নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

by default আশরাফুল মাখলুকাত !

০৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৮



পবিত্র ঈদুল ফিতরের প্রার্থনা থাকলো, পরম শত্রু থেকে পরম বন্ধু- সবার জীবনে এমন একটা দিন আসুক যেদিন সে বুঝুক অসহায় হতে কতটা সহায়হীন হতে হয়, সংখ্যালঘু হওয়া কাকে বলে, বিপন্ন হতে কেমন লাগে।
সে জানুক কৃতঘ্নতার, অকৃতজ্ঞতার দায় কতটা ভারবহ, কতটা লজ্জার।
মুখের ওপর সপাটে চড়ের ব্যথা কত তুচছ মনে হয় যখন গোপন সন্দেহ আর লুকানো ঘৃনাভরা দৃষ্টির মাঝখানে মাথা নীচু করে হাঁটতে বাধ্য হতে হয় জন্মসূত্রের কিংবা রক্তসূত্রের দায়ে; পাবলিক ট্রান্সপোর্টে ব্যগের ভেতর ঘামের রুমালের খোজে হাত গেলে উপস্থিত সবজোড়া চোখ শ্বাস বন্ধ করে লক্ষ্য করে তার হাতের মুঠোয় চাপাতি উঠে আসে, নাকি সুইসাইড বোম। একদিন গর্ব করে পরবাসে বাড়ীর আঙ্গিনায় টানানো জাতীয় পতাকা লুকাতে, প্রাণের দায়ে অন্যধর্মের শ্লোক মুখস্ত করতে কিংবা অন্যধর্মের লেবাসে আচ্ছাদিত করতে কতটা গ্লানি, কতটা অপমান মোটা দাগে দগদগে হয়ে যায়।
আজকের দুনিয়ায় যে কাউকে যে কোন মুহুর্তে পাশার দানের যেকোন পাশে যেতে হতে পারে। অন্তত একদিন সচল সর্বাংগ নিয়ে আপাদমস্তক বিকলাঙ্গ হওয়াটা সবাই টের পাক।
মানুষের পায়ের কাছে কুকুর হয়ে বসে থেকে মানুষের ভেতরের কুকুরটাকে দেখতে পাক। এতোই সহজ by default আশরাফুল মাখলুকাত হয়ে যাওয়া? স্বরচিত তকমায়, সংগায় নিজেদের অন্যের চেয়ে শ্রেষ্ঠতম দাবী করা? একবার শুধু সে "আশরাফুল মাখলুকাত" নিজেকে প্রমাণ করতে জানুক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.