নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঁচমিশালি

MD Nahidul Hasan

সবাই তো বলে নিজেকে অতি সাধারণ বলে।আমি না হয় নিজেকে অসাধারণ একজন বললাম।

MD Nahidul Hasan › বিস্তারিত পোস্টঃ

স্থানীয় ধান্ধাবাজ/ছিনতাইকারীদের কিছু বৈশিষ্ট্য ও এর থেকে মুক্তির সম্ভাব্য কিছু উপায়ঃ

২১ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৬

আগেই বলে রাখি,বাস্তব অভিজ্ঞতা আর তাত্ত্বিক শিক্ষায় আকাশপাতাল পার্থক্য। তবুও কিছুটা ধারণা দেওয়া আরকি!
-এরা আপনাকে ধরার পর এমন একটা ভাব করবে যেন তারা অনেক বড় মস্তান বা নেতা বা অনেক ঘাড়ত্যাড়া। ধরার পরই গালিগালাজ শুরু করবে,মানে মানসিক প্রেশার ক্রিয়েট করবে।তারপর হয়তো আপনি আপনার পরিচিত আপনার এলাকার কারো পরিচয় দিবেন।কিন্তু এতে কোনো লাভ হবে না।ঐ এলাকার কেউ পরিচিত থাকলে অবশ্য লাভ হবে।তবে নাম বললে কাজ হবে না।মনে করেন আপনি "মিঃ এক্স" এর কথা বললেন।তারা বলবে যে,"আরে!এই এক্স মাদার*দ?এইগুলারে তো আমরা গণ্যই করি না।ঐদিনও তো ধোলাই দিলাম"।তারা যদি সজীব ওয়াজেদ জয়কেও ধরে, তখনও একই টাইপের কথাবার্তা বলবে।"আরে শেখ হাসিনা, আমগো ছোট ভাই।এইগুলারে গণার টাইম নাই"।সবচেয়ে ভালো হয় ঠান্ডা মাথায় কথা বলা আর পরিচিত কেউ থাকলে ফোন দেওয়া।তবে বাকবিতন্ডায় জড়াবেন না।তারা কিন্তু ধান্দাবাজের পাশাপাশি চোর এবং ছিনতাইকারীও।মোবাইল বা মানিব্যাগ নিয়ে দৌঁড়ও দিতে পারে।আর পরিচিত না থাকলে চিল্লাচিল্লি করতে পারেন বা ঘাড়ত্যাড়ামি। আর কাছাকাছি বাসা হলে এলাকার কাউকে ফোন ধরানো বা আসতে বলা।
মনে করেন, তারা আপনাকে প্রেমিকাসহ ধরল।এবার তারা এমন একটা ভাব করবে যেন তারা সুশীল সমাজের অন্যতম প্রতিনিধি। মানে মেয়ের বাপ-ভাইয়ের থাইকা তারা বেশি চিন্তা করে।এখানেও আগের মতো।আর যদি রাতে নিস্তব্ধ জায়গায় ধরে তাহলে অবশ্য তেমন কিছু করার নাই।অবশ্য পুলিশের ভয় দেখাতে পারেন।কারণ আর যা-ই হোক, মামলাকে সবাই-ই ভয় পায়।যদি কোন জায়গার তা চিনতে পারেন তাহলে পুলিশের ভয় আরও বেশি কার্যকর হবে।
আর যদি আপনাকে আটকানোর মত কিছু না পায় তাহলে আপনাকে মাদকসেবী বানাইয়া দিবে।এমন ভাব করবে যেন তারা পুলিশ অথবা পুলিশের অনেক কাছের লোক।এক্ষেত্রে কি করতে হবে তা তো আর বলার দরকার নাই।
সবশেষে বলে রাখি,এটা ভাববেন না যে,আপনার বড় ভাইয়েরা পরে আপনার জন্য যাবে।কারণ মানইজ্জতের ভয় সবারই আছে।আর ধান্ধাবাজরা অন্যতম নিচুশ্রেণীর,মানইজ্জতের ভয় নাই।কেউ কেন নিজের সম্মান ঝুঁকিতে নিবে?
(বি.দ্র.:মফস্বল বা জেলা শহরের সাথে মিলতে পারে।ঢাকা ও অন্যান্য মহানগরের সাথে মিলার চান্স একেবারে কম)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: দুষ্টলোক দিয়ে দেশ ভরে গেছে। কোথাও শান্তি নাই।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:২২

MD Nahidul Hasan বলেছেন: একদম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.