নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

"বেলাভূমিতে পদচিহ্ন"- দুঃসময়ে এতো একা হয়ে যাই কেন?

২৫ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৫৬

আরেকটি বছর বিদ্যমান সবার জীবন থেকে ঝরে যাচ্ছে কিংবা অভিজ্ঞতার ঝুলিতে আরেকটি বছর যোগ হচ্ছে! যে যেভাবে দেখতে চায়! খুব ভাল লাগা কিছু কথা লিখছি-



“একরাতে স্বপ্নদৃশ্যে নিজের জীবনের ফেলে আসা ঘটনাগুলি তমসাচ্ছন্ন রাতের আকাশে বজ্রালোকের মত দৃশ্যমান হোল।

সে আলোয় দেখতে পেলাম, আমার জীবন সমুদ্রের প্রতিটি মুহুর্তে বেলাভূমিতে দুই জোড়া পদচিহ্ন- একটি আমার, একটি আমার স্রষ্টার!

হঠাৎই লক্ষ্য করলাম, কিছু কিছু মুহুর্তে কেবলি একজোড়া পদচিহ্ন দৃশ্যমান! হিসেব মিলিয়ে দেখলাম- সেই দিনগুলি ছিল আমার জীবনের সবচেয়ে কঠিন এবং কষ্টকর সময় ! তীব্র অভিমানে আর্তনাদ করে উঠলাম “ স্রষ্টা তুমি বলেছিলে—জীবনের প্রতিটি মুহুর্তেই তুমি আমার পাশে থাকবে! অথচ আমার যখন তোমাকে সবচেয়ে বেশী প্রয়োজন ছিল—দুঃখ কষ্টে কাতর আমি ভেঙে পড়েছিলাম- তখনই তুমি আমাকে একা ফেলে গিয়েছিলে?!! ”



স্রষ্টা উত্তর দিলেন,

“ বাছা, আমি তোমাকে কখনোই ছেড়ে যাইনি- যাবনা- তোমায় পরীক্ষা করতেও নয়- পরীক্ষা নিতেও নয়। জীবনের সেই দুঃখ বিপদপ্রস্থ দিনগুলিতে তুমি এতোটাই ভেঙ্গে পড়েছিলে যে তোমার হাটবার সামর্থও ছিলনা! তাই আমি তোমাকে কোলে তুলে নিয়েছিলাম!

তোমার জীবনের সেই মুহুর্তগুলির পদচিহ্ন বেলাভূমিতে তুমি শুধু আমারটাই দেখতে পাচ্ছ!”

( Collected from “Footprints in the Sand”, a beautiful poem written by "Mary Stevenson")

**--"আল্লাহর রহমত হতে কখনো নিরাশ হয়োনা।" -হিজরতের সময় সওর পর্বত গুহার মধ্যে শত্রুবেষ্টিত অবস্থার সেই চরম জীবন সঙ্কটের মুখে রাসুল (সাঃ) হযরত আবু বকর (রাঃ)-কে সম্বোধন করে বলেছিলেন।



মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০২

আহমেদ জী এস বলেছেন: তানজীনা ,




আপনার কথার সূত্র ধরেই বলি - সৃষ্টিকর্তা যখন কারো পাশে দাঁড়ান জানবেন তিনি অক্ষম, তার সাহায্য প্রয়োজন ।
আর যখন সৃষ্টিকর্তা কারো কাছ থেকে সরে থাকেন জানবেন, তার উপর সৃষ্টিকর্তার অগাধ বিশ্বাস আছে যে সে নিজেই তা পারবে , কারো সাহায্যের প্রয়োজন হবেনা ।

২৬ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০৪

তানজীনা বলেছেন: সুন্দর ফিলোসফি! কিন্তু দূ;সময়ে অস্থির কাতর হয়ে স্রষ্টার সাহায্যের জন্য আর্তনাদ না করে থাকতে পারাটা অসীম সাহসীদের কাজ। আমাদের খুব কমেরই তা আছে। By the way, আপনার একটা লেখা পড়ে এলাম মাত্র আপনার প্রোফাইল ঘুরে। অসাধারন আপনার লেখনী! পড়ে বেশ কিছুক্ষন আচ্ছন্ন হয়ে থাকতে হয়!!!

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৮

অপূর্ণ রায়হান বলেছেন: যাই হোক, নতুন বছরের জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল :)

২৭ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৪

তানজীনা বলেছেন: আপনার জন্য তাই রইলো- নতুন বছরের শুভেচ্ছা- শুভকামনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.