নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ ।

দুর্গম পথের যাত্রী

দুর্গম পথের যাত্রী › বিস্তারিত পোস্টঃ

সোহরাব..মাকসুদ ...প্যরাডক্সিকেল।

০৭ ই মে, ২০১৭ সকাল ১১:৪২

কয়েকদিন আগে প্রথম আলুর সহযোগী সম্পাদক সোহরাব হাসান উত্তরাঞ্চলের মেয়েদের ব্যাপক উন্নতি নিয়ে একটা কলাম লিখেছেন।সেখানে তিনি দেখিয়েছেন মেয়েরা সাইকেল চালিয়ে স্কুলে যায় এবং তাদেরকে রোকেয়ার যোগ্য উত্তরসূরি হিসাবে বিবেচনা করেছেন।মেয়েদের সাইকেল চালানো নিয়ে সমাজে মিশ্র প্রতিক্রিয়া আছে।কারণ এটা দৃষ্টিকটু।সেই কারণে কিছু দিন আগে পোপ ফ্রান্সিস ও এটাকে নিরুতসাহিত করেছেন।বাট সোহরাব কয় ব্যাপক প্রগতিশীলতার পথে এখন মেয়েরা।

একই আইডিওলজি হোল্ডার আবুল মাকসুদ নারী দিবসে প্রথম আলুতে তার লেখায় নারীদের মাটি কাটা ও তা বহন করাকে ব্যাপক অবনতি ও দুঃখ জনক হিসেবে বিবেচনা করেছেন।সোহরাবের কথায় এদেরও রোকেয়ার যোগ্য উত্তরসূরি হিসাবে বিবেচনা করা উচিত।কারণ যে নারীরা রাস্তায় মাটি কাটে তাঁরাও ধর্মীয় গোডামি থেকে বের হয়ে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে।...সো দুই বামের কথা প্যারাডক্সিকেল।

বামদের এজেন্ডা হল নারী স্বাধীনতার নাম দিয়ে নারীদের পণ্য বানানো।অলরেডি সেই এজেন্তা বাস্তবায়নের পথে।নারীদের স্বাধীনতা চাইবেন আবার রাস্তায় মাটি কাটা দুঃখজনক বলবেন কেন......?

বাংলাদেশে নারীদের সোসালি এন্ড সেক্সসোয়ালি লাঞ্ছিত হওয়ার জন্য বামরাই দায়ী।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৭ দুপুর ২:০৮

জোয়ান অব আর্ক বলেছেন: মেয়েদের জন্য মটর সাইকেল বা স্কুটি চালানো তেমন অস্বাভাবিক নয়, কিন্তু বাইসাইকেল চালানো খুব একটা শালীনতার পরিচয় দেয়না। তাই তা না চালানোই ভাল।

আর মাটি কাটা? আপনারা খোঁজ নিয়ে দেখেন এসব মহিলারা কি পরিমাণ অসহায়তার শিকার হয়ে কোদাল হাতে নিয়েছে। যারা তাদের কাজে নিয়েছে, তারাও অর্ধেক টাকা মেরে দেবার ফন্দি করেছে। এর মধ্যে যারা নারী স্বাধীনতার লক্ষণ দেখেন, তার হয় বিকৃত মস্তিষ্ক অথবা বিকৃত রুচির অধিকারী।

২| ০৭ ই মে, ২০১৭ দুপুর ২:৩৪

দুর্গম পথের যাত্রী বলেছেন: ধন্যবাদ জোয়ান অব আর্ক

৩| ০৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

কানিজ রিনা বলেছেন: মেয়েরা দূর্গম পথে সাইকেল চালিয়ে স্কুল
কলেজে যাবে। এটা দৃষ্টি কটু হওয়ার কি
আছে। বরন্চ মেয়েরা পেটের দায়ে মাটি কাটা
মাঠে চাষ করা রিক্সা চালান ইট টানা ইট
ভাঙা দৃষ্টি কটু বটে। কতটা অসহায় হলে
মায়ের জাতী পেটের দায়ে এসব কঠিন কাজ
করে। যে সব নারী পন্য হিসাবে বাজারে
বিক্রি হয় তাদের কথা বাদদিন। গার্মেন্সের
মেয়েরা চাকুূরী করে সংশার চালায় অনেক
শালীন। অফিস আদালত স্কুল কলেজে
চাকরী করা মেয়েদের মানায়।
ধন্যবাদ,

৪| ০৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

জোয়ান অব আর্ক বলেছেন: বাইসাইকেলে যেভাবে ঝুঁকে বসতে হয় অথবা পা দিয়ে যেভাবে প্যাডেল ঘোরাতে হয়, এটা আসলে অতটা দৃষ্টি নন্দন নয়, যদি একটা মেয়ে তা করে থাকে। আর দুর্গম রাস্তায় মেয়েদের তো যাওয়াই উচিত নয়। মেয়েদের শরীর এবং পরিবেশ যা সাপোর্ট করে - এর চেয়ে কশটকর কাজ মেয়েদের করাই উচিত নয়। এজন্যেই স্রষ্টা নারীকে পুরুষের অধীন করেছেন, যাতে সৃষ্টি জগতে ভারসাম্য রক্ষিত হয়।

৫| ০৭ ই মে, ২০১৭ রাত ১১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বামদের বুঝতে হলে স্লোগানকন্যা নিয়ে প্রথম আলোতে ছাপা হওয়া গল্পটি পড়লেই অনেক পরিস্কার হয়ে যাবে...

৬| ০৮ ই মে, ২০১৭ রাত ১২:৫২

দুর্গম পথের যাত্রী বলেছেন: বামদের প্রতিদিন চারুকলার সামনে গঞ্জা নিয়ে বসতে দেখি এবং প্রতিদিন বুঝতেছি এরা মার্ক্সের যোগ্য উত্তরসূরি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.