নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

ষোড়শ সংশোধনী সংক্রান্ত রায়ঃ জনৈক সাধারণ নাগরিকের উপলব্ধি ১

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৭

ক। রায়টা বাংলায় হলে খুব ভাল হতো। আমার ধারণা, তাতে সাধারণ মানুষের পক্ষে রায়ের কথাগুলো বুঝতে অনেক সুবিধা হতে পারতো, অনেক গুরুত্বপূর্ণ কথা সাধারণের কাছে আরও সহজে পৌছতে পারতো। ভুল বা অপব্যখ্যার সুযোগ কমতো। 

খ। অনেকের যে তীব্র প্রতিক্রিয়া দেখছি, পড়ছি তাতে এখনও পর্যন্ত আমি নিশ্চিত যে, তাদের অনেকেই রায়টা নিজে পড়ে দেখেন নি। এখন পর্যন্ত যতটুকু পড়েছি তাতে আমি নিশ্চিত যে , অন্তত দুটো জায়গায়, দুটো বিষয়ে কেউ কেউ ভুল বুঝে প্রতিক্রিয়া দেখাচ্ছেন, আর কেউ কেউ বুঝেও ইচ্ছে করে অপব্যাখ্যা করে উত্তেজনা তৈরি করছেন।

গ। অনেকে বলছেন, এই রায়ে প্রধান বিচারপতি বঙ্গবন্ধুকে যথাযথ সম্মান জানাননি, তাঁকে অস্বীকার করা হয়েছে ইত্যাদি...। রায়টির ৫৪ পৃষ্ঠায় প্রধান বিচারপতি যা বলছেন তাঁর বাংলা ভাবানুবাদ এইরকম, " আমরা যদি জাতির জনকের সোনার বাংলার স্বপ্ন পূরণ করতে চাই, তবে আমিত্বের প্রতি আত্মঘাতী আগ্রহ এবং মোহ থেকে আমাদেরকে মুক্ত থাকতে হবে।" এখানে কি বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানানো হয় নি। অবশ্য একই অনুচ্ছেদে লেখা অন্য আর একটি বাক্য নিয়ে অনেকে তীব্র সমালোচনা করছেন। প্রধান বিচারপতি বলেছেন, “ কোন জাতি-কোন দেশ একজনকে দিয়ে, একজনের দ্বারা তৈরি হয় না।”

আমার কাছে তো এই কথাটা আক্ষরিক অর্থেও সত্য মনে হয়, আবার ঐতিহাসিক ভাবে তো সত্যই। আক্ষরিক অর্থেই কি কেবল একজনের পক্ষে একটি দেশ তৈরি করা সম্ভব? জাতির জনকের কথা তো এখানে কেউ অস্বীকার করছে না! বাংলাদেশটা তো হুট করে, একদিন ফুস করে মাটির নিচ থেকে একটা স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করেনি। অনেক মানুষের অনেক দিনের সংগ্রাম, অনেক ত্যাগ এর ইতিহাদের সঙ্গে জড়িত আছে। সবশেষে জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীনতা। এটা তো সত্য নাকি? বঙ্গবন্ধুর ডাকে মানুষ সারা দিয়েছে, অস্ত্র হাতে তুলে নিয়েছে, লড়াই করেছে, প্রাণ দিয়েছে বলেই না আমরা স্বাধীন। এক বঙ্গবন্ধুই এখানে অনুপ্রেরণা, সাহস সে বিষয়ে সন্দেহ নেই, কিন্তু যুদ্ধটা, সংগ্রামটা বঙ্গবন্ধু করেছেন সবাইকে নিয়ে, শহিদ জাতীয় ছড় মহান নেতাও ছিলেন তাঁর সঙ্গে। সুতরাং বঙ্গবন্ধু জাতির জনক, তিনি জাতির পিতা, স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা। এই দেশটা স্বাধীন হয়েছে তাঁর নেতৃত্বে, কিন্তু তিনি সেটা একা করেন নি, একা একটা দেশ বা জাতি তৈরি করা কারো পক্ষে সম্ভব না।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:১৮

ইরিবাসের রাত বলেছেন: লজিক্যালি ভাল বলেছেন।

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৪২

চিরান ডেভিড বলেছেন: সাধারণ মানুষ যখন বলে বা লিখে, সাধারণ ভাষায় বলে বা লিখে। তাদের চিন্তা সহজ - সরল, সাধারণ। তাই তারা সাধারণ জনগণ, বাংলাদেশের সাধারণ জনগণ। আমি - আপনি, আমরা সাধারণ জনগণ। রাষ্ট্রের নীতি - নির্ধারক পরোক্ষ আমাদের, প্রত্যক্ষ সরকার, বিচার বিভাগ এবং প্রশাসন উপর।

বিচার বিভাগ রায় দিয়েছে, একজন নয় ; একটি ব্রেঞ্জ।
তারপরও রায়ের প্রতি বিরোধ করবার অধিকার আছে, সংবিধান আমাদের সেই অধিকার দিয়েছে। তবে বিচারকের প্রতি বিরোধিতা করবার অধিকার দেওয়া আছে কি না, এমন প্রশ্ন যারা করেন তারা হয়তো বুঝেই করেন ; আর যারা না বুঝে করেন, আমার বিশ্বাস তাদের যারা বুঝে করেন, তারায় ইন্ধন দিচ্ছেন।

সাধারণ মানুষের, সাধারণ জনগণের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগ। যখন বিচারের উপর রায় নিয়ে বিচারকে বিতর্কিত করা হচ্ছে, দেশের বিচার বিভাগকে বিতর্কিত করা হচ্ছে। আমরা সাধারণ মানুষ, এখান যাবো কোথায়।

বিচার বিভাগ, প্রশাসনের উপর নগ্ন হস্তক্ষেপ করে সরকার দেশ - দেশবাসীককে কোথায়, কোন অন্ধকার নিয়ে যেতে চায় !!!

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

আহমেদ জী এস বলেছেন: মুনিরেভ সুপ্রকাশ ,




বক্তব্যটি রায়ে নয় , রায়ের অবজারভেশানে দেয়া ।
তবে আপনি ঠিকই বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.