নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীনা

আমি একজন বাংলাদেশী মুসলিম। জাপানে গবেষনায় আছি। জাপানে আমার চাকরী গবেষনা সবই জাপানী উন্নত প্রযুক্তি উন্নয়নশীল দেশের সাধারণ মানুষের কাছে সুলভে কিভাবে পৌঁছে দেয়া যায় তাই নিয়ে। এ কাজ করতে করতে দেখেছি আমার দেশের অনেক অনেক ক্ষেত্রে অনেক কাজ বাকী রয়ে গেছে এবং আমার দেশের এই গরীব মানুষগুলির ট্যাক্সের পয়সায় আমি পড়াশোনা করে এ পর্যায়ে এসেছি। তাই, আমি জানি এই দেশের প্রতি, এই মানুষগুলির প্রতি “আমার অনেক ঋণ আছে”। তারই একটা ধাপ এই ব্লগে লেখা।

তানজীনা › বিস্তারিত পোস্টঃ

বালাগা-ল উলাবি কামালিহি

১৭ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:০৯


সন ২০০৯, প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানে নববর্ষের শুভেচ্ছা জানাতে উচ্চারণ করলেন পারস্যের মহাকবি শেখ সাদীর “গুলিস্তান” কাব্যের কালজয়ী লাইন, “ আদমের সন্তানেরা একে অপরের অবিচ্ছেদ্য অংগ, একই নির্যাস থেকে সৃষ্ট ( The children of Adam are limbs to each other, having been created of one essence.)”

কবির “পোশাকের গুন” স্কুলে আমাদের পাঠ্য ছিল। মূল নাম আবু মুসলিম বিন আব্দুল্লাহ সিরাজী , Pet name বা ছদ্ম নাম হজরত শেখ সাদী (রাঃ), মতান্তরে সাদী সিরাজী। রাসুল (সাঃ) এর মেরাজে উর্দ্ধাকাশে গমন উপাত্ত করে লেখা ৪ লাইনের রুবাই ( প্রাচীন আরবী কাব্য), যা থেকে বিখ্যাত নাত এ রসুলের ( রাসুল (সাঃ) এর প্রশংসা গীতি)সৃষ্টি, সেই রুবাইয়ের গল্পটা এমন;

কবি শেখ সাদী এর ৩ লাইন লেখার পর কিছুতেই চতুর্থ লাইন মেলাতে পারছিলেন না , যুতসই কোন লাইনই মাথায় আসছে না। অতৃপ্তি নিয়েই একসময় ঘুমিয়ে গেলেন। স্বপ্নে রাসুলে পাক ( সাঃ) তাঁকে দেখা দিলেন। সাহাবাগন ( রাঃ) পরিবেষ্টিত রাসুল ( সাঃ) তাঁকে জিগেস করলেন তিনি কেন উদ্বিগ্ন, তার অস্থিরতার কারণ কি। তিনি কারণ জানালেন। রাসুল ( সাঃ) তাঁকে সেই তিন লাইন পড়তে বললেন।

তিনি শোনালেন,
বালাগা-ল উলাবি কামালিহি ( তিনি তাঁর পরিপূর্ণতা দিয়ে উর্দ্ধাকাশ আরোহন করলেন , ব্যাখ্যাঃ বোরাক বা অন্য কোন কিছুর মাধ্যমে নয়, স্বীয় কর্মজ্যোতিতে )
কাসাফাদ্দুজা বি জামালিহি ( তিনি স্বীয় সৌন্দর্য দিয়ে অন্ধকার দূর করলেন)
হাসনাত জামিউ খেসালিহি ( তাঁর সব বৈশিষ্ট্য সুশোভিত ছিল) “
তিনি থামলেন।
রাসুল (সাঃ) বলে উঠলেন ,
“ সাল্লু আলাইহি ওয়া-আলিহি ( তাঁর এবং তাঁর পরিবারের উপর রহমত বর্ষিত হোক) । “
এভাবেই সর্বাধিক ভাষায় রচিত এই নাত - এ- রাসুলটি পরিপূর্ণ হলো এবং শেখ সাদী ( রাঃ) রাসুল (সাঃ) আশীর্বাদপূষ্ট হলেন।

