নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথক

The world's biggest power is the youth and beauty of a woman.

নাজিমুদ্দিন পাটোয়ারী

I am very simple, complaisant

নাজিমুদ্দিন পাটোয়ারী › বিস্তারিত পোস্টঃ

মাছের পোনা নিধন বন্ধ করুন

১১ ই জুলাই, ২০১৪ ভোর ৫:৩১





এখন খালে, বিলে, পুকুরে এবং ডোবায় মাছের প্রজননের সময়। শৈল, টাকি, গজাল সহ অনেক মাছের ক্ষুদ্র পোনায় পরিপুর্ন এখন খাল-বিল।

কথায় আছে –

‘মাছের পোনা

দেশের সোনা’

কিন্তু বড়ই পরিতাপের বিষয় যে, আমাদের মধ্যে অনেকেই পোনার বাইস দেখে তাদের জিহ্বা সামলাইতে পারেন না। ঠেলা জালি, আন্তা অথবা বিভিন্ন প্রকারের জাল দিয়ে এই মাসুম মাছের পোনাগুলোকে ধরে ফেলেন।

এ ব্যাপারে কেউ প্রতিবাদী হয়ে উঠছে না। বরং অনেকেই মনের আনন্দে এসব পোনাই কিনছেন আর দেশি মাছের স্বাদ মেটাচ্ছেন। এ যেন দুধের স্বাদ ঘোলে মেটানো।



কিন্তু আপনি কি ভেবেছেন, কত টন খাদ্য আপনি নষ্ট করেছেন এবং কত মাছের বংশ বিস্তার আপনি নষ্ট করেছেন। এ এক বাইস মাছের পোনা আপনার হয়ত একবেলার খোরাক ও হবে না। তাহলে কেন এই অপরিনামদর্শী আচরন? কেন ক্ষুদ্র স্বার্থের জন্য বৃহত্তর স্বার্থের কবর? মাত্র কয়েক মাসের ধৈর্যও কি আমাদের নেই? আমাদের এই ঘৃণ্য লোভের জন্যই দেশী মাছ আজ বিলুপ্তির দিকে, ইতিমধ্যেই অনেক দেশী প্রজাতির মাছের বিলুপ্তি ঘটে গেছে।



এমনেতেই কীটনাশক প্রয়োগ এবং পুকুর-খাল সেচের কারনে মাছের বংশ বিস্তার বিনাশ হয়ে গেছে। এর পরেও যদি আমরা ক্ষুদ্র মাছের পোনার লোভ সংবরন করতে না পারি তাহলে এর পরিণাম আমারাই ভোগ করব।



আসুন মাছের পোনা বাচাই, বাচাই ভবিষ্যত। সবাইকে এ ব্যাপারে সচেতন করা আমাদের দায়িত্ব। তাই আসুন, সবাই মিলে পোনা নিধন বন্ধের পাশাপাশি বাজারে এসব পোনা কেনাবেচা একেবারেই পরিহার করি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.