নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

"বিশ্বকাপের মঞ্চে প্রথম দিনের অভিজ্ঞতা"

১৬ ই জুন, ২০১৮ বিকাল ৫:৩২

গতকাল সেন্ট পিটার্সবার্গ এর জন্য ছিল প্রথম খেলা। ইরান বনাম মরোক্কো। সাধারনতই এটাই ছিল বিশ্বকাপের জন্য করা আমার প্রথম ডিউটি। এদিকে আবার গতকাল ঈদ ও ছিল রাশিয়াতে। মুলত তার্কির হিসেবে আমি ঈদ করেছি এবং সেই হিসেবে ৩০ টি রোজা শেষ ঘটেছিল আগের দিন।

আমি, মারিয়া, আনিল এবং ইন্ডিয়ার সেই ভাইঃ

আমার দায়িত্ব পড়েছিল মাঠের ৩য় তলায় পূর্ব দিকের গেটে। দর্শকদের টিকেট চেক করে তাদের সিটে পাঠিয়ে দেয়া। ঈদ, দুটি মুসলিম দেশের খেলা সব মিলে আগত দর্শকদের সাথে খুব ভাল সময় কেটেছে। স্বাগত জানানোর ভাষা হিসেবে “ঈদ মোবারক” বলাকেও বেছে নিলাম আমি। খেলায় আত্মঘাতি গোলের ফলাফলে ইরান জিতেছে। তবে ভাল খেলেছে আফ্রিকার দেশ মরোক্কো।

খেলা শেষে দর্শদের বিদায় দিতে দিতে স্থানীয় সময় সন্ধা/বিকেল ৯ টা। সন্ধা/বিকেল বলেছি কারন এখানে সূর্য ডোবে হয় ১১ টায়। শুরু করেছিলাম সেই সকাল ১২ টায়। মাঠ ফাকা হওয়ার পর এবার টিম মিটিং শেষ করে হোটেলে ফিরব। সাথে রাশিয়ান একটা ফ্রেন্ড মারিয়া। স্টডিয়াম এর সামনে আমরা তবে ভেতর থেকে। ঠিক তখনই নেপালের আনিল লামা এসে আমাকে বলল, “মশিউর ভাইয়া ওখানে ইন্ডিয়ান একটা ছেলে তার ব্যাগ হারিয়ে ফেলেছে। সেখানে তার পাসপোর্ট এবং সব ডকুমেন্টস ছিল। কি করা যায়?” আমি রাশিয়ান মেয়েটিকে ঘটনা বললাম। তার সাহায্য নিয়ে মাঠের সব খানে তল্লাশি করা হল। কিন্তু কোথাও পাওয়া গেল না। এদিকে মস্কোর জন্য তার টিকেট রাত ১২ টায়।ও ছেলেটি, কোলকাতা শহরের। বাংলা বলে। আমার টানও এবং দায়িত্ব আরো বেড়ে গেল।

ইন্ডিয়ার ভিসা নেয়ার জন্য আমি ২ দিন আগে এই শহরের হাই কমিশনার খুজছিলাম। ঠিক তখনই মনে পরে গেল এটার কথা। সাথে ফোন করলাম। তবে ততক্ষনে বন্ধ হয়ে গেলেও ফোন রিসিভ করল। ঘটনা সব বর্ননা করার পর যেতে বললেন। তবে তার আগে একটা পুলিশ ডায়েরি করতে বললেন। এগুলো করতে সন্ধা ১১ টা প্রায়। এদিকে ছেলেটির ভাই ও আবার তার জন্য অপেক্ষা করছিল। আমরা বের হয়ে তাকে আবার খুজে না পেয়ে অনেক সময় কেটে গেল।
মেট্রো পুলিশের কাছে গেলাম। তারা ডায়েরি না নিয়ে পাঠালেন আরেক পুলিশ ষ্টেশনে। এদিকে হাই কমিশনার অপেক্ষা করছেন অফিসে। রাত প্রায় ১২ টা। আমরা পুলিশ ষ্টেশনে গেলাম।



