নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

তুমি কেন তোমার মত?

২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৪

আমাদের দেশে ( হয়তো আরো অনেক দেশেই) দোলনা থেকে কবর পর্যন্ত শেখানো হয়,

" তুমি কিছুতেই তোমার মত হতে পারবে না । তোমাকে অতি অবশ্যই অন্য কারো মতই হতে হবে !"

বাবা মা " তুমি অমুক আংকেলের মেয়ে তমুকের মত হইতে পারনা? ক্যান পারনা? তোমাকে তমুকের মত হইত্তে--ই হবে"

উত্তর (অবশ্যই মনে মনে) : তো কাঁঠাল গাছে তো কাঁঠালই হবে, আম কেম্নে হবে?

টীচার " তুই আক্কাসের / মর্জিনার মত হইতে পারিস না? ক্যান পারিস না? ১০০ বার কান ধরে উঠবস কর আর বল " সকালে উঠিয়া আমি মনে মনে বলি --আমি যেন সারাদিন আক্কাস হয়ে চলি" ! "

উত্তর (এটাও অবশ্যই মনে মনে) : তো আলেকজান্ডার হতে হলে অ্যারিস্টোটলের মত শিক্ষাগুরু লাগে, এবং অ্যারিস্টোটলে হতেও লাগে প্লেটো! "কত্ত গরু পিটায়ে মানুষ করছি" মার্কা রাখাল টীচারের গোয়ালে কেম্নে কি হবে?

স্ত্রী " অমুক ভাইকে দেখছ? ভাবীকে কত্ত হেন হেন কিনে দেয়-- বাসায় তেন তেন কত কাজ করে--বাচ্চা রাখে , পড়ায় -এই এই সেই সেই --তুমি সবচেয়ে অধম কেন?"

স্বামী " তমুক ভাবীকে দেখছ- কত্ত সুন্দর আছে এখনো- - কি দুর্দান্ত রান্না করে- আহ-- ক--ত্ত গুন-- -- তুমিই সবচেয়ে বেগুন কেন?"

উভয় ক্ষেত্রেই উওর (এইবার উচ্চকণ্ঠেই ) : ক্যাটরিনা কাইফ বউ পাইতে রনবীর কাপুর হওয়া লাগে-- কুদ্দুসের বউ জরিনা হবেনা তো কি ক্যাটরিনা হবে? নাকি জরিনার জামাই কুদ্দুস ছাড়া অন্য কিছু হবে?

X(

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

নিলু বলেছেন: আমি যে আমার মতো তাই

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১১

অন্ধকার বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.