কবির ছেলেবেলায় ইরানে মঙ্গোলদের আক্রমনে সৃষ্ট অরাজক অবস্থায় তিনি অনেকটা বাধ্য হয়েই আনাতোলিয়া, সিরিয়া, মিশর, ইরাক থেকে ভারত ও মধ্য এশিয়া ভ্রমণ করেন যার মাধ্যমে তাঁর সৃষ্টিও সবখানে ছড়িয়ে যায়।
রাশিয়ার সবচেয়ে সুপ্রসিদ্ধ কবি আলেক্জান্ডার পুশকিন বলেছিলেন “ শেখ সাদী যখন গাইতেন , অন্যরা ছিটকে যেত বহুদূরে, আর বাকীরা থাকতো মৃতের মত”।
USA এর অন্যতম প্রতিষ্ঠাতা জনক, বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাংকলিনের কাজের অন্যতম উদ্দীপনা হিসেবে শেখ সাদীর নাম উল্লেখিত আছে।
এক জীবনে যদি কোনভাবে ততোটা জ্ঞানপ্রাপ্তি হয় তো জেনে নেব সাহিত্য, সংস্কৃতির সাথে ধর্মের বিরোধটা কোথায়।

মন্তব্য ৪৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:২২

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৭:৪৯

তানজীনা বলেছেন: অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞতা!

২| ১৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনেক ভালো লেগেছে। অনেক শুভেচ্ছা আপনাকে।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫০

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ। অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞতা!

৩| ১৭ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এক জীবনে যদি কোনভাবে ততোটা জ্ঞানপ্রাপ্তি হয় তো জেনে নেব সাহিত্য, সংস্কৃতির সাথে ধর্মের বিরোধটা কোথায়।

বিরোধটা কেবলই অজ্ঞের কাছে! বৈতো নয়!! :)

ধর্মের ব্যাখা যখন ভুলে যায় সমাজ, তখন মজিদেরা ধর্মের রুপ পাল্টে দেয় স্বার্থের আর অজ্ঞতার আবরনে!
খূঁজে নিন আপনার স্বকীয়তা-সত্য সত:উদ্ভাসিত :)

+++

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:০৮

তানজীনা বলেছেন: সেটাই , বিরোধটা ধর্মের অপব্যাখ্যাকারীদের কাছে। আমি আমাদের এখানের মসজিদের ইমাম ৩০টি মুসলিম দেশের প্রতিনিধিত্ব করেন, যিনি এক্জন লিবিয়ান পিএইচডি হোল্ডার ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার এবং ধর্মজ্ঞানে অত্যন্ত বিদ্বান ও প্রগতিশীল; তিনি আমাকে আল কোরআন , হাদিস শরীফ, ফিকাহ শরীফ খুঁজে বের করে যেই বিশাল ব্যাখ্যা দিয়েছিলেন তাতে আমি যা পেয়েছি তা হলো বানিজ্যিক ভিত্তিতে নারীদের সংগীত পরিবেশনকে অসমর্থন দেয়া হয়েছে, আর ডিটেইল কিছু পাইনি! শুদ্ধ সাহিত্য বা অন্য কিছুর চর্চায় কোন গলদ পাইনি। আমার জানার সীমাবদ্ধতা হয়তো! এখন শালীন -অশালীন, মার্জিত -অমার্জিত , অশোভন , অস্বস্তিকর, অসামাজিক কি তা তো সভ্য মানুষ মাত্রই জানা উচিত।

৪| ১৭ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

আবু মুছা আল আজাদ বলেছেন: খুব ভাল লাগল

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:০৮

তানজীনা বলেছেন: কৃতজ্ঞতা!!

৫| ১৭ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: খুবি ভাল লাগল পোষ্ট। ভাল থাকবেন।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:০৯

তানজীনা বলেছেন: অসীম কৃতজ্ঞতা!! আপনিও ভাল থাকবেন।

৬| ১৭ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো লেগেছে।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:০৯

তানজীনা বলেছেন: ধন্যবাদ!!!

