নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

অর্ডার অব দ্য ফিনিক্স (কাল্পনিক সংগঠন) প্রথম পর্ব

১২ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৪৩


অর্ডার অফ দ্য ফিনিক্স হচ্ছে ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত হ্যারি পটার উপন্যাস সিরিজের একটি সংগঠনের নাম। লর্ড ভলডেমর্ট ও তার অনুসারী ডেথ ইটারদের বিরুদ্ধে লড়াই করা এবং তাদের জাদুবিশ্ব নিয়ন্ত্রণের অশুভ তৎপরতা প্রতিহত করার উদ্দেশ্যে অ্যালবাস ডাম্বলডোর এই গোপন সংগঠনটি প্রতিষ্ঠা করেন। আর তার নামানুসারেই সিরিজের পঞ্চম বইয়ের নাম হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অফ দ্য ফিনিক্স রাখা হয়েছিল।যখন টম মারভোলো রিডল তার প্রকৃত নামের বদলে লর্ড ভলডেমর্ট নামটি ব্যবহার করতে শুরু করে এবং জাদুবিশ্বে যুদ্ধের সূচনা করে ঠিক তখন ডাম্বলডোর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য অর্ডার অফ দ্য ফিনিক্স সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বেশ কিছুসংখ্যক জাদুকর এবং জাদুকরি সংগঠনটিতে যোগ দেয়। তাদের উদ্দেশ্য ছিল ভলডেমর্টকে জাদুবিশ্বের দখল নেয়া এবং অন্যায়-অনাচার ও ত্রাসের রাজত্ব কায়েম থেকে বিরত রাখা। সে সময় অর্ডারকে মারাত্মক রকমের ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়। অর্ডারের সদস্য প্রিওয়েট, বোন্স ও ম্যাককিনন্স পরিবারের অধিকাংশ সদস্য ডেথ ইটারদের হাতে নিহত হয়। এছাড়া বেল্লাট্রিক্স লেস্ট্র্যাঞ্জ ও অন্যান্য ডেথ ইটারদের নির্যাতনে লংবটমদের স্মৃতিশক্তি স্থায়ীভাবে বিনষ্ট হয়। সিরিজের শুরুর দিকে ভলডেমর্ট জেমস এবং লিলি পটারকে হত্যা করে এবং তাদের ছেলে হ্যারি পটারকে হত্যা করার ব্যর্থ প্রচেষ্টা চালায় এবং তার মাধ্যমে শেষ হয় ভলডেমর্টের ত্রাসের প্রথম রাজত্ব। এভাবে ভলডেমর্ট উধাও হয়ে যাওয়ার ফলশ্রুতিতে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় অর্ডারের কার্যক্রম।
ভলডেমর্টের পুনরুত্থান পরবর্তী যুগ
সিরিজের চতুর্থ বই হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অফ ফায়ারের শেষদিকে ভলডেমর্টের পুনরাগমনের প্রেক্ষিতে ডাম্বলডোর অর্ডার অফ দ্য ফিনিক্স' সংগঠনটি পুনর্গঠন করেন। সেসময় পুরনো সদস্যদের পাশাপাশি অনেক নতুন সদস্যও অর্ডারে যোগ দেন। সিরিয়াস ব্ল্যাক এর পারিবারিক বাড়ি বার নম্বর গ্রিমল্ড প্লেস এ অর্ডারের সদর দপ্তর স্থাপন করা হয়। ডাম্বলডোর ছিলেন অর্ডারের সিক্রেট কিপার অর্থাৎ কেবলমাত্র তিনিই অন্যদের কাছে অর্ডারের সদর দপ্তরের অবস্থান প্রকাশ করতে সক্ষম ছিলেন। ষষ্ঠ বই হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ-ব্লাড প্রিন্সে সেভেরাস স্নেইপের হাতে ডাম্বলডোর নিহত হওয়ার পর এই নিরাপত্তা ব্যবস্থা কার্যত ভেঙ্গে পড়ে। তাই দ্য বারো তে অর্ডারের সদর দপ্তর সরিয়ে নেওয়া হয়।ভলডেমর্টের পুনরুত্থানের পর সামগ্রিক পরিস্থিতি বেশ জটিল হয়ে পড়ে। জাদু মন্ত্রনালয় প্রথমে ভলডেমটের পুনরাগমনের বিষয়টি সম্পূর্ণভাবে উপেক্ষা করে এবং বিষয়টি মেনে নিতে অস্বীকৃতি জানায়। ফলে ভলডেমর্ট এবং তার ডেথ ইটারদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব চলে আসে অর্ডারের হাতে।

