নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

আহ ! আফ্রিকা!! ঃ আফ্রিকার দারিদ্র্য, এখনও আছে কালোদের সংগ্রাম!

১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:৩৪


৬ জুন ২০১৭


বিষয়টা খুব অদ্ভুত! মাইলের পর মাইল খালি পড়ে আছে, কিন্তু গরিব মানুষ বসবাস করছে, অল্প একটা জায়গায়, এক সঙ্গে অনেক পরিবার অনেকগুলো ছোট ছোট ঘর বানিয়ে! অধিকাংশ জমিতেই তাদের প্রবেশাধিকার নেই। শুনেছি, দক্ষিণ আফ্রিকার ৮০% এর উপর ভূমি বেসরকারি মালিকানায়, এর মধ্যে নাকি ৮০%ই আবার ৪০ হাজার সাদা পরিবারের! এই তথ্য নিয়ে বিতর্ক থাকলেও, কালো মানুষরা যে এখনও বেশ পিছিয়ে, সেটা বেশ ভালভাবেই টের পাওয়া যায়!
পৃথিবীর সব গরিব মানুষই আসলে গরিব!

দক্ষিণ আফ্রিকার শতকরা প্রায় ৮০ ভাগ কালোদেরকে কিভাবে মাত্র ১০ ভাগেরও কম সাদা লোকজন শাসন করে গেছে তার একটা নমুনা পেলাম একটু আগে। দেশটিতে পেশা হিসাবে মৎস্যজীবীদের কোন স্বীকৃতি নেই, যেখানে কালোরাই মূলত জড়িত । মাছ ধরার জন্য অনেক কালো জেলেকেই গ্রেফতার করা হয়েছে, শাস্তি পেতে হয়েছে। জীবিকার জন্য মাছ ধরাকে এখানে দেখা হতো অপরাধ হিসেবে। তবে শৌখিন মাছ ধরা অনুমোদিত, যাতে সাদা মানুষরা জড়িত! ২০১২ সালে নতুন নীতিমালা করার কথা বলা হচ্ছে, কিন্তু এখনও সেটা হয়নি।

আজ আমাদের নিয়ে যাওয়া হয়েছিল ভেন্ডারক্লুফ বাঁধ দেখতে। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় নদী অরেঞ্জ নদীতে বাঁধ দিয়ে তৈরি করা হয়েছে এই জলবিদ্যুত কেন্দ্র। এটি দেশটির প্রায় ৩ হাজার বাঁধের মধ্যে দ্বিতীয় বৃহত্তম ( ৩ হাজার বাঁধ! আমাদের মনে হয় আছে ২টি)। বাঁধের এই পাশে যে পানি জমা থাকে তাতে মৎস্য আহরণ করে জীবিকা চলে প্রায় ১২০ জেলে পরিবারের। কিছুদিন আগেও এখানে মাছ ধরা ছিল নিষিদ্ধ, জেলেরা জীবিকার তাগিদে রাতের বেলায়, ঝুঁকি নিয়ে, গোপনে বড় বড় পাথর পাড় হয়ে নেমে মাছ ধরতেন। কয়েকটি পাহাড়ের নিচে, মাঝখানে হওয়ায় নদীতে গিয়ে মাছ ধরতে হলে কস্ট করে অনেক নিচে নেমে যেতে হয়। আমরা নিচে গিয়ে ছবি তুলেছি বলে গভীরতা ঠিক বোঝা যাচ্ছে না । এখন প্রকাশ্যে মাছ ধরা যায়, কিন্তু বাধা রয়েছে অনেক।

সংবাদপত্র? নাকি যৌন বাণিজ্যের লিফলেট!?

প্রায় ২৪ টাকা দিয়ে Sun নামের যে পত্রিকাটি কিনলাম তাতে প্রেসিডেন্ট পুত্রের দুবাইতে বুরজ খলিফায় কোটি ডলার দিয়ে এপার্টমেন্ট কেনার খবর অনেক ভিতরের পাতায়! প্রথম পাতায় বাইবেল হাতে এক খ্রিষ্টান ধর্ম প্রচারকের ছবি দিয়ে যে সংবাদ ছেপেছে তার শিরোনাম এখানে প্রকাশযোগ্য নয়। খবরটির বিষয়বস্তু হলো, এই ধর্ম প্রচারকের বান্ধবীরা তাঁকে ছেড়ে চলে যাচ্ছে, একটা সময় তাঁকে প্রতিমাসেই তার বান্ধবী বেছে নিতে হয়েছে। এখন কেউ তার বান্ধবী হচ্ছে না! তাঁর এক সাবেক বান্ধবীর সাক্ষাৎকারও আছে, যেখানে তিনি অন্য মেয়েদেরকে তাঁর বান্ধবী না হওয়ার পরামর্শ দিয়েছেন! কেন তাঁর সম্পর্ক টিকছে না সেটাও এখানে প্রকাশ অযোগ্য!
পুরো এক পাতা বরাদ্দ আছে এন্টারটেইনমেন্ট এন্ড রেলেকশেশান শিরোনামে। এখানে আছে কল গার্ল সরবরাহকারী প্রতিষ্ঠানের বিজ্ঞাপন! আছে হট ম্যাসেজের বজ্ঞাপন, আরও কত কি?
(এখানে এই সান পত্রিকা দেখলাম বিমা ব্যবসা করে, বিজ্ঞাপনে লেখা ডেইলি সান বিমা সেবা!