৭| ১৭ ই নভেম্বর, ২০১৬ রাত ৯:২৩

ঢাকার লোক বলেছেন: শেখ সাদি উঁচু মাপের কবি, সন্দেহ নেই, তবে কবির উক্ত নাতে রাসূল সম্পর্কে অনেক বিজ্ঞ আলেম গণ দ্বিমত পোষণ করেন এবং রাসূল (স;) তাঁর নিজস্ব কামেলিয়াত দিয়ে উর্দ্ধাকাশ আরোহন করেছেন মনে করা এর পিছনে আল্লাহর রহমত কে অস্বীকার করার মতো মনে করেন.
আর স্বপ্নে রাসূল (স:) আগমনের গল্পেরও সত্যতাও প্রশ্নবিদ্ধ!

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:১৯

তানজীনা বলেছেন: ভাল পয়েন্ট উল্লেখ করেছেন। আসলে ভালবাসা থেকে বা প্রচন্ড আবেগতারিত হয়ে এমন করে অনেক কবি সাহিত্যিকই লিখেন, গান লিখেন " তোমাতেই আমি ঈশ্বর পেয়েছি" আল্লাহ্ পাকের রহমত অস্বীকার কিনা গায়েবের মালিক জানবেন! "আনাল হক ( আমিই ঈশ্বর) " এর গল্পটাও কিন্তু আমরা জানি! রাসুল পাক (সাঃ) কে স্বপ্নে দেখার গল্প আমি নিজের দাদীর কাছেও শুনেছি , আমার ফুপুর জন্ম সংক্রান্ত। এখন, আমরা কেউই তো রাসুলে পাক (সাঃ) কে দেখিনি , তাই স্বপ্নে অবচেতনে একটা বোধের জন্ম নেয় কেবল। আর স্বপ্নে অনেক কিছুর উত্তর , ইংগিত, আভাস তো আমরা সবাই কম বেশী যুগে যুগেই পেয়ে এসেছি, না? এখন কবি যে সত্যিই কি দেখেছিলেন তা তিনি জানেন, আর জানেন গায়েবের মালিক। তবে মহাকবি শেখ সাদী এমনিতেই কিন্তু আওলিয়ার মর্যাদায় অধিষ্টিত, তাঁর কবর সিরাজে "Mazar-e-Mubarak of Hazrat Sheikh Saadi (RA)-Shiraz-Iran" নামে পরিচিত বলেই জানি।

৮| ১৭ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৩১

আহমেদ জী এস বলেছেন: তানজীনা ,



সাহিত্য, সংস্কৃতির সাথে ধর্মের কোনও বিরোধ নেই । বিরোধ বলে যা ভাবা হয় তা ধর্ম থেকে উৎসারিত নয় । অশিক্ষা আর অজ্ঞতা, জ্ঞানপাপী আর স্বার্থান্ধ মানুষের কারসাজি এটা । ধর্মের সাথে এর প্রকৃত কোনও যোগাযোগ নেই ।

আর শেখসাদীর ঐ রুবাইয়ের গল্পটা মিলছেনা ।
রাসুল (সাঃ) বলে উঠলেন ,
“ সাল্লু আলাইহি ওয়া-আলিহি ( তাঁর এবং তাঁর পরিবারের উপর রহমত বর্ষিত হোক) । “
নিজের এবং নিজের পরিবারের কথা এমন করে কারো বলার কথা নয় । সারা পৃথিবীর মানুষের উপর রহমত বর্ষিত হোক না বলে রাসুল (সাঃ) নিশ্চয়ই এমন স্বার্থপরের মতো শুধু নিজের এবং নিজ পরিবারের কথা বলবেন না ।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:২৪

