নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ টুকিটাকি

২৯ শে মে, ২০১৬ বিকাল ৩:০৫



সকাল ৭টা; এহ্ মেরেছে মেরেছ, আজকের দিনে এমন বৃষ্টি! সামনে রাস্তায় কাজ চলছে। বরাবর বর্ষাকালেই যা হয়! এখন এই বৃষ্টি কাঁদা মাথায় নিয়ে বাস স্টপেজে পৌছুতেই ঘরমোছার ন্যাকড়া হয়ে যেতে হবে। আর সারাদিন ক্লাস কিভাবে করবো? আজ আবার প্রাকটিক্যাল ক্লাসও আছে। আচ্ছা, ছেলেটা ছাতা কিনেছে তো? নাকি আজকেও ক্লাসের খাতা মাথায় ধরে হল থেকে দৌড়ে যাবে?

বেলা ১টা; আজকের ঝালমুড়িটা জমেনি। এই মামুটা ঝাল, লবন , তেলের মেজারমেন্ট জানেনা। এর চানাচুরটাও মুচমুচে থাকে না। ক্ষিধে বেশী ছিল, কার্জন হলে মিলনের ক্যান্টিনের তেহারীর লাইন ধরার সময় নাই। তাই আজকে ম্যাড়ম্যড়ে ঝালমুড়িই তার নসীবে ছিল। ছেলেটাকে আজ হলে খেতে যেতে দেখা গেল না তো! সেও কি আজ ব্যাস্ত? সাইন্স এনেক্সের কোনো বন খাচ্ছে? কলা বন না ডিম বন, নাকি অন্য কিছু?

বিকাল সোয়া ৫টা; আজকের দিনটা তো দেখি দূর্ধর্ষ খারাপ! ঝুমুর জানালো চৈতালী ৫টারটা আজকে আসবে না । একটা বাস অকেজো হয়ে গ্যারেজে গেছে। পরের বাস ৫:৩০। ইশ্ ! বাস স্ট্যান্ড থেকে বাসায় পৌছুতে আজ অন্ধ্কার হয়ে যাবে। রাস্তাটা -- । আজ কি ক্ষণিকা বাসও আসবে না? ছেলেটা তো নেই!
৫:৩০ এর চৈতালী দুই বাসের যাত্রীতে কলাভবন থেকেই ওভারলোডেড। দোয়েল চত্বর ঘুরে কার্জন হলের গেটে হাভাতের মতন দাড়িয়ে থাকা ছেলে মেয়েগুলির বুভুক্ষু চেহারার মুখে তীব্র হতাশার কাঁদা ছিঁটিয়ে উত্তাল বেগে ছুটে গেল। বাসের মামুরও বোধহয় খুব অপরাধী লাগছিল। দিন শেষের ক্লান্ত পরিস্রান্ত বাচ্চাগুলো পেছনে পেছনে ছুটে আসছিল। তার কিছুই করার ছিল না।
পরের আর বাস নেই। সবাই শাহবাগ , সেক্রেটারীয়েটের দিকে যাচ্ছে বিকল্প লোকাল বাস ধরতে। মেয়েটার বান্ধবীরা সবাই চলে গেছে। শুধু ঝুমুর হলে থাকে বলে ওর সাথে দাড়িয়ে ছিল, টিএসসিতে নেমে যেত।
- কি রে যাবি নীলক্ষেত? নাকি সিএনজি নিবি?
- নাহ্ সিএনজি এখন গেলে তো! পায়ে ধরতে হবে সিএনজিওয়ালার। একটা আসছে তো ১০ জন ঝাপিয়ে পড়ছে , দেখ্না। আমি এসব ধাক্কাধাক্কিতে বড়ই আনস্মার্ট।
- হ্যা তো করবি কি? সন্ধ্যা হয়ে আসছে না !

