নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথক

The world's biggest power is the youth and beauty of a woman.

নাজিমুদ্দিন পাটোয়ারী

I am very simple, complaisant

নাজিমুদ্দিন পাটোয়ারী › বিস্তারিত পোস্টঃ

স্বাস্থ্য সেবা এবং কিছু কথা

১৮ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

দূষিত পরিবেশ এবং ভেজাল খাদ্যের কারনে মানুষের দেহে রোগ-ব্যাধির পরিমান বেড়ে যাচ্ছে দিনে দিনে। যে কারনে হাসপাতালগুলোতে রোগির উপস্থিতি মাছ বাজারে মাছের ক্রেতার সংখ্যার ছেড়ে কম হয় না। ভাল মানের এবং সরকারী হাসপাতালগুলোতে তো তিল ঠাই দেয়ার জায়গা নেই।

চিকিৎসা সেবা আমাদের মৌলিক চাহিদার একটি। বাংলাদেশে ভাল চিকিৎসক এবং অত্যাধুনিক চিকিৎসা রয়েছে এ ব্যাপেরা কোন সন্দাহ নেই। ভাল ডাক্তারদের চাহিদা এখন আকাশচুম্বী। কিন্তু চিকিৎসকদের এবং হাস্পাতালসমুহের সেবার মনমানসিকতার চেয়ে বানিজ্যিক চিন্তাধারা প্রধান হয়ে দাড়িয়েছে।

ভাল চিকিৎসকদের সিরিয়াল পাওয়া যেমন চাঁদ হাতে পাওয়ার সমান তেমনি তাদের কাছে সমস্যা খুলে বলার সময় পাওয়াটাও কঠিন। কারন যে পরিমান রোগি দেখার কথা পেশাদার ডাক্তাররা তার চেয়েও বহুসংখ্যক রোগী দেখতে হচ্ছে। যে কারনে তিনি ররোগীদের জন্য সময় বরাদ্দ কম রাখেন। কারন একজন ডাক্তারের প্রতিটি সেকেন্ড, প্রতিটি মিনিটের মুল্য অনেক বেশি। এইসব কারনে যথাযথ হচ্ছেনা রোগ নির্নয়। যে রগীদের মাঝে আস্থার সংকট তথা মানসিক আত্ববিশ্বাসের ঘাটতি থাকে।



সরকারী হাস্পাতালের অধিকাংশ চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিচকে অগ্রাধিকার দিচ্ছেন। সরকারী সেবা অগ্রাহ্য করে দিন-রাত প্রাইভেট ক্লিনিকে টাকার পেছনে ছুটে বেড়ান। তারা সরকারী চাকরির নীতি-আদর্শ থেকে দূরে সরে গেছেন।

জরুরী চিকিৎসা আমরা কেন পাবনা? দেশের সাধারন মানুষের ট্যাক্সের পয়সায় তারা চিকিৎসক হয়েছেন। অথচ সেই মানুষগুলোকেই চিকিৎসা সেবা দিতে চাইছেন না। সরকারী হাসপাতাল গুলোতে ইচ্ছা করেই অকেজো করে রাখা হয় ক্লিনিকের রোগী ধরার ফাঁদ বানানোর জন্য। আজকাল মেডিকেল রেপ্রেজেন্টাটিভদের সঙ্গে চিকিৎসকদের এতবেশি সখ্য যে সবসময় তারা চিকিৎসকদের আসেপাশে গুরগুর করেন। চেম্বার থেকে রোগী বের হলেই খামচে ধরে তার কোম্পানির ঔষধ লিখলেন কিনা। এদের ব্যাগের মধ্যেই নানা রকমের উপহার থাকে। এভাবেই চলে এসেছে পুর্ন ব্যাবসায়ে। যেখানে রোগী শুধু ল্যাব- লোকসানের চরিত্র।

অনেক ডাক্তার রয়েছেন যাদের ছোটবেলার লক্ষ্য ছিল চিকিৎসক হয়ে দরিদ্র মানুষের সেবা করা। কিন্তু সরকারীভাবে স্বীকৃত অনেক ডাক্তার রয়েছে যারা মুল শহর থেকে স্থানান্তরিত হতে চান না। তার কারন সেবার মানসিকতার চেয়ে অর্জনের মানসিকতার আধিক্য।



বর্তমান চিকিৎসা সেবার যে মুল্য তা দরিদ্র মানুষের নাগালের অনেক বাহিরে। যে কারনে এই মৌলিক চাহিদা থেকে দেশের বিশাল অংশ বঞ্চিত। সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সরকারের গুরুত্বপুর্ন দায়িত্ব।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.