নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নীল.... বেদনার অপর নাম....

নিলয় আহসান নিশো

নিরুপমা,তোমার রুপ আর তোমার কথা.... দুটোই এখন রুপকথা....

নিলয় আহসান নিশো › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প......

৩১ শে মে, ২০১৬ দুপুর ২:৫৭

জীবনের গল্প......
লেখকঃনিলয় আহসান নিশো(বৃষ্টিহীন বর্ষাকাল)
..
...
পৃথিবীটা বড়ই অদ্ভুত। অদ্ভুত পৃথিবীর মানুষ গুলো।
প্রতিটি মানুষ এক একটি অলিখিত কাব্যগ্রন্থ। প্রতিটি মানুষের একটা করে লুকোনো গল্প থাকে তার জীবনে যেটা কখনো বলা হয়ে উঠে না কাউকে।মানুষটির মৃত্যুর সাথে সাথেই সেই লুকোনো গল্পটির ও ভবলীলা সাঙ্গ হয়।
.
সারাদিন নেশায় চোঁখ লাল হয়ে থাকা যুবকটির ও একটা গল্প আছে। হয়তো হতাশার না হয় ব্যর্থতারর।কিন্তু সেই গল্পটি আর কাউকে বলা হয়না মাতাল ছেলেটির।
.
সারাদিন রাত ঘরের কোনে পড়ে থাকা যুবতী মেয়েটির ও একটা গল্প আছে।আছে অনেক কষ্ট সেই গল্পটি কাউকে বলতে না পারার। গল্পটা হয়তো এমন, কেউ তার ভালবাসার সুযোগ নিয়ে তার সবকিছু কেড়ে নিয়ে অন্য নীড়ে বাসা বেঁধেছে।
.
ক্লাসের শেষ বেঞ্চে বসা ছেলেটির ও একটা গল্প আছে।গ্লানি আছে প্রতিদিন ক্লাসে অপমানিত হবার।বন্ধুদের কাছে ছোট হওয়া ছেলেটিরও একটা গল্প আছে।গল্পটা হয়তো এমন, ছেলেটির মাথায় এত অংক ঢুকে না, ছেলেটি অনেক ভাল ছবি আঁকতে পারে, অনেক ভাল কবিতা লিখতে পারে।কিন্তু সেই গল্পটা কখনই বলা হয় না।
.
একজন রিক্সা চালকের ও একটা গল্প আছে।আছে ভালবাসার মন।আছে বউয়ের সাথে একটু রোমান্স করার ইচ্ছা। কিন্তু সেই গল্পটা আর বলা হয় না।বাংলা ছবিতে রোমান্টিক সিন দেখে দিনশেষে ঘর্মাক্ত কলেবরে ঘরে ফিরেই বউয়ের উপর ঝাপিয়ে পড়ে কামলীলা সাঙ্গ করে নেয়।বউটা বুঝে উঠার আগেই সবশেষ।
.
সেই বউটার ও একটা গল্প আছে।ছিল হয়তো কিছু স্বপ্ন।তাকেও হয়তো মাঝরাতে জানালা দিয়ে কেউ, তার পছন্দের তেলেভাজা পিয়াজি দিয়ে যেত।কিন্তু তাকে আর পাওয়া হয়নি। বাবার ইচ্ছাতেই বিয়ে করতে হয়েছিল। সেই অসম্পুর্ন গল্পটি তেমনি থেকে গেছে।
.
আজ সারাদিন রান্নাঘরে নিজেকে বন্দি করে রাখা গৃহিনী টার ও একটা গল্প আছে।হয়তো গল্পটা ছিল বৈমানিক হবার।আকাশ জয় করার নেশাকে জীবন্ত জালিয়ে সে আজ রান্না করেই সংসার নামক যাতাকলে পিষ্ট হয়ে যাচ্ছে....
.
নিজের ছেলেকে অনেক বড় ইঞ্জিনিয়ার বানাতে চাওয়া বাবা টারো একটা গল্প আছে।
গল্পটা হয়তো এমন, যে টাকার অভাবে তার বাবা তাকে লেখাপড়া করাতে পারে নি বেশি। তাই সে আজ অফিস পিয়ন।
.
জীবিকার তাগিদে গার্মেন্টস এ কাজ করা মেয়েটির ও একটা গল্প আছে।তার ও স্বপ্ন ছিল একটা সুখী ঘরণী হবার। একটা ঘরের লক্ষী হয়ে শ্বশুর শ্বাশুরী আর স্বামীর সেবা করার। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে অসুস্থ বাবা মা কে বাঁচাতে তাদের জীবিকা যোগাতে আজ সে গার্মেন্টস শ্রমিক......
.
আজ মুখ বুঝে একজনের সাথে সংসার করে যাওয়ার নামে প্রতিনিয়ত নির্যাতিত হওয়া, ভালবাসার নামে প্রতিরাতে ধর্ষিত হওয়া মেয়েটির ও একটা গল্প আছে।
গল্পটা এমন, যে সে ও হয়তো কারো কাঁধে মাথা রেখে নিজেকে নিরাপদ মনে করতো।কারো বুকে মাথা রেখে নিজের স্বপ্ন গুলো কে বাস্তবে রুপ দিতে ভরসা পেতো।কিন্তু কোন কারনেই হোক তার সাথে ঘর বাঁধা হয়নি মেয়েটির।তাই প্রতিনিয়ত নির্যাতন কেই জীবন ভেবে নিয়েছে সে।
.
এমন হাজার হাজার মানুষের লক্ষ লক্ষ গল্প আছে।প্রতিটি মানুষের গল্প আছে।যেই গল্প গুলো কখনোই কাউকে বলা হয়ে ঊঠে না।
বলতে চাইলেও বলা হয় না।অনেক কঠিন হয় এই গল্প গূলো। আর এই গল্প গুলো কখনোই কোন গল্প উপন্যাসের বই থেকে জানা যায় না.....
.
এই গল্প গুলো জানতে হলে গল্পের মানুষ গূলো কে পুরোপুরি জানতে হয়।আমরা মানুষ একটাই। কিন্তু এই একটা মানুষের ভিতরে বাস করে বেশ কয়েকটা মানুষ। ভিন্ন ভিন্ন তাদের রুপ।আমরা হয়তো নিজেও জানিনা আমাদের অন্য যে রুপ টা আছে সেটা দেখে হয়তো নিজেই ভয় পেয়ে যাবো.....
.
জীবনের গল্প টাও এমনি....
অনেক জানা না জানা গল্পের সুচনায় হয় সমাপ্তি.....

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.