- এক্সিউজ মি, আপনি আমার সাথে সেক্রেটারীয়েট যেতে পারেন, যদি মনে করেন।
ঝুমুর আর ও পেছন ফিরে দেখে ছেলেটা বলছে,
- বাস বা টেম্পুতে ফার্মগেট পর্যন্ত যাই, এরপর যার যার রুটের বাস নেব।
মেয়েটি কথা না বাড়িয়ে হাত নেড়ে ঝুমুরের কাছে বিদায় নিয়ে ছেলেটির সাথে এগোয়। ঝুমুর কি বুঝলো কি বুঝলো না কাল ক্লাসে মেটানো যাবে। এই মুহুর্তে ছেলেটাকে সে চেনে এমন ভাব করে দ্রুত এগিয়ে যেতে হবে।
ঝুমুর আড়াল হতেই ছেলেটা মুখ খোলে,
- মীরপুর ২ এ অনেক বাস যায় । ভাববেন না, বাস পাওয়া যাবে।
- আপনি জানেন আমি কোথায় থাকি? আশ্চর্য ! আর আপনি তো হলে থাকেন, তাহলে বাসে কোথায় যান ?
- আমার টিউশনি আছে মহাখালী। ক্ষনিকাতে যেতাম। আপনার জন্য গেলাম না।
ফিরে তাকালো ছেলেটি। হাতে সামান্য ব্যবহার করা বাস কার্ড। মেয়েটার ।
- বাসে উঠতে গিয়ে পরে গেল সেদিন আপনার ব্যগ থেকে। খোঁজও নিলেন না। রেজিস্টার বিল্ডিং এ বলেও রেখেছিলাম। মীরপুরের বাড়িতে আপনার জানালার পাশের মরিচ গাছটায় ফুলও এসেছিল। আপনি কতদিন পানিও দেননি। গাছটা অনাদরে অযত্নে শুকিয়ে মরেই যাচ্ছে। আপনার সেদিকেই দৃষ্টি যায়নি, আর জানাল গলে বারান্দার বিপরীতের রাস্তায় কে দাড়ালো অতো দূরে কি করে দৃষ্টি পৌছুবে আপনার?
মেয়েটা থমকে দাড়িয়ে যায়। ছেলেটা বলেই চলে,
- মনে মনে ফিল্মি স্বপ্ন দেখা , ফেসবুকে ছেলেটাকে ভালবাসি ভালবাসি করে “মিসিং ইউ”, “ফিলিং লোনলি” কাব্য লেখাই যায়। গান শেয়ারও চলে। ভালবাসতে হলে ভালবাসার পথে নামতে হয় । নেমে দেখতে হয় কতটা কাঁদা , কতটা ধুলা সহ্য করে টিকে থাকে সেই টেস্টটিউবের ভালবাসা। লেখাগুলি সবাই দেখবে , কিন্তু আসল মানুষটা তো নাও দেখতে পারে! আমার পথে নামা, বাস কার্ড আগলে চলন্ত বাসের পেছনে ছোটা , সন্ধ্যার বিপদ বাঁচাতে টিউশনি মিস করে এগিয়ে দেয়া টুকিটাকিটা বেঁচে থাকবে আমার মানুষটার কাছে। আজ একসাথে বাড়ি অবধি এগিয়ে দিলাম, বাকীটা পথ হাটবে কিনা তুমি ফের আমাকে এসে বলে যাবে। মনে মনে না, ফেসবুকে না। সরাসরি চোখ রেখে । ঠিক তো?

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো!

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৭

তানজীনা বলেছেন: ধন্যবাদ!

২| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:১৮

কাশফুল মন (আহমদ) বলেছেন: ঠিক,,,, (: সুন্দর হয়েছে

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৭

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ!

৩| ২৯ শে মে, ২০১৬ বিকাল ৪:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: মনে মনে না, ফেসবুকে না। সরাসরি চোখ রেখে । ঠিক তো?

দারুন!

:)

++++

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৮

তানজীনা বলেছেন: আপনার মন্তব্যগুলিও বরাবর দারুন!

৪| ২৯ শে মে, ২০১৬ সন্ধ্যা ৬:১০

সুমন কর বলেছেন: মোটামুটি লাগল !

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৯

তানজীনা বলেছেন: আচ্ছা, জোর চেষ্টা থাকবে ভাল লেখার।

৫| ২৯ শে মে, ২০১৬ রাত ১০:০৪

স্লিপিং_প্রিন্স বলেছেন: গল্প ভালো লেগেছে । আমি অবশ্য ভার্সিটির লাল বাস দেখে পোস্টে এসেছিলাম । ক্যাম্পাস ছেড়েছি 2010 এ । অনেক মিস করি ভার্সিটির বাস । আমি শ্রাবণের যাত্রী ছিলাম । আর আমাদের কার্জন হতে আসলে বাসে উঠা টা অনেক কষ্ট সাধ্য হয়ে যেত ।

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৬

তানজীনা বলেছেন: কত স্মৃতি -- লিখে শেষ করা যাবে না - কার্জন হলের , ঢাকা ইউনিভার্সিটির; তাই না? আপনার স্মৃতি থেকেও লিখুন , পড়ে নস্টালজিক হই।

৬| ০৪ ঠা জুন, ২০১৬ রাত ১১:০৭

মধ্য রাতের আগন্তক বলেছেন: স্লিপিং প্রিন্স এর মন্তব্যের প্রথম দুই লাইন রিপিট করছি। হলে আছি এখনো। আপনি হলে ছিলেন না ?

০১ লা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৫

তানজীনা বলেছেন: না আমরা আজন্ম ঢাকার, গনভবনের সরকারী বাসভবনে থাকতাম। তাই হলে থাকতে হয়নি কখনো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.