নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

মনে পড়ে জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ ম্যাকগাইভারের কথা

২৮ শে জুলাই, ২০১৭ দুপুর ২:৫৫


ম্যাকগাইভার একটি অত্যন্ত জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ যা ২৯শে সেপ্টেম্বর, ১৯৮৫ থেকে ২১শে মে, ১৯৯২ পর্যন্ত এবিসি-তে প্রচারিত হয়। সিরিজটির নায়ক এংগাস "ম্যাক" ম্যাকগাইভার অত্যন্ত বুদ্ধিমান ও নানা কৌশলে পারদর্শী একজন প্রাক্তন সিক্রেট এজেন্ট। ম্যাকগাইভারের ভূমিকায় অভিনয় করেন রিচার্ড ডিন অ্যান্ডারসন। ম্যাকগাইভারের অধিকাংশ কৌশল থাকতো বিজ্ঞানের বিভিন্ন সূত্রের ভিত্তিতে, কখনও রসায়নের, কখনও পদার্থবিদ্যার। মার্কিন টেলিভিশনের পাশাপাশি আরো বিভিন্ন দেশে এই টিভি সিরিজ জনপ্রিয়তা পায়। দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশেও এই সিরিজ মূল ইংরেজি ভাষাতেই তুমুল জনপ্রিয় ছিল, যার প্রেক্ষিতে ২০১০ খ্রিস্টাব্দ থেকে বাংলায় ডাব করে তা পুনরায় সম্প্রচারের উদ্যোগ গৃহীত এবং তা বিটিভিতে প্রচারিত হয় ।





রিচার্ড ডিন অ্যান্ডারসন মিনিয়াপোলিস, মিনেসোটাতে ১৯৫০ সালের ১লা জানুয়ারি জন্মগ্রহণ করেন।তিনি ছিলেন স্টুয়ার্ট অ্যান্ডারসন এবং জুকেলিন কার্টার এর চার সন্তানের মধ্যে সবার বড়। তিনি মিনেসোটার রোজভ্যালি বড় হন এবং সেখানকার আলেক্সজান্ডার র্যামসি হাই স্কুলে লেখাপড়া করেন। তিনি ছোটবেলায় স্বপ্ন দেখতেন যে তিনি একজন পেশাদার হকি খেলোয়াড় হবেন কিন্তু তার হাতের বাহু ভেঙ্গে যাবার পর তার এ স্বপ্নটি নষ্ট হয়ে যায়।তিনি ১৯৭৬ সালে একজন অভিনেতা হিসেবে কর্মজীবন শুরু করেন। ম্যাকগাইভার নামক টিভি সিরিয়ালে ম্যাকগাইভার চরিত্রে ‘একজন সিক্রেট এজেন্ট’ অভিনয় করে তিনি দেশ বিদেশে প্রচুর খ্যাতি অর্জন করেন।
ম্যাকগাইভার
এবিসিতে ১৯৮৫-১৯৯২ সাল পর্যন্ত ম্যাকগাইভার প্রচারিত হয়। এতে তিনি প্রধান চরিত্রে অ্যাংগাস ম্যাকগাইভার হিসেবে অভিনয় করেন। চরিত্রটি হল একজন প্রাক্তন সিক্রেট এজেন্ট যিনি খুবই বুদ্ধিমান ও নানা কৌশলে পারদর্শী।

মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৩০

প্রোলার্ড বলেছেন: বিটিভিতে তখন নাইট রাইডারের জনপ্রিয়তা তুঙ্গে ।
কোন এক সপ্তাহে নাইট রাইডার এর ক্যাসেট না আসায় উনারা পরিক্ষামূলকভাবে ম্যাক গাইভারের ১টা পর্ব দেখিয়েছিলেন । বলেছিলেন যদি পছন্দ হয় তাহলে উনারা এই টিভি সিরিয়ালটি দেখাবেন। সেই পর্বটা ম্যাক গাইভারের জনপ্রিয় পর্বগুলোর মধ্যে ছিল না । পরে নাইট রাইডার দেখানো যখন শেষ হল তখন বিটিভি ম্যাক গাইভার দেখানো শুরু করলো ।

