

২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:০১

"ভাতান" বিজয়ের শিরোনামঃ

হুররিয়েত নাম তার্কিশ এই পত্রিকায় ২৪ সেপ্টেম্বর ১৯৯৮ সালে শিরোনামে লিহেছেন " ছিয়াসি হায়াত বিত্তি" তার বাংলা অর্থ দাঁড়ায় "রাজনৈতিক জীবনের শেষ"। এটি মূলত তার্কির বর্তমান প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান সাহেব ইস্তানবুল এর মেয়র ছিলেন তখন শিরট নামক একটি শহরে একটা মিটিংয়ে উনি "আযান" নামের একটি কবিতা পাঠ করেছিলেন। অনেকে হয়তো এটি আর মূখে পরে অনেকবার শুনে থাকবেন। এই কবিতা পাঠেড় জন্য তাকে ১০ মাসের জেল প্রদান এবং রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়।
তিনি জেলে চলে গেলেন। রেফা পার্টিও বন্ধ করে দেয়া হল। এটি ছিল তার রাজনৈতিক দল। দলের প্রধান প্রফেসর নাজিমুদ্দিন এরবাকারন কেও এর আগে চাপের মূখে পদত্যাগ করতে হয়েছিল। নতুন করে ফাজিলেত পার্টি খোলা হল। এরবাকার স্যার রাজনীতিতে ৫ বছরের নিষিদ্ধ থাকার কারনে এই পার্টিতে যোগ দিতে পারেন নাই।

সময় পালটে গেল। অস্থিতিশীল রাজনীতির মাঠে তার্কি যখন যুগের পর যুগ শুধু কোয়ালিশন এর সরকার দেখে দেখে বিরক্ত, তারা নতুন কিছু চাচ্ছিলেন। তখন এরদোয়ান একেপি নামের এই দলটি খুললেন।

"হুররিয়েত" জেল হওয়ার পর করা শিরোনামঃ

প্রধানমন্ত্রী বুলেন্ত এজিবারত যখন অসুস্থতা গোপন রেখে রেখেও পেরে উঠলেন না। পদত্যাগ করলেন। তখন নির্বাচন এর ডাক এলো। এবার প্রথম একে পার্টি যোগ দিলেন নির্বাচনে। তারাতুর্ক এর সিএইচপি এর সাথে লড়াইয়ে তখন আসলে অনেক দলই তাদের দল গোছাতে না পারায় নির্বাচনে আসতে পারে নাই। জিতে গেল এরদোয়ান এর একে পার্টি। ৩৪,০৪% ভোট নিয়ে ৩৬৩ এমপি সহ কয়েক যুগ পর তার্কিতে একক কোন দল নির্বাচনে জয় লাভ করে সরকার গঠন করল।।

"ভাতান" নামই ২য় এই পত্রিকার শিরোনামে সেটাই লেখা, "রাগ,ক্ষোভ সব ব্যালটে প্রকাশ" নামক ২০০২ সালের এই শিরনামের এখন অব্দি কোন পরিবর্তন হয় নাই।।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মস্তকের উপ্রে দিয়া প্রস্থান করিল...:(

২| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৮

পথিক৬৫ বলেছেন: কেন জনাব? ইহা কি খুবই শক্ত ভাষার চয়নে লিপিবব্ধ করা হইয়েছে?

৩| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৫:০৭

অনুতপ্ত হৃদয় বলেছেন: ভালবাসার আরেক নাম এরদোয়ান

৪| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৫:৪৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: এরদোয়ান সাহেবের জনপ্রিয়তা ছিলো। তাই নতুন পার্টি নিয়ে জিততে পেরেছিলেন।

৫| ২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাইরের অনেক দেশেই নতুন কিছুতে সবার আগ্রহ থাকে। কিন্তু আমাদের দেশে দুই পরিবারের কারণে নতুন কিছু দেখার সুযোগ পায় না জনগণ...

৬| ২৪ শে মে, ২০১৮ রাত ৮:৫২

দিলের্‌ আড্ডা বলেছেন: তুর্কিরা তো একসময় বেশ ভালো মানের বীর ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.