নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

২৫ শে মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস বা Black night হিসেবে পালিত করা হোক

১৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৩৫

১৯৭১ সালের ২৫শে মার্চে পাকিস্তানী সেনাবাহিনী ঢাকা সহ সারা দেশে বাঙালি উপর আক্রমণ শুরু করে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়।পরবর্তিতে যার নাম দেয়া হয়েছিল অপারেশন সার্চলাইট ।সেই অপারেশন সার্চলাইট ছিল ১৯৭১সালে ২৫শে মার্চ থেকে শুরু হওয়া পাকিস্তানী সেনাবাহিনী কর্তৃক পরিচালিত পরিকল্পিত গণহত্যা, যার মধ্যমে তারা ১৯৭১ এর মার্চ এবং এর পূর্ববর্তী সময়ে সংঘটিত বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনকে দমন করতে চেয়েছিল। এই গণহত্যা ছিল পশ্চিম পাকিস্তানী শাসকদের আদেশে পরিচালিত,যা ১৯৭০ এর নভেম্বরে সংঘটিত অপারেশন ব্লিটজ্‌ এর পরবর্তি অণুষঙ্গ। অপারেশনটির আসল উদ্দেশ্য ছিল ২৬শে মার্চ এর মধ্যে তৎকালীন পূর্ব পাকিস্তান এর বর্তমান বাংলাদেশ সব বড় বড় শহর দখল করে নেয়া এবং রাজনৈতিক ও সামরিক বিরোধীদের এক মাসের ভেতর নিশ্চিহ্ন করে দেয়া। বাঙালিরা তখন পাল্টা প্রতিরোধ সৃষ্টি করে,যা পাকিস্তানী পরিকল্পনাকারীদের ধারণার বাইরে ছিল। মে এর মাঝামাঝি সময়ে সকল বড় বড় শহরের পতন ঘটার মধ্যে দিয়ে অপারেশন সার্চলাইটের প্রধান অংশ শেষ হয়। এই সামরিক আক্রমণ ১৯৭১ সালের গণহত্যাকে ত্বরান্বিত করে। এই গণহত্যা বাঙালিদের ক্রুদ্ধ করে তোলে যে কারণে পাকিস্তান সেনবাহিনীর বাঙ্গালি সেনাপতি ও সৈনিকেরা বিদ্রোহ ঘোষণা করে, বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয় এবং বহু মানুষকে শরণার্থীরূপে ভারতে আশ্রয় নিতে হয়। এই ভয়াবহ গণহত্যা ১৯৭১ এর বাংলাদেশের মুক্তিযুদ্ধের সূত্রপাত ঘটায় এবং বাঙালিরা দখলদারী পাকিস্তানী বাহিনীকে বিতারিত করার সংগ্রামে লিপ্ত হয পরিণতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ভারত ও বাংলাদেশের যৌথ কমান্ড "মিত্র বাহিনী" এর কাছে পাকিস্তানী সেনাবাহিনীর বিনাশর্তে আত্মসমর্পণের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় । তাই দিনটিকে গভীর ভাবে স্বরন করে রাখার জন্য ২৫ শে মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস বা কালো রাত্রী Black night হিসেবে পালিত করা হোক ।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৫০

blogermassud বলেছেন: ভালো প্রস্তাব।

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৩

মামুন ইসলাম বলেছেন: চমতকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২| ১৫ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৩৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সুন্দর বলছেন ।সহমত

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৪

মামুন ইসলাম বলেছেন: চমতকার মতামতের জন্য ধন্যবাদ ।

৩| ১৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:০৫

খাইরুজজামান্‌ বলেছেন: খুব ভাল কথা.

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৫

মামুন ইসলাম বলেছেন: চমতকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৪| ১৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৯

জোয়ান অব আর্ক বলেছেন: একমত না। নিরপেক্ষ দৃষ্টিতে দেখলে বলতে হয় ২৫শে মার্চ গণহত্যার চেয়েও ভয়াবহ হব গণহত্যা আধুনিক পৃথিবীতে ঘটেছে। সেগুলোকে পাশ কাটিয়ে যদি বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিক মান দেয়া হয়, বাংলাদেশের সম্মান তাতে খুব একটা বাড়বেনা, এ হবে নেই কাজ তো খই ভাজ এর মত।

২৫শে মার্চ গনহত্যার জন্য পাকিস্তান একা দায়ি নয়। পাকিস্তান সেনাবাহিনীর বাংলাদেশি কর্মকর্তারা আওয়ামী রাজনিতিকদেরকে অনেক আগেই এই গণহত্যা সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন। কিন্তু ৭০ এর অনর্থক নির্বাচনের ফলাফল নিয়ে তারা এতটাই মশগুল ছিলেন যে সেনাদের সেই 'গুজবে' কর্ণপাত করেননি।

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৫

মামুন ইসলাম বলেছেন: সেটাও আপনার বিষয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.