নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিজের সম্পর্কে জানতে চাই। আমি নিজেকেই এখনো চিনতে পারিনি।

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত

আমি আমার সম্পর্কে জানার চেষ্টা করছি

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত › বিস্তারিত পোস্টঃ

রিক্সাওয়ালা

২৩ শে জুন, ২০২১ রাত ৮:০৪

রাস্তার পাশে দাড়িয়ে থাকা রিক্সাওয়ালা, ক্লান্ত হয়তো কিছুটা বিষন্ন। জীবনটা অনেক কঠিন এই বৃদ্ধ বয়সে ও জীবিকার তাগিদে রিক্সা চালাতে হচ্ছে ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২১ রাত ১০:১৬

শাহ আজিজ বলেছেন: আমি বৃদ্ধ রিকশাওয়ালাদের রিকশায় চড়ি না । জোয়ান খুজি । তারপরও কি কষ্ট প্যাডেল মারতে । আজ মিরপুরে ইঞ্জিন রিকশা শ্রমিকেরা মিছিল বের করেছিল । নেতারা এসে থামিয়ে দিল । এটি একটি নির্মম সিদ্ধান্ত - ব্যাটারি চালিত রিকশা চলতে না দেয়া ।

২৪ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৬

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: বৃদ্ধ রিক্সাওয়ালার রিক্সাতে আমারও উঠতে কেমন যেনো কষ্ট লাগে। পরক্ষনে আবার মনে হয়, লোকটা তো পেটের দায়ে রিক্সা চালাচ্ছে। আমরা যদি তার রিক্সাতে না উঠি তাহলে তো না খেয়ে থাকতে হবে। গরিব মানুষই এই রিক্সা চালায় আর আমার মতো মধ্যবিত্ত শ্রেনী এই রিক্সাতে উঠে। আমি দেখেছি শারিরিক অক্ষম এরকম লোক ও অটোরিক্সা চালায় । এখন অনেক মানুষই এই অটো রিক্সার উপর নির্ভরশীল। আবার পক্ষান্তরে এই রিক্সাগুলোই অনেক দুর্ঘটনার জন্য দায়ী এটাও অস্বীকার করা যায় না ।

২| ২৩ শে জুন, ২০২১ রাত ১১:০৬

ভুয়া মফিজ বলেছেন: পোষ্টটা টানাটানি করে আরেকটু লম্বা করলে পারতেন, আপনার কিছু বিচার-বিশ্লেষণ দিয়ে।

@শাহ আজিজঃ না চড়লে তাদের সংসার চলবে কিভাবে? আপনি না চড়লেও তাদেরকে সওয়ারী তো নিতেই হবে, তাই না! আমি দেশে গেলে বরং বৃদ্ধ রিকশাওয়ালাদের রিকশায় চড়ি, তারপরে ভাড়ার চাইতে বেশী টাকা দেই। তাতে বরং তাদের সাহায্য হয়।

২৪ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: পরামর্শের জন্য ধন্যবাদ ভাই । ছবিটা পোষ্ট করতে খুব ইচ্ছে করছিল কিন্তু যখন পোষ্ট করি তখন মাথাটা একদম খালি কোন কিছূই মাথা থেকে আসছিল না ।

৩| ১০ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:২৯

খায়রুল আহসান বলেছেন: অতি সংক্ষিপ্ত পোস্ট!
আমরা যখন একলা চলি, তখন চয়েস থাকলে কোন বয়স্ক রিক্সাওয়ালার রিক্সাতেই ওঠা উচিত। নামার পর একটু উদারতার সাথে ভাড়াটা মিটিয়ে দিলেই তার একটা হিল্লে হবে। সহানুভূতি দেখিয়ে তার রিক্সায় না উঠলে তার পেটে ক্ষুধার আগুন জ্বলতেই থাকবে।

দুইজন একসাথে বেড়ালে অবশ্য বয়স্কদের রিক্সায় না চড়াই উচিত, মানবিক কারণে।

২১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৬

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: লেখালেখিতে খুব বেশি অভ্যস্ত না, এই জন্য বেশি লেখা হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.