নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিশাচর

মোহাম্মদ ফাহাদ মোল্লা

অবসর প্রাপ্ত ছাত্র

মোহাম্মদ ফাহাদ মোল্লা › বিস্তারিত পোস্টঃ

সুখ

১১ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৫

একঘেয়েমির এই জীবনে নতুনত্ব বলতে কিছু নেই, ভবিষ্যৎ বলতেও কিছু নেই, শুধু আছে বর্তমানে বেঁচে থাকা। বর্তমানকে যে যত ভালো ভাবে উপভোগ করতে পারে সে তত বেশী সুখী জীব। বর্তমানকে উপভোগ করতে হলে নিজের যা আছে তার মধ্যেই সন্তুষ্ট থাকতে হয় আর তা আমরা করতে ব্যর্থ। ক্রমাগত চাহিদার পরিবর্ধন আমাদেরকে ক্রমশ হতাশ করে তুলে যা আধুনিক যুগের অন্য সমস্যা। পৃথিবীর সুখী মানুষ গুলো বর্তমান নিয়ে বাঁচে। আর এই আপেক্ষিক বিষয় গুলো ব্যক্তি বিশেষে ভিন্ন হয় যদিও তার হিসেব আমার জানা নেই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৮ রাত ১০:৫৭

শৈবাল আহম্মেদ বলেছেন: ধন্যবাদ, জগত জুড়েই আপেক্ষিকতা। তায় সুখ দুঃখ,লাভ লস,ভাল মন্দ,ন্যায় অন্যায় এসব বলে বা ভেবেও যেন কোন লাভ নেই। এখানে যার যা এবং যেটুকু প্রাপ্য সে সেটুকুই পায়। এখানে জ্ঞান বেড়ে গেলে ভূল ধরা পড়ে,চাহিদা বেড়ে যায় ও উত্তেজিত হতে হয়। আবার চারিদিকে এত আলোর মাঝে অন্ধকারেও বসে থাকা সম্ভব হয়না। অতএব (জগত রহস্যময়)।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৮

মোহাম্মদ ফাহাদ মোল্লা বলেছেন: ধন্যবাদ শৈবাল আহম্মেদ, এই রহস্যময় জীবনের জটিলতাকে এড়িয়ে সরলতাকে জরিয়ে সকল মারপ্যাঁচ থেকে নিজেকে ঊর্ধ্বে রাখতে গেলেই আমরা নিজের ভিতর আত্মবিরোধ বোধ করি। আপনার কথা মত "চারিদিকে এত আলোর মাঝে অন্ধকারেও বসে থাকা সম্ভব হয়না"

২| ১২ ই জুলাই, ২০১৮ রাত ৩:৩৫

চঞ্চল হরিণী বলেছেন: আপনার উপলব্ধিকে স্বাগত জানাই। মৌলিক চাহিদাগুলো পূরণ হয়ে গেলে বর্তমানে নিজের যা আছে তা নিয়েই সুখী থাকা হল সুখে থাকার উপায়। কিন্তু 'ভবিষ্যতের ভাবনা ভাবা জ্ঞানীর কাজ'। কারণ বর্তমানটা মুহূর্তেই অতীত হচ্ছে আর ভবিষ্যতটা মুহূর্তেই বর্তমান। কাজেই আপনি ভবিষ্যৎ নিয়ে না ভাবলে আখেরে আপনার বর্তমানই অরক্ষিত হয়ে যায় । চাহিদার পরিবর্ধনের লাগাম ধরাই হল মানবিক সাধনা যা ব্যক্তিভেদে আপেক্ষিক। বলছেন এটা আধুনিক যুগের অন্য সমস্যা। সহমত। এই সমস্যার সমাধানের একটি পথ হল দর্শন চর্চা করা। ধন্যবাদ।

শৈবাল আহমেদ এর মতবাদ পুরোপুরি ঠিক নয়। 'ক্ষুধা'-র মত মৌলিক প্রয়োজন আপেক্ষিক বিষয় নয়। মানুষের জ্ঞানের আলো প্রয়োজন জগতের মৌলিক বিষয় এবং আপেক্ষিক বিষয়ের পার্থক্য অনুধাবনে। জগত অবশ্যই রহস্যময়।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫৫

মোহাম্মদ ফাহাদ মোল্লা বলেছেন: ধন্যবাদ চঞ্চল হরিণী, আপনার কথা গুলো যৌক্তিক ও বাস্তবিক। ভবিষ্যৎ নিয়ে ভাবা অবশ্যই জ্ঞানীর কাজ আর ভবিষ্যৎ এর ভাবনা আমাদেরকে প্রতিনিয়ত নতুন নতুন চাহিদা তৈরি করে আর তা পূরণ করেই সুখের সন্ধান মেলে ব্যতিকে সেই হতাশা মেলে। আবারো ধন্যবাদ দর্শন চর্চার কথা উল্লেখ করার জন্য।

৩| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১১

রাজীব নুর বলেছেন: ভারতকে 'খুশি' করে ক্ষমতায় ফেরার স্বপ্ন বোধহয় পূরণ হচ্ছে না বিএনপির। খালেদার আইনজীবীকে ঢুকতে না দেয়া সেটারই ইঙ্গিত!!

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:০০

মোহাম্মদ ফাহাদ মোল্লা বলেছেন: ধন্যবাদ রাজীব নুর, মন্তব্য করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.