নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ব্লগসপোস্টে কি ভাবে ব্লগ খুলবেন ।

০২ রা জুন, ২০১৬ সকাল ১১:২৮


লেখা পড়ার পাশপাশি মধ্যবিত্ত পরিবারের আমরা প্রত্যেকই কম বেশি আধুনিক যান্ত্রিক যুগে কম্পিউটার ব্যবহার করি । আর কম্পিউটার ব্যবহারের সাথে ইন্টারনেটের ব্যবহারও সপরিচালিত আছে । আর কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকবে আর সামাজিক যোগাযোগ ফেসবুক, ব্লগ,ইমেল,জিমেল,হোয়াটসপ,ইয়াহুর সাথে থাকবো না তা কি করে হয় । এই আধুনিক কম্পিউটার যুগে ইন্টানেট অ্যাক্টিভিসন
নাই এমন লোক খুব কমই পাওয়া যাবে ।

যাই হোক কম্পিউটার নেট থাকলেও সেটি আমরা অনেকেই ঠিকমত ব্যবহার করতে পারছি না । দেখা গেছে কম্পিউটার আছে আমরা শুধু
ছবি ডাউনলোড আর গেম খেলেই সময় নষ্ট করি কিংবা দেখা গেছে আবার অনেকে আছি ইন্টারনেট আছে আর শুধু ফেসবুক আইডি আছে, কিন্তু ইচ্ছা কিছু লেখালেখী জমা বা ডাইরী করে রাখা কিন্তু ভেবে পাচ্ছেন না কোথায় সেই ডাইরী খুলবেন বা লেখবেন তা ঠিক করতে বা খুঁজে পাচ্ছে না তাদের জন্য আমার এ লেখাটি আশা করি কাজে লাগবে । ইচ্ছা থাকা সর্তেও যারা ব্যাক্তিগত ভাবে ব্লগ লেখতে পারছেন না তাদের বলছি, যেমন আপনি যদি ব্যাক্তিগত ফ্রী ব্লগ খুলতে চান সে ক্ষেত্রে আপনার একটি জিমেল ও একটি ইয়াহু আইডি থাকলেই চলবে ।বিশেষ করে যদি আপনি গুগল ব্লগ সাইট থেকে ব্লগ খুলতে চান সে ক্ষেত্রে আপনার ইয়াহু আইডি প্রয়োজন নাই ।সে ক্ষেত্রে শুধু একটি জিমেল আইডি থাকলেই চলবে ।বা অবশ্যই আপনাকে সে ক্ষেত্রে জিমেল আইডি খুলতেই হবে ।


যারা না জানেন তারা ব্যাক্তিগত ব্লগ সাইট খোলার শিখুন ।
আর এ ক্ষেত্রে আপনার একটি জিমেল আইডি থাকলেই চলবে ।
জিমেল আইডি খোলার জন্য এখানে ক্লিক করুন ।

এর পর যখন আপনার জিমেল আইডি খোলা শেষ হবে তখন আপনি গুগল ব্লগ খোলার জন্য এখানে ক্লিক করুন

তার পর এ পেজটি আসার পর আপনি এখানে নতুন ব্লগ ক্লিক করুন ।তার পর দেখবেন সেখানে একটি
এর পর আপনার কম্পিউটারে এরকম একটি পেজ আসবে


এর পর আপনি নিউ পোস্ট বা news post ক্লিক করুন তার পর দেখবেন ঠিক নিচের মত একটি পেজ আসবে

এর পর এখানে আপনি ব্লগ শিরোনামের জায়গায় আপনার ব্লগের শিরোনাম আর নিচে বিস্তারিত যা লেখার লেখুন,তারপর আপনার যা লেখতে মন চায় লেখতে পারেন ।লেখা শেষ হলে পোস্ট পাবলিস বা প্রকাশ অথবা post এ ক্লিক করুন ব্যাস হয়ে গেল আপনার ব্লগ প্রকাশ ।
এর পর আপনি চাইলে সকল সামাজিক যোগাযোগ মাধ্যেমে আপনার ব্লগ বা লেখা শেয়ার করতে পারেন । যেমন ফেসবুক,টুইটার,ছাড়াও আরো বিভিন্ন সাইট আছে শেয়ার করতে পারেন ।

তার পর আপনি চাইলে আপনার ব্লগ সাইটের জন্য ইন্টার নেট থেকে বিভিন্ন ধরনের টেমপ্লেট নামিয়ে হিটমেল htmal আপনার ব্লগে
অ্যাডিট করে নিতে পারেন । হিটমিল অ্যাডিট এর নিয়ম হলো আপনি যখন ট্যামপ্লেট নামাবেন পরে সেখান থেকে হিটমিল কপি করে নিয়ে আপনার ব্লগ টেমপ্লেট হিটমিল অ্যাডিট ক্লিক করুন এর পর সেখানে নিচের মত যে ঘরটি আসবে সেখানে আপনার কপি করা হিটমেল পেস্ট করুন ব্যাস হয়ে গেল আপনার ট্যামপ্লেট অ্যাডিট ।

এখান থেকে বেছে নিতে পারেন আপনার মন মত ব্লগ টেমপ্লেট নিন ক্লিক করুন ।

তবে আরেকটি বিষয় যদি আপনার সাইটটি ইংরেজীতে হয় এবং ভালো লেখা প্রকাশ করেন তাহলে খুব শিগ্রহই আপনা ভাগ্য ভালো হলে আপনি পেয়ে যাবেন গুগল অ্যাডসেন্স যাতে আপনার ব্লগ থেকে আপনার কিছু ইনকাম হবে ।


ছবিঃ ইন্টারনেট গুগল থেকে সংগ্রহ ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.