নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সংগ্রামে হেরে যাওয়ার মাঝে কোনো বীরত্ব থাকেনা; তাই জীবনের এই যুদ্ধ ক্ষেত্রে সাহসীকতার সাথে লড়াই করার মাঝেই জীবনের প্রকৃত বীরত্ব লুকিয়ে থাকে, আর ভাগ্য সবসময় সাহসীদের পক্ষেই কাজ করে।

নৈশ শিকারী

আমার এই জন্মভূমিকে খুব ভালোবাসি আর এমন দেশের স্বপ্ন দেখি যে দেশে দারিদ্র্যতা, ক্ষুধা আর পথশিশু থাকবেনা। আর এই প্রকল্প বাস্তবায়নে আমৃত্যু কাজ করে যাবো ইনশাআল্লাহ।

নৈশ শিকারী › বিস্তারিত পোস্টঃ

বিজয় দিবসে আজ জানতে ইচ্ছে করে; সত্যিই কি আমরা পূর্ণ স্বাধীন???

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৯


**এক সাগরী রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমারা তোমাদের ভুলবোনা**
লক্ষ শহীদের রক্ত আর মা-বোনের সম্মানের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা, যাদের প্রান ও সম্মানের বিনিময়ে আমরা আজকের এই স্বাধীনতা তথা বিজয় অর্জন করেছি তাদের বিদেহী আত্নার প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।
.
বিজয়ের উচ্ছাসে আমাদের এটা ভুলে গেলে চলবেনা কাদের আত্ন ত্যাগের বিনিময়ে আজকের এই উল্লাস তাই বিজয় উৎযাপনের পাশাপাশি আমাদের সকলের উচিত শহীদদের আত্নার মাগফিরাত কামনা করা। শুধু গালে, মুখে জাতীয় পতাকা আঁকলে কিংবা মাথায় বেধে ওপেন কনসার্টে নাচ-গান করলেই বিজয় দিবস পালিত হয়না; মহান শহীদদের প্রতিও আমাদের কিছু কর্তব্য রয়েছে।
.
এবার একটু অন্য কথায় আসি, জাতিগত ভাবে আমরা স্বাধীন হলেও আমাদের স্বাধীনতা শুধু বিজয় দিবস পালনের ক্ষেত্রেই সীমাবদ্ধ; মন থেকে আমরা দাসত্বের শৃঙ্খল মুক্ত হতে পাড়িনি। আর হবইবা কেন? দুইশত বছর ইস্ট ইন্ডিয়া কোম্পানির দাসত্ব, তারপর পাকিস্তানের দাসত্ব আর বর্তমানে স্বাধীনতাকে রাজনৈতিক দলীয় করন আর পরোক্ষ ভাবে ভারতের দাসত্ব যে আমাদের মনে প্রস্তর খোদিত হয়ে গেঁথে আছে।
.
আর ভারতের দাসত্ব বলার কারন; কিছুদিন আগে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনে শুভেচ্ছা জানাতে মাননীয় প্রধান মন্ত্রী আমাদের দেশের জাতীয় সঙ্গীত না বাজিয়ে আগে ভারতের জাতীয় সঙ্গীত বাজিয়ে ছিলেন, যা মনে পরলে আজও ভীষন কষ্ট হয়। একজন জাতির কর্ণধার হয়ে তিনি আমাদের পুরো জাতিকে কি ঈঙ্গিত দিয়েছিলেন তা হয়তো আপনারা ইতিমধ্যে বুঝে গিয়েছেন।
.
এটাতো গেলো একটা ক্ষীণ বিষয় কিন্তু সত্যি কথা বলতে গেলে আমরা ভারতের প্রতি কতোটা নির্ভরশীল সেটা আমাদের বাজারে ভারতীয় চাল, ডাল, পিঁয়াজ আদা সহ আরো বিবিধ পণ্যের সম্ভার দেখলেই বোঝা যায়। আর ভারতীয় টিভি চ্যানেলের এক্যছত্র আধিপত্যের কথা নাহয় বাদই দিলাম। আমি ভারতের বিরোধিতা করছিনা আমি শুধু বলতে চাচ্ছি ভারতকে আমারা বন্ধু রাষ্ট্র হিসেবে পেতে চাই; আমাদের মনিব হিসেবে নয়।
.
স্বাধীনতাকে দলীয় করনের কথা বলতে গেলে বলতে হয়; বর্তমান ক্ষমতাসীন সরকার যেভাবে নিজেদেরকে একক ভাবে স্বাধীনতার স্বপক্ষের শক্তি বলে দাবি করছেন সেটা অত্যন্ত হতাশা জনক। স্বাধীনতা কারো বাবার, কোনও জাতি কিংবা দলের একক সম্পদ না; এতে আমাদের পুরো বাঙ্গালি জাতির সমান অধিকার রয়েছে।
.
স্বাধীনতাকে একক ভাবে রাজনৈতিক দলীয় করনের ফলাফল আমাদের পরবর্তী প্রজন্মের উপর ১৯৭১ এর ধারনা সম্পর্কে কি পরিমান বিরূপ প্রভাব ফেলবে তার পরিমান আন্দাজ করা অত্যন্ত কঠিন। কেননা দলীয় করনের অর্থই হচ্ছে সঠিক ইতিহাসকে বিকৃত করা আর এই বিকৃত করণ আর সংশোধনের ফলে আমাদের ত্যাগের 'ইতিহাস' না পরবর্তী প্রজন্মের কাছে 'উপহাস' হয়ে যায় সেটাই দুশ্চিন্তার কারন।
.
এখনই সময় উঠে দাঁড়াবার; মুখ বুঝে সহ্য করার দিন শেষ। দাসত্বের মানসিকতাকে আস্তকুড়ে ফেলে বিজয়ের এই দিনে আসুন একসুরে বলি "জাতি হিসেবে স্বাধীন মোরা আর নেই ভয়; রক্তের দামে কিনেছি বাংলা কারো বাবার দানে নয়।"
-সবাইকে বিজয় দিবসের শুভেচছা-