সেখানে অপেক্ষমান এক আমেরিকান এবং এক পাকিস্তানি। ভাষা সমস্যার কারনে তারা অপেক্ষা করছিলেন অনেক সময়। এবার মারিয়া তাদের সাহায্যে লেগে গেলেন। সমস্যা পাকিস্তানি ছেলেটির। তিনি যে হোটেছে ছিলেন সেই হোটেল তার রেজিষ্টেশন না নিয়েই তাকে এখানে রেখেছে। আর ফিরে আসার সময় রেজিষ্টেশন এর টাকা ফেরত দিয়ে “সরি, আমরা ভুলে গিয়েছিলাম” বলে পাঠিয়ে দিয়েছে। কিন্তু রাশিয়ার কানুন মত আপনি ২য় বার কোন হোটেলে প্রবেশ করতে হলে আগে কোথায় ছিল সেটা খুব দরকারি। তা হলে দেশ থেকে বের হতে গেলে তাকে ব্যান করে দিবে ৫ বছরের জন্য। যাই হোক তার ডায়েরি করে ইন্ডিয়ান ছেলেটার ডায়েরিও শেষ হল। রাত তখন প্রায় ২ টা। আমরা তখন গেলাম ইন্ডিয়ান হাই কমিশনে।

হাই কমিশনার অপেক্ষা করছিলেন। বেশ ভাল মানুষ। রাত ২ টায় অনেক কিছুতে হেল্প করে পরের দিন মানে আজ সকালে যেতে বলেছেন। এবার আমাদের ফেরার পালা। তখন রাত প্রায় ৩.৩০। মেট্রো আর নেই এখন। নাইট বাস ও নেই বলা চলে। ইন্ডিয়াতে ঘুরতে যাওয়ার দাওয়ার নিয়ে তাদের ২ জন কে বিদায় দিয়ে আবার আমরা ৩ দিন। নেপালএর আনিল লামা, রাশিয়ার মারিয়া আর আমি। মারিয়া তার বাসায় যাবে। আমরা হোটেলে। অনেক পথ হেটেছি বাস পাওয়ার জন্য। কিন্তু পেলাম না। শেষে রাত ৪ টায় ট্যাক্সি নিয়ে হোটেলে ফিরলাম। ফেরার পথে মারিয়াকে তার বাসায় নামিয়ে দিলাম।

রাশিয়ানরা হাসতে পারে না। তারা খুব গম্ভীর হয়। এটাই শুনে এসেছি। মারিয়া তার ব্যতিক্রম দেখিয়েছেন।।
ধন্যবাদ

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৮ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: গ্রেট।
আশা করি আপনি খেলা নিয়ে এবং আমার চোখে দেখা ঘটনা গুলো আমাদের সাথে নিয়মিত শেয়ার করবেন।
আমরা আরো বেশী কিছু জানতে চাই, যা পত্রিকায় পাতায় আসে না।

২| ১৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

বলেছেন: ভাল লাগলো ! আপানার হেল্পনেসটা দেখে,
হ্যা ভাই এই বিশ্বকাপের ঘটে যাওয়া আরও অনেক ঘটনা আমাদেরকে জানাবেন। শুভ কামনা রইল।

৩| ১৬ ই জুন, ২০১৮ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


লেখার ষ্টাইলটা কেমন যেন বিরক্তিকর

২১ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৯

পথিক৬৫ বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ।

৪| ১৭ ই জুন, ২০১৮ ভোর ৪:৩১

অহনাব বলেছেন: আশা করি প্রতিদিন ঘটে যাওয়া ঘটনাগুলো শেয়ার করবেন। আপনি প্রথমবার লেখার কারনে হয়তটা এতটা গুছিয়ে লিখতে পারেন নি। পরেরবার লিখতে লিখতে আসা করি খুব সুন্দর করে লেখা চলে আসবে।

৫| ১৭ ই জুন, ২০১৮ সকাল ৮:০৪

অগ্নিবেশ বলেছেন: মন থেকে জাতি বিদ্বেষ ঝেড়ে ফেলুন, নইলে বিদেশে সুবিধা করতে পারবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.