নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

আহ! আফ্রিকা!! প্রথম দর্শন!

১৮ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৭



দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলাম গত ৪ জুন। ফিরেছি ১১ জুন। মেন্ডেলার দেশটাকে দেখেছি নানাভাবে। তারই কিছু ছোট ছোট বর্ণনা তুলে ধরছি এখানে। ভাবছি পুরো একটা ভ্রমণ কাহিনী লিখে ফেলব!
৪ জুন ২০১৭

ভাল নেই মাদিবার দেশ!

ঢাকা থেকে ৫ ঘণ্টারও বেশি সময়ের ফ্লাইট ধরে দোহা, কিছুক্ষণ বিরতির পর ৮ ঘণ্টার আরেকটা যাত্রা শেষে এসে পৌঁছলাম মাদিবার দেশে, দক্ষিণ আফ্রিকায়! জুহান্সবারগে অপেক্ষা করছি আরও কয়েকজন সহযাত্রীর জন্য, একটু পরে শুরু হবে কেপটাউনের কাছাকাছি একটি জায়গায় যাওয়ার ছয় ঘণ্টার সড়ক পথে যাত্রা! আমন্ত্রণকারীদের উষ্ণ অভ্যর্থনা ভাল লাগলেও, প্রথম দর্শনে মেন্ডেলার দেশের অবস্থা খুব একটা ভাল মনে হলো না। প্রায় ১১ টার সময় ইমিগ্রেশানে আছেন মাত্র দুই তিনজন, ৮০ ভাগ কাউন্টার বন্ধ, যারা আছেন তারাও বেশ গল্প গুজবে ব্যস্ত! যাত্রীর ভিড়ে তারা খুব একটা চিন্তিত বলে মনে হল না। পিছনের কারণটা বুঝতে বেশি দেরি হলো না। একটা দেশে যখন রাজনৈতিক দলগুলোর মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব নিয়মিত বিষয়, আমলাতন্ত্র সেখানে নিশ্চিতভাবেই ঢিলেঢালা, জবাবদিহি বিহীন! প্রেসিডেন্ট জ্যাকব জুমা ক্ষমতা আকরে ধরে রাখার জন্য নিজেকে বানিয়েছেন একজন চরম অজনপ্রিয় এক রাজনৈতিক ব্যাক্তিতে!

কৃষি অন্ত প্রাণ, আফ্রিকা!

জুহানেসবারগ ও আর তম্বা বিমান বন্দরে অনেকক্ষণ সময় ধরে ইমিগ্রেশান শেষ করে যখন বাইরে বের হতে যাব, একটা জায়গায় ব্যাগ চেক করার জন্য ডাকা হল আমাকে। বেশ বিরক্তি নিয়ে সেখানে গেলেও, ব্যাগ চেকের কারণ জেনে খুশিই হয়ে গেলাম! বেশ খাতিরও হয়ে গেল মহিলা কর্মকর্তার সঙ্গে! আমার ব্যাগে কোন কৃষি পণ্য আছে কিনা তাই পরীক্ষা করে দেখেছন তিনি! দক্ষিণ আফ্রিকায় কেউ কোন কৃষি পণ্য নিয়ে ঢুকতে পারবে না, যদি তার কাছে কাছে থাকা কৃষি পণ্যটা যে বিষমুক্ত, জীবাণু মুক্ত এমন কোন প্রমাণপত্র না থাকে! আমার সঙ্গে থাকা বিস্কুটের একটা প্যাকেট দেখে একজন হাসতে হাসতে বললেন, এটা কি আমার জন্য! আমি বললাম, তোমাকে দেয়া ঠিক হবে না, কারণ এটাতে কোন জীবাণু বা বিষ আছে কি না আমি নিশ্চিত নই!

শুধু বিস্তীর্ণ প্রান্তর!

জুহানেসবারগ থেকে মাঝখানে তিনটি বিরতি দিয়ে প্রায় সাত ঘণ্টায় এসে পৌঁছলাম ভান্দারক্লুফ নামের এই জায়গায়। এই সাত ঘণ্টায় গাড়ির চালককে একবারও হর্ন বাজাতে হয়নি। সিগন্যাল ছাড়া গাড়ি থামাতে হয়নি। রাস্তার চারপাশে যতদূর চোখ যায় শুধু খালি জায়গা! অনেক দূর গেলে চোখে পড়ে কিছু বাড়ি, বা শহর। কিন্তু বাড়ি, হাজার এইগুলো হাইওয়ে থেকে দূরে। দেশটির আয়তন বাংলাদেশ থেকে প্রায় ৯ গুণ (৪৭০৯০০ বর্গকিলোমিটার)। এর মোট ভূমির ৬৯%ই এরকম পশু বিচরণ ক্ষেত্র, বা খালি জমি। মাত্র ১১% জমিতে চাষবাস হয়, আর নিয়মিত ফসল ফলান যায় মাত্র ০.৩% জমিতে! বিশাল রাস্তা দিয়ে এরকম শত শত মেইল সবুজ, হলুদ, নীলের খেলা দেখে মনে হলো, আফ্রিকা আসলেই সৌন্দর্যের লীলাভূমি!

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:১৩

জাহিদ হাসান বলেছেন: মাদার আফ্রিকা B-)

২| ১৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভ্রমন কাহিনী ভালই লাগে...

চলুক আপনার চোখে আফ্রিকা দর্শন :)

++++++

১৮ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: অনেক ধন্যবাদ

৩| ১৮ ই জুন, ২০১৭ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


আফ্রিকা নিজকে পড়ালেখা ও জ্ঞানচর্চা থেকে দুরে রেখেছে, ওরা মাথাকে কস্ট দেয়ার জন্য প্রস্তুত নয়

৪| ১৮ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রেসিডেন্ট জ্যাকব জুমা কি জন প্রিয়তা ছাড়াই ক্ষমতায় থাকতে পারবেন? সেখানকার নির্বাচন ব্যবস্থা কি আমাদের মত?

১৮ ই জুন, ২০১৭ রাত ৮:১৭

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: জুমা, অর্থ আর ক্ষমতা ব্যবাহার করে টিকে থাকতে চাইছেন

৫| ১৮ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

জে আর সিকদার বলেছেন: আদিম আফ্রিকা।

৬| ১৮ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

দিকভ্রান্ত এক পথিক বলেছেন: সিরিজ করেন :)

১৮ ই জুন, ২০১৭ রাত ৮:১৬

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ধন্যবাদ

৭| ১৮ ই জুন, ২০১৭ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: আফ্রিকা যাব। খুব শ্রীঘই।

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:৪২

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ঘুরে আসুন। ইনভাইটেশান থাকলে ভিসা পাওয়া খুব সহজ। তবে, ভিসা পেতে সময় লাগে প্রায় ১ মাস।

৮| ১৮ ই জুন, ২০১৭ রাত ১০:৪৫

মনিরা সুলতানা বলেছেন: ভ্রমন সব সময় প্রিয় !! আপনি লিখুন ,আশা করছি চমৎকার কিছু লেখা পাবো ।
শুভ কামনা :)

১৮ ই জুন, ২০১৭ রাত ১১:১৯

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.