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৫

অন্ধবিন্দু বলেছেন:
নৈশ শিকারী,
আপনার কথা ফেলে দেবার মতো নয়। লেখায় সহজাত আন্তরিকতা রয়েছে, অনুভব করলাম। কিন্তু সত্যিই কি আমরা স্বাধীন??? এই কথাটা বড় কষ্ট দেয়/কটু শোনায়, বিশেষ করে আজ যখন আমাদের মহান বিজয় দিবস।

আপনার নিকট অনুরোধ- শিরোনামটি বদলে দিন।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৮

নৈশ শিকারী বলেছেন: বাস্তবতার ঝাঁজ সম্ভবত একটু বেশীই হয়, সেটা প্রকাশ না করে লুকালে শুধু নিজেকেই শান্তনা দেয়া হয়; এতে কারো লাভ হয়না। আজ এই বিজয় দিবসে আপনি নিজেকে প্রশ্ন করে দেখুনতো আমাদের বাঙ্গালি জাতি প্রকৃত অর্থে কতোটা স্বাধীন?

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, আমাদের হয়ত ব্যর্থতা আছে, আমরা হয়ত অনেক কিছুই সঠিকভাবে করতে পারি নি, কিন্তু তাই বলে আমাদের দেশ স্বাধীন কিনা এই প্রশ্ন তোলাটি সঠিক নয়। এটা স্বাধীনতার অবমাননা।

আমরা হয়ত প্রশ্ন তুলতে পারি, স্বাধীনতার আর কত বছর পরে আমরা নিজেদেরকে মূল্যায়ন করতে শিখব? নিজেদের জাতিগত দৈন্যতা থেকে মুক্তি পাবো, দলীয় লেজুড়বৃত্তি থেকে মুক্ত হয়ে কবে দেশের স্বার্থের জন্য কাজ করতে পারব?

আমিও অন্ধবিন্দুর বক্তব্যকে সমর্থন করি। আশা করি, আপনি তা ভেবে দেখবেন।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫১

নৈশ শিকারী বলেছেন: আপনার মন্তব্যের পূর্ণ সমর্থন জানাচ্ছি, আমি যদি স্বাধীনতা অস্বীকার করতাম তাহলে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতাম না। আমরা অবশ্যই স্বাধীন হয়েছি তবে সেই স্বাধীনতা আমাদেরকে আজও নিজের মূল্যবোধ শেখাতে সক্ষম হয়নি। রক্তের বিনিময়ে যে স্বাধীনতা অর্জন করেছি সেই স্বাধীনতার মূল্যবোধ টুকো যদি আমাদের মধ্যে না থাকে তাহলে নিজেকে পূর্ণ স্বাধীন বলার মধ্যে সামান্য ইতস্তত বোধ হতেই পারে। স্বাধীনতার এতো বছর পরও যখন আমরা নিজেদের শুধরাতে পারিনি তাহলে আর কবে শুধরাবো? শিরোনামা আমি মোটেই স্বাধীনতাকে অবজ্ঞা করিনি শুধু বোঝাতে চেয়েছি বিজয় পেলেও আমরা পূর্ণ স্বাধীন হতে পারিনি। আপনার সুচিন্তিত ও মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩২

অন্ধবিন্দু বলেছেন:
নৈশ শিকারী,
এইতো আপনি সুন্দর করে বললেন- প্রকৃত অর্থে কতোটা স্বাধীন? ‘কতোটা’ এর কথা আপনার পোস্টে আছে, জনাব কাল্পনিক_ভালোবাসা তাঁর মন্তবেও বলেছেন। কিন্তু ‘সত্যিই কি’ প্রশ্নটি আপনার লেখার মূলভাবের সাথেও যাচ্ছে না। আমরা বুঝে-শুনে দায়িত্বসহকারে বললে বাস্তবতার ঝাঁজের প্রকাশটা লেজিটিমেট থাকে। তাকে করে গ্রহনযোগ্যও বাড়ে। :)

পৃথিবীতে আরও বহু দেশ আছে। বিশাল ইতিহাস আছে। স্বাধীনতা-পরাধীনতার তাত্বিক ও জনসামাজিক দর্শন আছে। বিচার-বিশ্নেষন করার জন্য বৈশ্বিক-বর্তমান প্রতিমহুর্তে আমাদের সঙ্কেত দিয়ে যাচ্ছে। এবং একটি সুন্দর আগামীর জন্য অবশ্যই আমাদের নিজেদের প্রশ্ন করা উচিত- কোথায় এলেম, কোথায় যাচ্ছি ... তাই না ?

ভালো থাকুন।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:০৮

নৈশ শিকারী বলেছেন: স্বাধীনতার বীপরিত দাসত্ব এবং আমার লেখনির মধ্যে সেটাই ফুটিয়ে তোলার সর্বাত্নক চেষ্টা করেছি, এতে মূলভাবের সাথে শিরোনামের সামজ্জস্যতা ফেলে দেয়ার মতো অপ্রাসঙ্গিক না, আশা করি ব্যাপারটা অনুধাবন করার চেষ্টা করবেন; মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ আর আপনিও ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.