পঞ্চম বইয়ে কিছু সংখ্যক অর্ডার সদস্যকে সিবিল ট্রিলনির প্রফেসি বা ভবিষ্যতবাণী রক্ষার কাজে নিয়োজিত করা হয়। উল্লেখ্য যে এই প্রফেসিটিতেই হ্যারির হাতে ভলডেমর্টের চূড়ান্ত পতনের বিষয়টি ভবিষ্যতবাণী করা হয়েছিল। তাছাড়া অর্ডারের অরিজিনাল সদস্য রুবিয়াস হ্যাগ্রিড অলিম্পে ম্যাক্সিমের সহায়তায় অর্ডারের পক্ষে দানবদের রিক্রুট করার চেষ্টা চালায়। পঞ্চম বইয়ের শেষদিকে কয়েকজন অর্ডার সদস্য ডিপার্টমেন্ট অফ মিস্ট্রিজ এর ব্যাটলে অংশগ্রহণ করে। হাফ ব্লাড প্রিন্সে ডাম্বলডোরের মৃত্যুর রাত্রিতে অর্ডার সদস্যরা হগওয়ার্টস দুর্গে অবস্থান নেয় এবং ডেথ ইটারদের বিরুদ্ধে লড়াই করেন।সিরিজের সর্বশেষ বই ডেথলি হ্যালোসে অর্ডার সদস্যরা ডেথ ইটারদের প্রধান টার্গেট হ্যারি পটারকে ডার্সলিদের বাড়ি থেকে নিরাপদে সরিয়ে নিতে আসে। পরবর্তীতে কয়েকজন অর্ডার সদস্য পটারওয়াচ নামে একটি গোপনীয় রেডিও অনুষ্ঠান সম্প্রচার করতে থাকে।

আর সেই অনুষ্ঠানে এমন সব সংবাদ ও আলোচনা প্রচার করা হত যা ভলডেমর্টের হাতের পুতুল জাদু মন্ত্রনালয় জনসাধারণকে জানতে দিত না। বইয়ের শেষদিকে অধিকাংশ অর্ডার সদস্য ডাম্বলডোর'স আর্মি হগওয়ার্টস এর শিক্ষক ও কর্মচারীবৃন্দ এবং ছাত্রছাত্রীরা একযোগে হগওয়ার্টসের যুদ্ধে অংশ নেন এবং ডেথ ইটারদের বিরুদ্ধে লড়াই করেন। যুদ্ধে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ অর্ডার সদস্য ও তাদের সহযোগীরা নিহত হয়।যেহেতু অর্ডারের মূল লক্ষ্য ছিল ভলডেমর্ট এবং তার ডেথ ইটারদের বিরুদ্ধে লড়াই করা তাই এটা জানা অসম্ভব যে ভলডেমর্টের মৃত্যুর পর অর্ডার তার কার্যক্রম অব্যাহত রাখে নাকি সংগঠনটি বিলুপ্ত ঘোষিত হয়।


মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৬ রাত ১:০২

ঠ্যঠা মফিজ বলেছেন: সুন্দর একটি বিষয় লিখছেন ভাই মামুন ইসলাম ।

১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:২১

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

২| ১২ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:০৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো লাগল মামুন ভাই ।

১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:২২

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.