৮ জুন ২০১৭ঃ সরকারি অফিস!
আজ গিয়েছিলাম এখানকার পানি ও পরিবেশ দপ্তরে। রিসেপশান এলাকাটা বেশ সুন্দর করে সাজানো, দাঁড়িয়ে আছি জাতীয় মৎস্য নীতিমালা প্রণয়ন কমিটির সমন্বয়কারি কিষানের সঙ্গে। অফিসটাতে নতুন একটা জিনিস চোখে পড়লো, সবগুলো দরজায় কিছু নাম্বার লেখা, আবার শেষে দেয়া বর্গমিটারের চিহ্ন! কৌতূহল দমাতে পারিনি। একটু খুঁজতে গিয়েই একটা বেশ বড় রুমে দেখলাম বেশ বড়সড় (!) এই মহিলা কর্মকর্তা বসে আছেন! অনুমতি নিয়ে রুমে ঢুকে দরজার সামনে কেন এইরকম বর্গমিটার লেখা জানতে চাইলে কিছুক্ষণ অবাক হয়ে তাকিয়ে থাকলেন। এক গাল হেসে বললেন, তাই তো! আমিও তো জানি না!! কাকে যেন ফোন করলেন, হাসতে হাসতে জানালেন, দরজার সামনে প্রত্যেকটা রুমের আয়তন লেখা আছে। এটা অফিসের সম্পদ ব্যবস্থাপনার একটা অংশ।
এখানে যে সভায় অংশ নিয়েছি, তা শুরু হওয়ার কথা ছিল ১০ টায়, সঞ্চালক সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এলেন ৯.৩৫ এ, বাকি সবাই চলে আসলেন ৯.৪ এর মধ্যেই!

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:৪৬

ঢাকাবাসী বলেছেন: আর যাই হোক আফ্রিকানরা আমাদের চাইতে অনেক বেশী সুশৃঙ্খল, সভ্য, ভদ্র আর কম দুর্ণীতিবাজ। ।

২| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:৫২

অর্ক বলেছেন: আফ্রিকার সাথে বাংলাদেশেরর বেশ মিল, গগনচুম্বী, দানব প্রাসাদের নীচে বিপন্ন, নগ্ন দারিদ্র। ভাল লাগলো লেখা। শুভকামনা।

১৯ শে জুন, ২০১৭ সকাল ১০:৫৯

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: অনেক ধন্যবাদ!

৩| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:০৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর ছবিগুলো

১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:৪২

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ধন্যবাদ

৪| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরও বিস্তারিত লেখা যেত। ধন্যবাদ মুনিরেভ সুপ্রকাশ।

১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:৪৪

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। আসলেই অনেক কিছুই আছে লেখার। চেষ্টা করছি বিস্তারিত কিছু লেখার, সময় করে উঠতে পারছি না

৫| ১৯ শে জুন, ২০১৭ সকাল ১১:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: বেশ ঝরঝরে ভ্রমনে ভাললাগা!

উঠে আসছে ভাবনার মতো গভীর অনেক তথ্য।

আগামী পর্বের অপেক্ষায়...

++++

১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:০০

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: অনেক ধন্যবাদ। আরও লিখতে উৎসাহ পাচ্ছি!

৬| ১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:০০

মোস্তফা সোহেল বলেছেন: অনেক কিছু জানা হল। সাথে ছবি গুলি সুন্দর ।

১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:৫১

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ধন্যবাদ

৭| ১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:৩৩

নতুন বলেছেন: এখনও আছে কালোদের সংগ্রাম!

এই ভাবে সাদা/কালো বলে লেখাটা কিছুটা বণ`বাদী আচরনের মতন :)

ওদের দূনিতি কি আমাদের দেশের থেকেও বেশি? অনেক সাউথ দেশের বাইরে কাজ করে।

১৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:৫২

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: বর্ণবাদের চরম রূপের কিছুটা তুলে ধরতেই শব্দগুলো ব্যবহার করা। দুর্নীতিতে দক্ষিণ আফ্রিকা মনে হয় ৪০ এর নিচে অবস্থান

৮| ১৯ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

রাজীব নুর বলেছেন: ছবির সাথে এক লাইনের হলেও একটা ক্যাপশন দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.