নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন অতি সাধারণ মানুষ...একটু লিখতে ভালোবাসি...এই যা...ব্লগে নিজের নাম প্রকাশে অনিচ্ছুক...তবে সা হো স এটাই আমার পুরো নামের সংক্ষেপ। \n\nসবার ব্লগিং হোক সুন্দর ও আনন্দময়।

গুরুর শিষ্য

একজন অতি সাধারণ মানুষ

গুরুর শিষ্য › বিস্তারিত পোস্টঃ

আহমদ ছফার জন্মদিন আজ

৩০ শে জুন, ২০১৫ দুপুর ১:৩৮




আমার গুরু- লেখক, কবি ও সমাজবিজ্ঞানী আহমদ ছফার জন্মদিন আজ। ১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে। তিনি ২০০২ সালে সাহিত্যে মরণোত্তর একুশে পদক লাভ করেন। জীবদ্দশায় আহমদ ছফা তাঁর প্রথাবিরোধী, নির্মোহ, অকপট দৃষ্টিভঙ্গীর জন্য বুদ্ধিজীবি মহলে বিশেষ আলোচিত ছিলেন।

১৯৬০ সালে তিনি এলাকার নিত্যানন্দ গৌরচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন তিনি। ১৯৬২ সালে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হলেও অনিয়মিত ছিলেন। ১৯৬৭ সালে ব্রাহ্মণবাড়িয়া কলেজ থেকে প্রাইভেটে পরীক্ষা দিয়ে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক উত্তীর্ণ হন। এমএ পরীক্ষাও দেন প্রাইভেটে। ছাত্রাবস্থায়ই গোপনে কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত হন।

১৯৭১ সালে ‘লেখকসংগ্রাম শিবির’ গঠন এবং এর বিভিন্ন কার্যক্রমে সক্রিয় অংশ নেন। পরে কলকাতায় গিয়েও মুক্তিযুদ্ধের সমর্থনে ‘দাবানল’ নামের পত্রিকা সম্পাদনা করেন। ১৯৮৬ সালে তিনি জার্মান ভাষার ওপর গ্যেটে ইনস্টিটিউটের ডিপ্লোমা ডিগ্রি নেন। জার্মান জ্ঞানই তাঁকে গ্যেটের অমরকর্ম ‘ফাউস্ট’ অনুবাদে সাহস জুগিয়েছে। গান, গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদসহ সাহিত্যের প্রায় প্রতিটি শাখা মিলিয়ে ৩০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।

প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথি’ (১৯৬৭); মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অলাতচক্র’ (১৯৯৩); ‘ওঙ্কার’ (১৯৭৫) ইত্যাদি বাংলা সাহিত্যে বিশেষ সংযোজন। তাঁর প্রবন্ধ দেশের রাজনীতি ও ইতিহাসের অনবদ্য দলিল এবং এ ক্ষেত্রে ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

২০০১ সালের ২৮ জুলাই অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়ার সময় তাঁর মৃত্যু হয়। তিনি জীবদ্দশায় বিভিন্ন পুরস্কার প্রত্যাখ্যান করেন। তবে তাঁকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।

(সংগৃহীত)

তবে আহমদ ছফা রচনাবলী, কালের নায়ক (গাজী তানজিয়া) ও জসীম নামের একজনের আহমদ ছফা সংকলন পড়লে বোঝা যাবে তিনি কি মানের সাহিত্যিক। অধ্যাপক জাফর ইকবাল যাকে বলেছেন একজন আগাগোড়া সাহিত্যিক। হুমায়ুন আহমেদের নন্দিত নরকে যিনি প্রথম ছাপানোর ব্যবস্থা করেছিলেন।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ২:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: আহমদ ছফা আমার এক প্রিয় ব্যক্তিত্ব-
তাঁকে গুরু মানাই যায়

০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:৫৪

গুরুর শিষ্য বলেছেন: ঠিকই বলেছেন...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.