নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

মওলানার হক কথা এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশ

১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৭


মওলানা ভাসানির প্রকাশিত 'সাপ্তাহিক হক কথা'-এর নাম শুনেছি অনেক। পড়ার শখ ছিল, হঠাৎ একটা সমগ্র পেয়ে গেলাম হাতে। গোগ্রাসে পড়ছি! রাজনীতি, অর্থনীতি নিয়ে কী অসাধারণ বিশ্লেষণ, এখনও যা জ্বলজ্বলে বাস্তবতা। প্রথম সংখ্যার প্রায় প্রতিটি বাক্য গভীর চিন্তাশক্তির পরিচয় বহন করে। এক পর্যায়ে উল্লেখ করা হয়েছে, জাতির মনকে রুদ্ধ রাখা যায় না, রাখলে রক্তের সীমানা থাকে না!
বাংলাদেশ নিয়ে ভাবনা,উদ্বেগ আর পরামর্শ গুলো এখনও দারুণভাবে প্রাসঙ্গিক। মুগ্ধ হয়ে পড়ছি। কিন্তু দুটো বিষয় আমাকে একটু হতাশ করেঃ
প্রথমতঃ মওলানার মধ্যে এক ধরণের অস্থিরতা পরিলক্ষিত হয় দ্বিতীয় সংখ্যা থেকেই। ৭১ এর ডিসেম্বরে স্বাধীন হওয়া একটা বিধ্বস্ত নবজাতক দেশে ৭২ এর মার্চেই তিনি সব কিছু ঠিক ঠাক হয়ে যাওয়ার আশা করেন। আইন শৃঙ্খলা, দ্রব্য মূল্য, সমাজতন্ত্র প্রতিষ্ঠা ইত্যাদি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন বেশ। ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস কি না তা নিয়ে রাজনৈতিক বিতর্কও উসকে দিলেন তিনি স্বাধীনতার মাস তিনেক যেতে না যেতেই! ওই সময় নতুন সরকার, বঙ্গবন্ধুকে কিছুটা দিন অন্তত নিঃশর্ত সমর্থন দেওয়াটা খুব জরুরি ছিল।
দ্বিতীয়তঃ মওলানা এই পত্রিকার প্রকাশক, উপদেষ্টা। অথচ নিজের পত্রিকাতেই তাঁকে নিয়ে গুণ কীর্তন করা হয়েছে। এটাকে দোষের বলা যাবে না, কিন্তু কেমন যেন একটা খটকা লাগে।
তবে, স্বাধীনতা উত্তর বাংলাদেশের বাস্তবতা, ইতিহাস জানতে, আন্তর্জাতিক রাজনীতির পাঠ গ্রহণে হক কথা পড়ে দেখার প্রয়োজনীয়তা আবশ্যক বলে দৃঢ় বিশ্বাস আমার।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৭

নীল মনি বলেছেন: হক কথা' কোথায় পাওয়া যেতে পারে?
শুকরিয়া জানলাম

১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩৩

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: বাজারে বইটি পাওয়া যায়, পিডিএফ পেতে পারেন এখানেঃ Click This Link

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫০

রাজীব নুর বলেছেন: বাহ !!!
ভেরি গুড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.