নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নীল.... বেদনার অপর নাম....

নিলয় আহসান নিশো

নিরুপমা,তোমার রুপ আর তোমার কথা.... দুটোই এখন রুপকথা....

নিলয় আহসান নিশো › বিস্তারিত পোস্টঃ

আমি আজ কিংবদন্তীর কথা বলছি........

৩১ শে মে, ২০১৬ বিকাল ৩:৩৭

আমি আজ কিংবদন্তীর কথা বলছি........
.
প্রশ্ন হচ্ছে আপনি কি কোন কিংবদন্তী কে সামনে থেকে দেখেছেন? কথা বলেছেন?
সবাই না বললেও ৯০% মানুষ বলবে না আমি দেখি নি সামনে থেকে। কথা বলার প্রশ্নই আসে না।
আমি আজ সেই ৯০% মানুষ কে কিংবদন্তীর সাথে পরিচয় করিয়ে দিতে এসেছি।
.
আমার কাছে ওই রিক্সা চালক বাবা টাই হল একটা কিংবদন্তি।যে সারাদিন রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে উপার্জন করে তার কলেজ পড়ুয়া ছেলেটিকে সামসাং গ্যালাক্সি ফোন কিনে দেয়।কারন তার ছেলেটির বন্ধুদের সবার হাতেই সামসং এর ফোন অথচ তার হাতে সাধারণ ফোন বলে তার মাথা নিচু থাকে।বাবা হয়ে ছেলের মাথা নিচু করে কি করে।তাই আমার এই রিক্সা চালক বাবা কিংবদন্তি আলেকজান্ডার এর থেকে কম কিসে?
.
আমি আমার জেলে বাবা টার কথা বলছি।সারাদিন মাছ ধরে জীবিকা নির্বাহ কারী বাবা টার কথা।আমার সেই বাবা টি রাতে বাজার থেকে আসার সময় খরচের টাকা বাঁচিয়ে আমার জন্য রঙিন পেন্সিল নিয়ে আসা বাবা টার কথা।তার ছেলের শখ ছবি আঁকা, বাবা হয়ে সে সেটা ভুলবে কি করে?
আমার সেই জেলে বাবা টা কি কিংবদন্তি মহাবীর রুস্তম এর থেকে কম কিছু?
.
আমি আমার দিন মজুর বাবা টির কথা বলছি।যে সারা দিন প্রচন্ড কাঠফাটা রোদে পুড়ে মানুষের ক্ষেতে কামলা দিয়ে থাকে।আমার সেই দিন মজুর কামলা বাবা টা আমাকে রোদে বের হতে দেয় না।বাড়ির কাছেই আমার স্কুল তবুও আমাকে ছাতা কিনে দিয়েছে। বাবা টা জানে গ্রীষ্ম কালের দুপুরের রোদ কত ভয়াবহ। আমার সেই কামলা দিন মজুর বাবা টা কি কিংবদন্তি বিল গেটস এর থেকে কম কিছু?
.
আমি আজ আমার সেই নিরক্ষর বাবা টির কথা বলছি।আমার নিরক্ষর বাবাটি সারাদিন রাস্তায় চা ফেরি করে বেঁচে আমাকে বিশ্ববিদ্যালয়ে পড়তে পাঠান। আমার যাতে হাটতে কষ্ট না হয় এজন্য নতুন মটর বাইক কিনে দিয়েছেন। যদিও মাইলের পর মাইল আমার বাবা টা হেটে চা বিক্রি করেন।
আমার বাবা টা কি কিংবদন্তি না?
.
আমি আমার সেই মধ্যবিত্ত পরিবারের ছাপোষা চাকুরে বাবাটার কথা বলছি।মাসের শুরুতে মাছ মাংসে ভরা ব্যাগ আনতে পারলেও মাসের শেষে গিয়ে আর বাজারের টাকা বাঁচে না।সেই বাবাটাই আমার নতুন জিন্স কেনার জন্য মাসে মাসে টাকা দেন আমাকে, যদিও তার পড়নের ফতুয়ার রং অনেক আগেই চটে গেছে।জুতা জোড়ায় আর সেলাইয়ের জায়গা নেই।তবুও বলবে আরে পাগল এই ফতুয়া টাই আরো ৫-৬মাস যাবে আর এই বয়সে নতুন পায়ে মানাবে না।তোর তো ভার্সিটি যেতে হয়। তুই কিনে নিস।
আমি তখন কিংবদন্তি কে দেখি।হ্যা আমার বাবাই সেই কিংবদন্তি।
.
আচ্ছা দেখলেন কিংবদন্তিকে? সামনে থেকে প্রতিদিনই দেখেন।শুধু কিংবদন্তি দেখার মত করে দেখেন নি।আজ দেখবেন।একটি বারের জন্য হলেও বাবার মুখটার দিকে তাকিয়ে ভেবে দেখবেন এই সেই কিংবদন্তি টি কিনা?
হ্যা কিংবদন্তিকেই দেখতে পাবেন আপনি।আমাদের এই বাবা গুলাই হল হাজারো কিংবদন্তি। দ্যা লিভিং লিজেন্ড।
.
আজ আমি চিৎকার করে বলতে চাই, হ্যা আমার বাবাই আমার কাছে কিংবদন্তি। আমার যখন কোন কিংবদন্তির কথা গল্পে অথবা বইয়ে পড়ি তখনি সেখানে আমার বাবার ঘর্মক্লান্ত মুখ খানা ভেসে উঠে।আমার কাছে সেটাই কিংবদন্তির মুখ।
আমার বাবা আমার কিংবদন্তি, আমি তোমাকে ভালবাসি আব্বু.......
আই লাভ ইউ আব্বু..... ইউ আর মাই রিয়েল হিরো, মাই লিজেন্ড।
.
.
লেখকঃ নিলয় আহসান নিশো(বৃষ্টিহীন বর্ষাকাল)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.