নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

হংকং হয়ে ম্যানিলা!

০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৪৭

বাংলাদেশের পাসপোর্টের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগ নেওয়া খুব জরুরি। হংকং-এ বিশ্বের ১৮০টি দেশ অন এরাইভাল ভিসা পায়, সেই দেশগুলোর তালিকায় নেই বাংলাদেশের নাম! হংকং বিমান বন্দরে ট্রানজিট করলে, এমনকি ট্রানজিট এলাকার বাইরে না গেলেও বাংলাদেশীদের ভিসা লাগবে! ভিসা লাগবে না, যদি সেই বাংলাদেশী ক্যাথে প্যাসিফিক/ড্রাগন এয়ারলাইন্সে ভ্রমণ করে! হংকং হয়ে ফিলিপাইন আসার সময় এই বিষয়গুলো জানলাম। হংকং বিমানবন্দরটা দুটো কারণে আমার দারুণ লেগেছে। বন্দরের এক পাশে সমুদ্র, অন্য পাশে পাহাড়! বিমান রানওয়ের দিকেযাওয়ার সময় মনে হচ্ছিল আমি আমাদের কক্সবাজারের মেরিন ড্রাইভ এলাকা দিয়ে যাচ্ছি, একপাশে সমুদ্র আর অন্য পাশে পাহাড়! পুরো হংকং বিমান বন্দর ভবনটা এমনভাবে বানানো হয়েছে যেন সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহারটা করা যায়! প্রায় ঘণ্টাখানেক হেটে দেখলাম, বৈদ্যুতিক বাতির ব্যবহার খুব কম। সূর্যের আলোতেই বেশ ঝলমলে পুরো বিমান বন্দর।
হংকং থেকে ম্যানিলায় আসার সময় ক্যাথে প্যাসিফিকের ফ্লাইটে দেওয়া হয়েছিল শর্মা, কিন্তু প্যাকেটের গায়ের লেখা দেখে বুঝলাম শর্মার ভিতরে ডিম, টমেটো আর শুকরের মাংস। বিকল্প চাইতেই বিমানবালা লজ্জিত হয়ে সরি সরি বলে অন্য কোনও বিকল্প নাই বলে জানালো। আমিও ধন্যবাদসহ খাবার ফিরিয়ে দিয়ে নির্ঘুম রাত কাটানো চোখ দুটো বন্ধ করে ঘুমানোর জন্য সিটে নিজেকে ঠেলে দিতেই, সেই বিমান বালার পুনরাগামন! তার হাতে আমার জন্য দুই প্যাকেট বিস্কুট আর বিশাল এক লাল টকটকে আপেল!
ফিলিপাইনের ভিসা আগে পাওয়া যেত দুই-তিন দিনেই। আর এখন, ভিসার আবেদন করতে লাগে পুলিশ ক্লিয়ারেন্স, তারপরেও ভিসা পেতে লাগে ১২-১৫ কর্মদিবস!
ফিলিপাইনে এলে অবাক হতে হয় কর্মক্ষেত্রে নারীর ব্যাপক অংশগ্রহণ দেখে। যে কনফারেন্সে এসেছি তার আয়োজক সংগটনের প্রায় সবাই নারী!
কুইজন সিটি ম্যানিলার সবচেয়ে জনবহুল এলাকা। কিন্ত শহরটা এখনো কংক্রিটের জঙ্গল হয়ে উঠেনি, সবুজ আছে চারপাশে।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৫৭

সাদা মনের মানুষ বলেছেন: ভ্রমণ এবং ছবি দুটোই আমার ফেবারিট..........শুভেচ্ছা জানিয়ে গেলাম।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৯

প্রামানিক বলেছেন: ছবি এবং বর্ননা ভালো লাগল।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৩

শাহ আজিজ বলেছেন: একসময় ভিসাবিহিন প্রথা ছিল বাংলাদেশের জন্য । ওভার স্টে , বিবিধ অপকর্মে জড়িত , চীনে দুই সুটকেস নকল ইউয়ান নেওয়ার সময় ধরা পড়ার পর হংকং ভিসা আরোপ করে এই দেশের জন্য । হংকঙের নতুন এয়ারপোর্ট আসলেই সুন্দর। আপনি যদি রাতের বেলা হংকং হতে বাসে এয়ারপোর্টে আসতেন তো একদম মজে যেতেন আলোকসজ্জা দেখে। উপরে তাবুর ফরমুলায় এটাই প্রথম ডিজাইন যাতে বাতাসে কোন ক্ষতি হয়না । এই তাবু ডিজাইন পুরো চায়নাতে বিস্তার লাভ করেছে । আপনার ম্যানিলা সফর আনন্দময় হোক ।

০৪ ঠা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: অনেক ধন্যবাদ

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৪

মোস্তফা সোহেল বলেছেন: আরও ছবি ও বর্ননা দিতে পারতেন।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হঠাৎ করেই শেষ হয়ে গেল। আরেকটু বড় করলে আরও ভাল হত। ছবি ও বর্ণনা ভাল লাগল।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় সাধারনতঃ কুম্ভকর্ণের মতো ঘুমায়। অন্যে কিছু দিলে নেয়, স্ব-উদ্যোগে কিছুই করে না। এদের কাছ থেকে বেশী কিছু আশা করা ভূল। পড়তে ভালোই লাগছিল, হঠাৎ বন্ধ করে দিলেন যে? ঘটনাটা কি???

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৭

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ভালই লাগছিল। আরও ছবি হলে ভালো লাগত।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ রাত ১০:২৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ছবি আরো দেখা পাওনা থাকল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.