নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে আপনাকে নিরাপদ রাখতে যা দ্রুত করনীয়

৩০ শে মে, ২০১৬ দুপুর ১২:৩৫


আপনাকে আপনার ফেসবুক আইডি সহ আপনার যত সামাজিক যোগাযোগমাধ্যম আছে সকল আইডিগুলো নিরাপদ রাখার জন্য আপনার ফেসবুক ও অন্যান্য আইডিগুলোর প্রোফাইল থেকে কিছু তথ্য এখনই মুছে ফেলুন।
আজকাল আমরা সবাই সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে কমবেশি সম্পৃক্ত আছি। এককথায় বলা চলে ভার্চুয়াল জগতের সঙ্গে বাস্তব জগত এখন একাত্মা। বর্তমানে যে হারে খুন এবং অপহরণের ঘটনা ঘটছে তাতে সকলের জন্যই নিরাপদ থাকাটা বেশ কঠিন হয়ে পড়েছে। এসব ঘটনাকে আরো বেশি প্রভাবিত করছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। বলতে গেলে এখন প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি। আর অসচেতনতায় নিজেরাই অনিরাপদ করছি নিজেদের। আর সেজন্যই আমাদের সবার সচেতন হওয়া খুবই জরুরি হয়ে পড়েছে। যদি সবাই সচেতনভাবে ফেসবুক ও অন্যান্য ইন্টারনেট অ্যাকটিভিসন আইডিগুল ব্যবহার করি তাহলে অনাকাঙ্খিত ঘটনাগুলো এড়ানো অনেকটাই সম্ভব। নিচে কিছু বিষয় লক্ষ করুন। যেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে আমাদেরকে নিরাপদ রাখবে।


আমরা অনেকেই নিজের জন্ম তারিখ ফেসবুকে উন্মুক্ত করে রাখি। এটি আমাদের জন্য মোটেও নিরাপদ না। কারণ তথ্য প্রযুক্তির যুগে জন্ম তারিখ থেকেই অনেক তথ্য সংগ্রহ করেন হ্যাকারা। অথবা যেকোনো শত্রু এই বিশেষ দিনটিকে টার্গেট করে আমাদের ওপর হামলা চালাতে পারে। তাই ফেসবুকে জন্মতারিখ উন্মুক্ত রাখার বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

গত কয়েক বছরের যৌন এবং শিশু বিষয়ক অপরাধগুলো গবেষণা করে ইংল্যান্ডের শিশু বিষয়ক সংস্থা এনএসপিসিসি জানিয়েছেন অধিকাংশ অভিভাবক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে অসচেতন ছিলেন। এজন্য অনাকাঙ্খিত ঘটনাগুলো ঘটেছে।
অথচ অনেক অভিভাবক শিশুদের নিয়ে অবেগাপ্লুত হয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। সেইসঙ্গে স্ট্যাটাসেও তারা সব বিষয় জানিয়ে দেন তার শিশু কোন প্রতিষ্ঠানে পড়ালেখা করছে সহ অনেককিছুই। যা আসলে আমাদের শিশুর জন্য মোটেও নিরাপদ নয়। তাতে শিশু অপহরণের ঘটনা ঘটার সম্ভবনা রয়েছে অনেক ক্ষেত্রেই।


অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত পরিচালক জানিয়েছেন শিশুদের নিয়ে যেকোনো তথ্য পাবলিকের কাছে শেয়ার করার বিষয়ে সবাইকে সতর্ক হতে হবে। যদিও আমরা অনেকেই শিশুদের ছবি ফেসবুকে শেয়ার করে থাকি। আর তাতে তার যে নিরাপত্তার ঝুঁকি বাড়ছে সেদিকে লক্ষ রাখছি না। দেখা গেল আমি আমার সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার শিশুর ছবি শেয়ার করলাম আর তাতে আমার শত্রুরা আমার শিশুকে চিনে রাখলো। তারপর সুযোগ বুঝে তারা আমার শিশুটিকে অপহরণ করলো। সত্যিই এরকম অনেক ঘটনাই আমাদের সমাজের চার পাশে বিভিন্ন সময় ঘটে চলছেই ।