তানজীনা বলেছেন: খুব ভাল বলেছেন। কৃতজ্ঞতা। ভাল পয়েন্ট উল্লেখ করেছেন। এখন, আমরা কেউই তো রাসুলে পাক (সাঃ) কে দেখিনি , তাই স্বপ্নে অবচেতনে একটা বোধের জন্ম নেয় কেবল। আর স্বপ্নে অনেক কিছুর উত্তর , ইংগিত, আভাস তো আমরা সবাই কম বেশী যুগে যুগেই পেয়ে এসেছি, না? এখন কবি যে সত্যিই কি দেখেছিলেন তা তিনি জানেন, আর জানেন গায়েবের মালিক। তবে ভেবে নেয়া যায়, তিনি সেই মুহুর্তে রুবাইয়টি পরিপূর্ণ করার মাসলাহ খুজছিলেন, তাই তিনি রাসুলে পাক (সাঃ) এর মুখ থেকে তেমন কিছুই নিঃসৃত হতে শুনেছেন যাতে নাত-এ- রসুল টি সমাপ্ত হবে , অন্য কিছু না।

৯| ১৭ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৪০

মামুন রেজওয়ান বলেছেন: সাহিত্য,সংষ্কৃতির সাথে ধর্মের কোন বিরোধ নেই। তবে এখন যেগুলো সাহিত্য বলে চালানো হয় সেগুলোর বেশীরভাগ ক্ষেত্রেই 'সাহিত্য নামক কভারের নিচে আশ্লীলতা বোঝাই করা থাকে'।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:২৭

তানজীনা বলেছেন: জী ধন্যবাদ! যে ছবি আপনি আপনার সন্তান বা অভিভাবকে সামনে বসে দেখ্তে পারেন না, যে বই তাদের পড়তে দিতে অস্বস্তি বোধ করেন , তাই তো অশ্লীলতার সহজ সংজ্ঞা। এতে ধর্মের দোহাই কিন্তু লাগে না।

১০| ১৮ ই নভেম্বর, ২০১৬ ভোর ৫:৫৮

এম এ কাশেম বলেছেন: এভাবেই সর্বাধিক ভাষায় রচিত এই নাত - এ- রাসুলটি পরিপূর্ণ হলো এবং শেখ সাদী ( রাঃ) রাসুল (সাঃ) আশীর্বাদপূষ্ট হলেন।

স্বপ্নের কথা কি শেখ সাদী তাহার কোন গ্রন্তে লিখেছেন - যদি লিখে থাকে ভাল আর যদি লিখে না থাকে তবে তা জনশ্রুতি - যার বেশীর ভাগ মিথ্যা হওয়ার সম্ভাবনা বেশী। আসলে ভক্তরা কবির বা পীরের মর্যদা বাড়াতে গিয়ে এসব অতি -অলৌকিক গল্প ফাঁদে, এই সবে বিশ্বাস রাখার তেমন কোন দরকার আছে বলে আমি মনে করি না। এই অলৌকিক গল্প ছাড়া ও কবিতাটি সুন্দর, সাবলিল ও যথার্থ, জনপ্রিয় ও।

ভাল থাকুন।

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:২৯

তানজীনা বলেছেন: ভাল পয়েন্ট উল্লেখ করেছেন। আসলে ভালবাসা থেকে বা প্রচন্ড আবেগতারিত হয়ে এমন করে অনেক কবি সাহিত্যিকই লিখেন, গান লিখেন " তোমাতেই আমি ঈশ্বর পেয়েছি" আল্লাহ্ পাকের রহমত অস্বীকার কিনা গায়েবের মালিক জানবেন! "আনাল হক ( আমিই ঈশ্বর) " এর গল্পটাও কিন্তু আমরা জানি! রাসুল পাক (সাঃ) কে স্বপ্নে দেখার গল্প আমি নিজের দাদীর কাছেও শুনেছি , আমার ফুপুর জন্ম সংক্রান্ত। এখন, আমরা কেউই তো রাসুলে পাক (সাঃ) কে দেখিনি , তাই স্বপ্নে অবচেতনে একটা বোধের জন্ম নেয় কেবল। আর স্বপ্নে অনেক কিছুর উত্তর , ইংগিত, আভাস তো আমরা সবাই কম বেশী যুগে যুগেই পেয়ে এসেছি, না? এখন কবি যে সত্যিই কি দেখেছিলেন তা তিনি জানেন, আর জানেন গায়েবের মালিক। তবে মহাকবি শেখ সাদী এমনিতেই কিন্তু আওলিয়ার মর্যাদায় অধিষ্টিত, তাঁর কবর সিরাজে "Mazar-e-Mubarak of Hazrat Sheikh Saadi (RA)-Shiraz-Iran" নামে পরিচিত বলেই জানি। লোকমুখে এই গল্পের জন্ম কিনা সঠিক জানিনা, এই মুহুর্তে এই লিঙ্কটি হাতের কাছে পেলাম, Click This Link

