নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথক

The world's biggest power is the youth and beauty of a woman.

নাজিমুদ্দিন পাটোয়ারী

I am very simple, complaisant

নাজিমুদ্দিন পাটোয়ারী › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট রেসিজম

২০ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৪:২৮

ছোট্র জীবনে এবং সীমাবদ্ধ জ্ঞানে আমি একটি জিনিস ঠাহর করেছি। আর সেটা হল ব্যাংক, বেসরকারী অথবা বহুজাতীক কোম্পানীগুলোতে রূপসী বালা ছাড়া কালো বালাদের স্থান খুব কম হয় বা না হয় বললেই চলে।
যখন কোম্পানীগুলো বিভিন্ন প্রসাধনী পন্যের বিজ্ঞাপন দেয় তখন মনে হয় যেন কাল হওয়া এক ধরনের অপরাধ এবং কালোদের এই পৃথিবিতে কেউ পছন্দ করে না। সুন্দরী প্রতিযোগিতা এজ প্রায় সব দেশেই হয়। কিন্তু কালোদের খবর কয়জন রাখে।
আবার যখন কোন পন্যের প্রদর্শনী হয় তখন তথাকথিত সুন্দরী মেয়ে মডেলদের পাশে দাঁড় করিয়ে বুঝা যায় না আদৌ কি এটা পণ্যের প্রদর্শনী না রমণী প্রদর্শনী। মনেহয় যেন পন্যের সাথে তাদেরও বিক্রি করা হবে।

ঢাকা শহরের প্রতিটি রাস্তা এবং অলি গলিতে বিল বোর্ডের বিজ্ঞাপনে পুরো এলাকা ডেকে গেছে। কোম্পানীগুলোর এসব বিল্বোর্ড বিজ্ঞাপনে বিষয়টি আরো স্পষ্ট হয়।
রসালোতে শঙ্খ ঘোষের একটি কবিতা সহজেই মনে পড়ে গেল-

“একলা হয়ে দারিয়ে আছি
তোমার জন্য গলির কোণে
ভাবি আমার মুখ দেখাবো
মুখ ডেকে যায় বিজ্ঞাপনে।
একটা দুইটা সহজ কথা
বলব ভাবি চোখের আড়ে
জৌলুশ তা জ্বলসে উঠে
বিজ্ঞাপনে, রংবাহারে”।

তো মিরপুরে যাওয়ার সময় রোকেয়া সরণীতে একটা বিল বোর্ড চোখে পড়লো, তাতে একজন গর্ভবতী মা প্রত্যাশা করতেছে যেন তার বাচ্ছার ত্বক কালোর পরিবর্তে সাদা হয়। এর দ্বারা আমরা কি মেসেজ পাচ্ছি? মানুষের ভালোবাসা এবং আকর্ষন পেতে হলে যেন সাদা হওয়া ছাড়া কোন গত্যান্তর নেই?

এটা কালোদের জন্য একধরনের অবমাননাকর বিষয়। এতে তাদের মনে এক ধরনের বিষন্নতা এবং হীনমন্যতা তৈরী হয়।

প্রাগৌতিহাসিক কাল থেকেই পৃথিবীজুড়ে রেসিজম একটি বড় সমস্যা। কালো এবং সাদার যুদ্ধ বিশ্বশান্তি নস্যাৎ করেছে বহু কাল থেকেই। বিভিন্ন দেশে রেসিজম জাতীয় সমন্বয় সৃষ্টিতে অন্যতম প্রধান বাধা হিসেবে কাজ করেছে। এই চামড়াগত সংঘাত হয়ত কাগজে কলমে আজকের বিশ্বে অনেকাংশ লাগব হয়েছে দেখা যায়। কিন্তু আমাদের দৃষ্টির অগোচরে এবং বোধগম্যের বাহিরে বিভিন্ন ক্ষেত্রে এক ধরনের বর্নবাদ এখনো চালু রয়েছে। নদীর তলদেশে ক্ষিপ্র স্রোত যেমন সহজে বোধগম্য নয় তেমনি আধুনিক বর্নবাদ বুঝাও অনেক কষ্টসাধ্য।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

আবু শাকিল বলেছেন: সহমত।

২| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ৯:১১

নতুন বলেছেন: এটা মনে হয় আমাদের দেশে এবং পাশ`বতী দেশে বেশি হয়...

আমি বাইরের দেশের অনেক কপো`রেসনে অনেক কালোদের কাজ করতে দেখেছি... অনেক কম্পানী তাদের ইন্টারভিওএ ... রেস, ধম`,জিন্ডার এই গুলি জিঙ্গাসা করেনা...

৩| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: আমাদের দৃষ্টির অগোচরে এবং বোধগম্যের বাহিরে বিভিন্ন ক্ষেত্রে এক ধরনের বর্নবাদ এখনো চালু রয়েছে

৪| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৫৬

অতঃপর জাহিদ বলেছেন: ভালো লিখেছেন

৫| ২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

কলমের কালি শেষ বলেছেন: এখনো পুরোপুরি নির্মুল হয়নি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.