দেখা গেল আমরা যেখানে সেখানে সেলফি তুলে লোকেশন ট্যাগ করে দেই । আসলে এই দেয়াটাও যে আমাদের জন্য অনেক অনিরাপদ । আর তার মাধ্যমে যে কেউ আমাদের সবশেষ অবস্থান জানতে পারে। ফলে তাই নিরাপত্তার ঝুঁকি বাড়ে। দেখা গেল আমার অবস্থান জেনেই শত্রুপক্ষ আমার ওপর হামলা করলো। তাই সে বিষয়ও আমাদের মনে রাখা উচিৎ অবশ্সেযয় লফি শেয়ার করার সময় ।

এমনো দেখা যায় হয়ত আমরা কখনো কোথাও বেড়াতে যাচ্ছি বা কোন ভ্রমণে বের হচ্ছি সে বিষয়টি আগে থেকেই ফেসবুকে শেয়ার করে জানিয়ে দিই সকল বন্ধু বান্ধবদের মাঝে । যা মোটেও আমাদের জন্য নিরাপদ ও সঠিক কাজ না। কেননা সে বিষয়গুলো জেনে আমাদের প্রতিপক্ষ যে কোন ধরনে ক্ষতি করতে পারে বা ক্ষতি করার সুযোগ নিতে পারে। কেননা আমাদের শত্রুপক্ষ আমাদের এমন তথ্য পাওয়ার জন্যও অপেক্ষা থাকতে পারেন আর সে সকল তথ্য পাওয়ার সাথে সাথে শত্রুপক্ষ আমাদের ক্ষতি করার কাজটি করতে সফল হয়ে যান। তাই সব সময় আমাদের মনে রাখতে হবে ফেসবুকে এসব বিষয়ের জানিয়ে দেয়া আমাদের নিজের নিরাপত্তার জন্য অনেক হুমকি।

তাই এখনি উচিত এগুলো সংশোধন করা
ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করা ।

মন্তব্য ১২ টি রেটিং +৬/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৬ দুপুর ১২:৫৮

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাল লাগল, ধন্যবাদ।

০২ রা জুন, ২০১৬ সকাল ১১:৫৪

মামুন ইসলাম বলেছেন: ভাই ধন্যবাদ ।

২| ৩০ শে মে, ২০১৬ দুপুর ২:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাল লাগল পোস্ট

০২ রা জুন, ২০১৬ সকাল ১১:৫৫

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ আপু ।

৩| ৩০ শে মে, ২০১৬ দুপুর ২:৪১

সুমন কর বলেছেন: সহমত।

০২ রা জুন, ২০১৬ সকাল ১১:৫৬

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ সুমন কর ভাই।

৪| ৩০ শে মে, ২০১৬ বিকাল ৩:০৫

রুপম হাছান বলেছেন: ধন্যবাদ ভাই মামুন। জনসচেতনতায় সম্পৃক্ত করে অন্যদের সহযোগিতা করার জন্য। লাইকস।

০২ রা জুন, ২০১৬ দুপুর ১২:১৪

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই ।

৫| ৩১ শে মে, ২০১৬ ভোর ৪:৩৬

ঝালমুড়ি আলা বলেছেন: অনেক উপকারী পোস্ট ।ধন্যবাদ আপনাকে ।

০২ রা জুন, ২০১৬ দুপুর ১২:১৫

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই ঝালমুড়ি আলা ।

৬| ৩১ শে মে, ২০১৬ দুপুর ১:০৫

বিজন রয় বলেছেন: ভাল পোস্ট।
++++

০২ রা জুন, ২০১৬ দুপুর ১২:১৬

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ বিজন রয় ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.