এর পর যা হল তা শুধুই ইতিহাস । প্রতি বুধবার দেখাতো ম্যাক গাইভার টিভি সিরিজটি । অবস্থা এমনই হয়ে গিয়েছিল যে বুধবারের নাম হয়ে গিয়েছিলে ম্যাক গাইবার । সে সময়ে সব বয়সী লোকেরা ম্যাক গাইভার দেখবার জন্য অধীর আগ্রহে পুরো সপ্তাহ জুড়ে অপেক্ষা করতো । শুরুর যে মিউজিক ছিল তা তো এক কথায় অসাধারণ মনে হত , মন্ত্রমুগ্ধের মত হয়ে যেতাম। ম্যাক গাইভারের বিপরীতে ছিল এক ভিলেন যার নাম ছিল মারডাক । সেই পর্বগুলো মারাত্মক জনপ্রিয় ছিল । আরেক ভিলেন ছিল নিকোলাই । দুই ভিলেনই সে পর্বগুলোতে দূর্দান্ত পারফরমেন্স দেখিয়েছিল ম্যাক গাইভারের পাশাপাশি।

ম্যাক গাইভারি বুদ্ধি কাজে লাগিয়ে সে সময়ে অনেক পোলাপান ছেলে ধরাদের কাছ থেকে পালিয়ে বেঁচে এসেছিল ।

এখনকার জমানার লোকদের কাছে হয়ত ম্যাক গাইভার আমাদের কাছে যেরকম জনপ্রিয় ছিল সেরকম হবে না । তবে ঐ সময়ের জন্য সেটা পারফেক্ট ছিল। ১৯৮৮ থাকে ১৯৯২ পর্যন্ত দেখিয়েছিল ম্যাক গাইভার টিভি সিরিজটি । মনে হয় ১৩৭ টি পর্ব দেখিয়েছিল।

এখনকার জামানায় ডিশের কল্যানে শত শত চ্যানেলের শত শত টিভি সিরিয়ালও ম্যাক গাইভারের মত জনপ্রিয়তা তুলতে পারেনি দর্শকদের মাঝে ।

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ৯:০২

মামুন ইসলাম বলেছেন: চমৎকার কমেন্টের অনেক অনেক ধন্যবাদ । আসলে এখন শত শত নয় শুধু হাজারো চ্যানেলে আগের বিটিভির দেখার আনন্দ
ফিরিয়ে দিতে পারবে না ।

২| ২৮ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এখন গেম অব থ্রোনসের যুগ।

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫৭

মামুন ইসলাম বলেছেন: এখন হল ডিজিটাল যুগ ।

৩| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নতুন ম্যাকগাইভার দেখলাম। তবে আগের ম্যাকগাইভারের মত ভালো লাগেনি। ঐ সময় চট্টগ্রামে ঘূর্ণিঝড়ের (১৯৯১) কারণে টাওয়ার ভেঙে পড়ায় বিটিভি অনেকদিন বন্ধ ছিল। পরে বিটিভি চট্টগ্রামবাসীদের জন্য ম্যাকগাইভার এর বাদ পড়া পর্ব গুলো আবার প্রচার করে। বুঝে নিন, কী রকম জনপ্রিয় ছিল তখন...

২৯ শে জুলাই, ২০১৭ সকাল ১১:০০

মামুন ইসলাম বলেছেন: প্রতি বুদবার আসলেই রাতের অপেক্ষা শুরু করে দিতাম । আগের সেই দিন যদি আবার ফিরে পেতাম ।

৪| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১২:১৫

blogermassud বলেছেন: নষ্টানলজিকা এক সময় পাগল ছিলাম এই সিড়িজটার জন্য ।

৩০ শে জুলাই, ২০১৭ সকাল ১০:০৯

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৫| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১:২৭

ব্লগ মাস্টার বলেছেন: খুব ভালো একটা সিরিজ ছিল ।

৩০ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১০

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৬| ২৯ শে জুলাই, ২০১৭ রাত ১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: অতীতের স্মৃতি!! শুধুই জাবর কাটা।।

৩০ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১২

মামুন ইসলাম বলেছেন: কি আর করার ভাই,তবুও-ত সেই পুরনো স্মৃতিকে আগলে ধরে বেঁচে থাকা ।

৭| ২৯ শে জুলাই, ২০১৭ ভোর ৫:৫০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আহা! রে সে কি স্মৃতি ।

৩০ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৮| ৩০ শে জুলাই, ২০১৭ ভোর ৬:২৩

নতুন বিচারক বলেছেন: বিটিবি দেখার স্মৃতি মনে পড়ে গেল ।

৩০ শে জুলাই, ২০১৭ সকাল ১০:১৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৯| ৩১ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আমি দেখি নাই :(

০১ লা আগস্ট, ২০১৭ দুপুর ১:৩২

মামুন ইসলাম বলেছেন: কেন দেখেন নাই ভাই ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.