নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ অভিযাত্রিক

Never lose hope...., Never Stop Expedition....

নিঃসঙ্গ অভিযাত্রিক

ঘুরে বেড়ানো আমার একটা ভয়ংকর মাত্রার নেশা। আর আমার এই নেশার যোগানদাতা বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা সব দুঃসাহসিক অভিযাত্রিকেরা। ম্যান ভার্সেস ওয়াইল্ডের বিয়ার গ্রাইলস তাদের লিডার। এই মানুষটার জন্যই আমার মাথাটা খারাপ হয়ে গেছে। ঘোরার নেশা আমাকে গ্রাস করে বসেছে। একা পথচলা আমার খুব পছন্দ। একা চলায় কষ্ট আছে সত্য, কিন্তু তা আনন্দের কাছে চাপা পড়ে যায়।The one who follows the crowd will usually get no further than the crowd. The one who walks alone is likely to find himself in places no one has ever been.

নিঃসঙ্গ অভিযাত্রিক › বিস্তারিত পোস্টঃ

ব্যবধান ৪৫ বছর... কিন্তু ফলাফল???

২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

সেই কুমিল্লা ক্যান্টনমেন্ট... সময়টা ৪৫ বছর আগে আর পরে... ৪৫ বছর আগে এখান থেকে বেরিয়েছিল কিছু নরপশু আর আজ... এই ক্যান্টনমেন্টের ভিতরেই গেড়ে বসে আছে... স্বাধীন বাংলাদেশে বহাল তবিয়তে আছে একদল মানুষের চেহারায় থাকা হায়েনার দল... নিচের লিখাটা পড়তে একটু সময় লাগবে বলে আগেই দুঃখ প্রকাশ করছি...


৪৫ বছর আগে... উত্তাল '৭১... শুরু হয়ে গেছে দুর্বার মুক্তিযুদ্ধ। গ্রেফতার হয়েছেন বাঙ্গালী জাতির সংগ্রামী বন্ধু... বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। সুসংগঠিত পাকিস্তানী আর্মিরা নৃশংসভাবে ঝাঁপিয়ে পড়েছে অপ্রস্তুত নিরীহ বাঙালীর উপর। যেখানেই যাচ্ছে তারা জ্বালিয়ে দিচ্ছে সব, যেখানেই পাচ্ছে যাকে বানিয়ে দিচ্ছে শব। এমনি সময়ে কুমিল্লার দিক থেকে ধেয়ে আসছে পাক বাহিনীর ২৪ ফ্রন্টিয়ার্স ফোর্সের একটি বিশাল কনভয়। তারা বের হয়েছে কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে... যাচ্ছে চট্টগ্রামের দিকে... বাঁধা দেওয়ার জন্য বুক চিতিয়ে দাঁড়ালো ১০২ জন যোদ্ধার ছোট একটি দল। বেঙ্গল রেজিমেন্ট আর ইপিআরের সমন্বয়ে গঠিত এই দলের নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন সুবিদ আলী ভূঁইয়া। কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে আগত পাকিস্তান সেনাবাহিনীকে রুখে দিতে স্থিরপ্রতিজ্ঞবদ্ধ তারা। যে করেই হোক পাক বাহিনীর চট্টগ্রাম অভিমুখী এই যাত্রাকে হয় থামিয়ে দিতে হবে, নতুবা যতটুকু পারা যায় বিলম্বিত করতে হবে। সেই লক্ষ্যে বীর মুক্তিযোদ্ধারা অবস্থান নিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড ও ভাটিয়ারীর মাঝামাঝি এক স্থানে, শিল্প এলাকা কুমিরায়। মুক্তিযুদ্ধের ইতিহাসে যেসব প্রতিরোধ যুদ্ধ পাকিস্তানিদের হকচকিত করে দিয়েছিল, ভাঁজ ফেলেছিল কপালের রেখায়, কুমিরার প্রতিরোধ যুদ্ধ ছিল সেগুলোর মধ্যে অন্যতম।

৪৫ বছর পরে... স্বাধীন বাংলাদেশে সেই কুমিল্লা ক্যান্টনমেন্টের ভিতরে পাওয়া যায় আমার, আপনার বোনের লাশ... যাকে আত্মস্বার্থ চরিতার্থ করে নৃশংসভাবে হত্যা করে ফেলে রাখা হয়। কতদিন হল বোনটি গেছে এই ভবের মাঝার ছেড়ে??? একটা জানোয়ারও কি গ্রেফতার হয়েছে এখন পর্যন্ত??? হয়নি... হয়তো হবে কিছুকাল পরে... তারপর... বিচার হবে??? এতো প্রশ্নের (অভ্রতে "প্রশ্নের" কথাটা টাইপ করতে গিয়ে ভুল হয় আমার... আর তাতে "প্রশ্নের" জায়গায় লিখা হয়ে যায় "প্রহসনের"... কিন্তু আদৌ কি ভুল কিছু টাইপ করলাম আমি???) উত্তর কে দেবে??? কেউ দেবে না...

১৯৯৭ সালে খান আতাউর রহমান "এখনো অনেক রাত" নামের এক মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। মুভিটির শেষদৃশ্যে পাগল হয়ে যাওয়া মুক্তিযোদ্ধা ফারুক একটা কথা বলতে বলতে পাগলাগারদ থেকে বেরিয়ে যায়--- "আসাদ, শাব্বির, কামাল, তোরা কোথায়? এখনো যুদ্ধ শেষ হয়নি, এখনো ভোর হয়নি, এখনো অনেক রাত। রতন, শহীদ, আসাদ, শাব্বির, কামাল, তোরা কোথায়? কোথায় হারিয়ে গেলি? এখনো যুদ্ধ শেষ হয়নি, এখনো ভোর হয়নি, এখনো অনেক রাত। এখনো অনেক রাত..."

আসলেই এখনো যুদ্ধ শেষ হয়নি, এখনো কিছু বাকি আছে হয়তো। এখন অনেক রাত...

মুভিটার ইউটিউব লিঙ্ক ... শুধু শেষ দৃশ্যটা দেখার জন্য হলেও মুভিটা দেইখেন... :)

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

বিজন রয় বলেছেন: ফলাফল শূণ্য।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৪৯

নিঃসঙ্গ অভিযাত্রিক বলেছেন: একেবারে শূন্য আমি মানি না; কিন্তু এখনো অনেক রাত :(

২| ২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

ইলা বলেছেন: ফলাফল শূণ্য।

৩| ২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

সোজোন বাদিয়া বলেছেন: শূণ্য নয় মাইনাস।

৪| ২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৩

হাসান মাহবুব বলেছেন: এখনো অনেক রাত...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.