১১| ১৮ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:২১

মহীয়সী (নারী বিষয়ক নিউজ পোর্টাল) বলেছেন: অসাধারণ । আপু নারী বিষয়ক নিউজ পোর্টাল মহীয়সীতে লিখবেন প্লিজ www.mohioshi.comই-মেইল: [email protected]

১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৩২

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ। কৃতজ্ঞতা। ইনশাল্লাহ লিখবো। আমি অনেক পত্রিকা, পোর্টালেই লিখি নিয়মিত।

১২| ১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৭

দৃষ্টিসীমানা বলেছেন: ভাল লাগল , শুভ সকাল । :)

১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:১২

তানজীনা বলেছেন: ধন্যবাদ! শুভ দুপুর!

১৩| ১৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম আলোচ্য চতুষ্পদীটি অবলম্বনে একটা না’ত রচনা করেছেন। না’তটি হলঃ
কুল মখলুক গাহে হযরত
বালাগাল উলা বেকামালিহী।
অাঁধার ধরায় এলে আফতাব
কাশাফাদ দুজা বেজমালিহী

রৌশনীতে আজো ধরা মশগুল
তাইতো ওফাতে করি না কবুল,
হাসনাতে আজো উজালা জাহান
হাসুনাত জমিউ খেসালিহী

নাস্তিরে করি’ নিতি নাজেহাল
জাগে তাওহীদ দ্বীন-ই কামাল
খুশবুতে খুশী দুনিয়া বেহেশত
সাল্লু আলাইহি ওয়া আলিহী ।।

আপনার পোস্টটি ভাল লাগলো ।

১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:১৩

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ নাত-এ-রাসুল টি লিখে দেবার জন্যে! অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞতা।

১৪| ১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৮

অন্তু নীল বলেছেন:
ভালোলাগা রইল।

১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:১৪

তানজীনা বলেছেন: আপনার জন্যও ধন্যবাদ রইলো!

১৫| ১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৮

আখেনাটেন বলেছেন: এই অমর সৃষ্টিগুলো বিশ্বসাহিত্যের সম্পদ। অামার মনে হয় না শেখ সাদী এগুলো ধর্মীয় চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্বপ্নাবিষ্ট হয়ে রচনা করেছিলেন। বরং সাহিত্য সৃষ্টির জন্যই এগুলো রচিত।

১৬| ১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫০

আখেনাটেন বলেছেন: এই অমর সৃষ্টিগুলো বিশ্বসাহিত্যের সম্পদ। অামার মনে হয় না শেখ সাদী এগুলো ধর্মীয় চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্বপ্নাবিষ্ট হয়ে রচনা করেছিলেন। বরং সাহিত্য সৃষ্টির জন্যই এগুলো রচিত। পোষ্টটি অসাধারণ হয়েছে।

১৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:২৩

তানজীনা বলেছেন: নিঃসন্দেহে এই অমর সৃষ্টিগুলো বিশ্বসাহিত্যের সম্পদ! কি ভেবে শেখ সাদী লিখেছ্নে তা তো আজ আর জানার উপায় নেই; তবে আমি নিজের অতিসামান্য অভিজ্ঞতা থেকে বলি, আমি যেই তিনটি উপন্যাস, কিছু গল্প আর ২/৪টি কবিতা লিখেছি তা সবই হ্ঠাৎ কোন কিছুতে খুব তাড়িত হয়ে , ম্যুভ্ড / ইন্সপায়ারড হয়ে বা ট্রিগার্ড হয়ে এবং সেই মুহুর্তে সেই প্লটের চেয়ে গুরুত্বপুর্ণ আর কিছুই মনে হয় না। এর স্বার্থক সমাপ্তি না হলে , সম্যক তথ্য উপাত্ত না পাওয়া অবধি প্রচন্ড অস্থির লাগে। মহাকবি শেখ সাদীরও এর ব্যাত্যয় হয়নি।

