নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথক

The world's biggest power is the youth and beauty of a woman.

নাজিমুদ্দিন পাটোয়ারী

I am very simple, complaisant

নাজিমুদ্দিন পাটোয়ারী › বিস্তারিত পোস্টঃ

স্থানীয় উন্নয়নে ইউনিয়ন পরিষদের ভুমিকা

০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৬

ইউনিয়ন পরিষদ বাংলাদেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট। সাধারণত প্রায় ১৫ থেকে ২০ হাজার লোক অধ্যুষিত কয়েকটি গ্রাম নিয়ে গঠিত হয় এক একটি ইউনিয়ন ৷স্থানীয় সম্পদকে কাজে লাগিয়ে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের পাশাপাশি ছোট-খাট বিরোধ-মামলার নিষ্পত্তি এবং আইন শৃঙ্খলা বজায় রাখার জন্যই ইউনিয়ন পরিষদের সৃষ্টি ৷ ইউনিয়ন পরিষদ একজন চেয়ারম্যান ও ১২ জন সদস্য নিয়ে গঠিত হবে ৷ এর মধ্যে ৩টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত৷ পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ প্রাপ্ত বয়স্কদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবেন ৷ বর্তমানে ইউনিয়ন পরিষদ ঐচ্ছিক এবং বাধ্যতামুলকসহ ৩৯ টি কার্য সম্পাদন করে থাকেন।


“স্থানীয় উন্নয়ন” এর বহুমাত্রিক এবং বহুমূখী আঙ্গিক বিবেচনা করলে ইউনিয়ন পরিষদ তার দায়িত্ব ও সংগঠনিক শক্তির নিরিখে সবচেয়ে সম্ভবনাময় উন্নয়ন সমন্বয়ক প্রতিষ্ঠান হিসেবে পরিগণিত। আইনী অবকাঠামো, সাংগঠনিক শক্তির পাশাপাশি সম্পদ প্রবাহের প্রাবল্য এবং তৃনমূল পর্যায়ের উন্নয়ন প্রত্যাশী জনগোষ্ঠীর সাথে সরাসরি সংযোগ ইউনিয়ন পরিষদের অন্যতম শক্তি।
স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশ ১৯৮৬ মূলে ইউনিয়ন পরিষদ প্রতিষ্ঠিত হয়। তৎপরবর্তী কালে উন্নয়ন সম্ভবনাকে বাস্তবায়িত করার ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং আর্থিক শৃংখলাসহ কার্যকারী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার মানসে দলীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন (সংশোধনী) ২০১১ প্রণীত হয়। বিদ্যামন এ আইনে ইউনিয়ন পরিষদের সাংগঠনিক অবকাঠামো বিস্তত করনে ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড কমিটি গঠন এবং বাৎসরিক নূন্যতম ২ বার ওয়ার্ড সভা আহবানের বিধান রাখা হয়েছে। এর পাশাপাশি ইউনিয়ন পরিষদকে ১৪টি ক্ষেত্রভিত্তিক স্থায়ী কমিটি গঠনের বাধ্যবাধকতা রাখা হয়েছে। এতে করে ওয়ার্ড সভায় সরাসরিভাবে স্থানীয় ভোটারগনের মতামত, উন্নয়ন প্রস্তাবনা সমূহ ক্ষেত্রভিত্তিক স্থায়ী কমিটিতে যাচাই বাছাই অন্তে সুস্পষ্ট সুপারিশ সহ ইউনিয়ন উন্নয়নের সমন্বয় সভার মাধ্যামে অনুমোদন এবং বাস্তাবায়ন করা সম্ভব হবে। তৃনমূল পর্যায়ের জনসাধারনের সরাসরি অংশগ্রহনের এ কাঠামো গণতান্ত্রিক উন্নয়ন ব্যবস্থাপনার উৎকৃষ্ট নির্দশন।
আইনী অবকাঠামোর আধুনিকরণ উন্নয়ন ব্যবস্থপনার অন্যতম অনুসঙ্গ, তবে প্রথাগত উন্নয়ন চর্চার সাথে এর মধ্যবর্তী খারাপ নিরসনে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিগনের পেশাগত দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীতা রয়েছে।
উন্নয়নের জন্য প্রয়োজন সম্পদ। স্থানীয় ভাবে সম্পদ আহরন সহ অপরাপর উৎস হতে প্রাপ্ত সম্পদ যথাযথ ভাবে ব্যবহারের জন্য প্রয়োজন সুনিদিষ্ট পরিকল্পনা প্রনয়ন করা। সে মোতাবেক দক্ষ নেতৃত্ব এবং পেশাদারী আর্থিক ব্যবস্থাপনার মাধ্যমে পরিচালনা বাস্তবায়ন করে কাংখিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। তৃনমূল পর্যায়ের উন্নয়ন সম্ভবনাকে বাস্তবায়িত করার ক্ষেত্রে ব্যাপৃত কর্মকান্ড পরিচালনার ক্ষেত্রে বিকশিত নেতৃত্ব একটি অনতিক্রম্য পার্থক্য গড়ে তুলতে পারে। একজন নেতৃত্বগুন সম্পন্ন জনপ্রতিনিধি তার আন্তঃ ব্যাক্তি যোগাযোগ দক্ষতা প্রেরনা (মোটিভেশন) দানের সক্ষমতা সকল মতামতের প্রতি শ্রদ্ধাশীলতা এবং নিয়ন্ত্রিত ঝুুকি গ্রহনের দক্ষতাকে কাজে লাগিয়ে দুরদর্শী পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন করতে পারেন । পরিকল্পনা প্রনায়নের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের উন্নয়ন প্রেক্ষাপটের ঝডঙঞ (ংঃৎবহমঃয, বিধশহবংং, ড়ঢ়ঢ়ড়ৎঃঁহরঃু এবং ঃযৎবধঃ) ধহধষুংরং অন্যতম কার্যকরী পন্থা বলে বিবেচিত বিশেষ করে ইউনিয়ন পরিষদের সকল কর্মকান্ডে জনকল্যান এবং স্থানীয় উন্নয়নকে প্রাধান্য দেয়া হলে ইউনিয়ন পরিষদের জন প্রতিনিধিদের আদর্শগত মতাপার্থক্য কারনে সৃষ্ট জড়তা সমূহ দূরীভূত ইবে । সামগ্রিক বিবেচনার ইউনিয়নের কর্মকান্ড পরিচালনার টীম ওয়ার্ক নিশ্চিত করে উন্নয়ন সমাধান নিরপূন করে সমন্বিত ভারসাম্যমূলক সমাধান নিরুপন করে ঃিহ-রিহ পরিস্থিতি অজর্ন করা সম্ভব।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

অপূর্ণ রায়হান বলেছেন: মন্দ বলেন নাই ।

ঝডঙঞ (ংঃৎবহমঃয, বিধশহবংং, ড়ঢ়ঢ়ড়ৎঃঁহরঃু এবং ঃযৎবধঃ) ধহধষুংরং - এগুলা কি !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.