নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

প্যাশন কাকে বলে?

১৫ ই মে, ২০১৬ সকাল ১১:৫০

কাল দেখ্লাম “ A secret in their eyes”. পুণর্নিমিত সাইকোলজিকাল থ্রিলার ছবিটাতে থিম বার্তাটা ছিল যে, “ A guy can change anything. His face, his home, his family, his girlfriend, his religion,his God. But there's one thing he can't change. He can't change his passion…. And a Passional eventually wins!” গল্পে মেয়ে হারানো শোকার্ত এফবিআই অফিসার মা মেয়ের খুনীকে ধরতে সেই রেস্তোরায় বসে থাকতো যেখানে খুনীটা যাবেই , কারণ সেটা তার প্যাশন। আর মাও জানেন তিনি তাকে ধরতে পারবেন কারণ সেটা তার প্যাশন। জানতে ইচ্ছে হলো প্যাশনটা আসলে কি?
একজন গান করেন , যেটা তার পেশা না, বা বাগান করেন , পায়রা পোষেন- এসব কি প্যাশন?
উঃ না , এটা তার শখ।
গান করেন, কিন্তু গান গাইবার জন্য অন্য অনেক কিছু সেক্রিফাইস করেন এবং সেটা তাকে তৃপ্তি দেয়, তবে সেটা প্যাশন । পোশা প্রাণীর রাখার জন্য এপার্টমেন্টের নিষেধাজ্ঞা মেনে বাড়ি পাল্টে ফেলেন, সেটা প্যাশন।
অবসর পেলে যে কাজ করা হয় সেটা প্যাশন না। সব কাজ থেকে সময় চুরী করে যে কাজ করা হয় সেটাই প্যাশন। মনের আনন্দে গান গাচ্ছেন এটা আনন্দের বহিঃপ্রকাশ , গানটা ঠিকমতো হচ্ছেনা ভেবে সকালে অফিসের তাড়া ফেলে গিটারের কর্ডে আঙুল ছিলে ফেলছেন , মেজাজ খিটখিটে হচ্ছে পাতার পর পাতা লিখে পান্ডুলিপি লিখেও মুছে দিচ্ছেন কিংবা পান্ডুলিপি জমা দিয়েও অসন্তোষের গিঠ ভ্রু থেকে নামছেনা যতদিন না আপনি আপনার সেরাটা দিতে পারছেন - এই তাড়নাটা প্যাশন।
অনেকেই বলেন “ আমার কাজই আমার ভালবাসা, আমার প্যাশন।” সত্যিই তাই? জীবিকার জন্য , প্যাশন বাঁচিয়ে রাখার জন্যও পেশা বেছে নিতেই হয়। কিন্তু অন্যকে স্রেফ বলার আগে খেয়াল করুন সকালে অফিসে যেতে কি আপনার রোজ নিজেকে ক্রেনে টেনে নিতে হয় নাকি নিজ উদ্যোগে উঠে রোজ রাতের সব ক্লান্তি কাঁধে নিয়েই লাফিয়ে উঠে ঝাপিয়ে পড়েন?
- ধুর , তাই কি হয়?
- হয়। একজন সেবিকা , সমাজকর্মী যখন নিজের বিশ্রাম আহার ত্যাগ করে অন্যকে আরোগ্য করে তৃপ্তি পান, সেবা দিতে পেরেই অপার্থিব আনন্দ লাভ করেন , শিক্ষক যখন "একজন ছাত্র হলেও পূর্ণ জ্ঞানলাভ করুক" ভেবে জ্ঞানদান করেন তখন সেটা প্যাশন।
সবার প্যাশন থাকেনা । এটা যে কোন কাজে মেধার মতো। সবাই মেধাবী হয় না।
আর, সবশেষে; বিংশ শতাব্দীর অন্যতম সেরা কবি, প্রাবন্ধিক ইলিয়টের উদ্ধৃতি তুলে দিতে হয় "প্যাশন বা আবেগের অভিজ্ঞতা যার নেই তাকে প্যাশনেট বা আবেগতাড়িত হওয়া ব্যাপারটা ব্যাখ্যা দেয়া অন্ধকে আলো বোঝানোর চেয়েও কঠিন। “
কি, পেলেন আপনার কোনো প্যাশন?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৬ দুপুর ১২:০৮

শামছুল ইসলাম বলেছেন: দারুণ বলেছেনঃ

//অবসর পেলে যে কাজ করা হয় সেটা প্যাশন না। সব কাজ থেকে সময় চুরী করে যে কাজ করা হয় সেটাই প্যাশন। মনের আনন্দে গান গাচ্ছেন এটা আনন্দের বহিঃপ্রকাশ , গানটা ঠিকমতো হচ্ছেনা ভেবে সকালে অফিসের তাড়া ফেলে গিটারের কর্ডে আঙুল ছিলে ফেলছেন , মেজাজ খিটখিটে হচ্ছে পাতার পর পাতা লিখে পান্ডুলিপি লিখেও মুছে দিচ্ছেন কিংবা পান্ডুলিপি জমা দিয়েও অসন্তোষের গিঠ ভ্রু থেকে নামছেনা যতদিন না আপনি আপনার সেরাটা দিতে পারছেন - এই তাড়নাটা প্যাশন। //[/sb

আপনার লেখার এই অংশটুকু কপি করে ডকুমেন্ট হিসাবে সেভ করলাম।

ভাল থাকুন। সবসময়।

১৫ ই মে, ২০১৬ দুপুর ২:১৪

তানজীনা বলেছেন: অনুপ্রাণিত হলাম। আপনিও অনেক ভাল থাকুন , অন্তহীন !

২| ১৫ ই মে, ২০১৬ দুপুর ১২:২১

kajolrainু বলেছেন: আমার প্যাশন কি খুঁজে পেলামনা :(

১৫ ই মে, ২০১৬ দুপুর ২:১৫

তানজীনা বলেছেন: আহা - প্যাশন আজকে নেই, আগামীতে হবে! আর না থাকলেই কি কারো জীবন ব্যার্থ হয়ে যাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.