১৭| ১৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৯

ঢাকার লোক বলেছেন: কবিতাকে কবিতা হিসাবে নিলে কোনো ব্যাপার না, তবে এটিকে ধর্মীয় বিষয়ে পরিণত করতে হলে তার বক্তব্য ধর্মীয় আকিদার মাপকাঠিতে সঠিক হওয়া জরুরি, নজরুলের অতি পরিচিত গান ' মসজিদের পাশে মোরে কবর দিও ভাই, যেন গোরের থেকে মুয়াজ্জিনের আজান শুনতে পাই" শুনে মনে হতে পারে মৃতরা জীবিতদের কথা শুনতে পায়. অথচ কোরানে আল্লাহ পাক স্পষ্ট বলেছেন মৃতরা শুনতে পায়না (আয়াত ৩৫:২২, ২৭:৮০, ৪৬:৫).
শেখ সাদি বড় কবি, হতে পারেন আল্লাহর প্রিয় বান্দাও, তবে বিখ্যাত মাজারের সাথে আল্লাহর প্রিয় বান্দা হওয়ার সম্পর্ক করা সঠিক নয় মাজার মৃত ব্যাক্তি নিজে তৈরী করে না, করে মুরিদেরা, আর ইরানেরই একটা প্রবাদ আছে, পীরেরা উড়েনা- মুরিদেরা উড়ায়
তাছাড়া মাজার কেন্দ্রিক কার্যকলাপ যা আমাদের উপমহাদেশে প্রচলিত তা প্রকৃত ইসলাম সমর্থিত নয়
ধন্যবাদ

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২২

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ।

১৮| ১৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৫

উল্টা দূরবীন বলেছেন: নতুক কিছু তথ্য পেলাম আপনার পোস্ট থেকে। অনেক অনেক ধন্যবাদ।

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২২

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ।

১৯| ১৮ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:২৩

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: ভালো হয়েছে । চালিয়ে যান । শেখ তানজীনা

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৭

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ। কিন্তু,---- " শেখ " তানজীনা!!!

২০| ১৯ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:০২

সাহসী সন্তান বলেছেন: পোস্টটা আসলেই চমৎকার! তবে ১০ এবং ১৬ নাম্বার মন্তব্যকারীর কথাও ফেলে দেওয়া যায় না! তারপরেও বলল, লেখাটা যেভাবেই আসুক (স্বপ্নে অথবা বাস্তবে) এটা যে একটা অমর সৃষ্টি সেবিষয়ে কোন সন্দেহ নেই!

শুভ কামনা আপু!

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৫

তানজীনা বলেছেন: খুব ভাল বলেছেন! অনেক ধন্যবাদ।

২১| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫১

ভ্রমরের ডানা বলেছেন:

শেখ সাদী শুধু কবিতায় নয়, উপস্থিত বুদ্ধি আর চাতুর্যের মিশাল ছিলেন! পোষ্টে ভাল লাগা!

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৩

তানজীনা বলেছেন: হা হা হা --তাই নাকি? অনেক ধন্যবাদ।

২২| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৪১

ভ্রমরের ডানা বলেছেন:

কেন শেখ সাদীর খানা পকেটে ঢুকানোর গল্পটা পড়েন নি! ওটা পড়লে বুঝবেন তিনি কি ছিলেন।

২৩| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৪

তানজীনা বলেছেন: ওহ , হুম !! মনে পড়েছে !

২৪| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০৭

শূণ্য পুরাণ বলেছেন: অনেক ভাল লাগা রইল।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১১

তানজীনা বলেছেন: অনেক ধন্যবাদ।

২৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩১

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: কবির নামের একটা অংশ আপনার নামের সাথে লাগিয়ে দিলাম । কেন খুশি হননি ?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১১

তানজীনা বলেছেন: ওহ ! হুম হয়েছি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.