নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

বাবা তোমাকে অনেক ভালোবাসি!

১৯ শে জুন, ২০১৬ সকাল ৮:৩৭

বাবাকে নিয়ে কিছু লিখবো না বলেই ঠিক করেছিলাম কিন্তু শেষ পর্যন্ত পারলাম না । বাবা মানে আমার কাছে বাবু ! আমার বাবাকে আমি আদর করে বাবু ডাকতাম । জীবনের প্রথম ১০ বছর বাবুর কাছে যতটুকু ভালোবাসা পেয়েছি তার বেশিরভাগ স্মৃতি আমার কাছে ঝাপসা হয়ে গেছে । তাও কিছু ঘটনা কখনোই ভুলবো না। আমাকে জীবনের প্রথম ক্রিকেট ব্যাট কিনে দেওয়ার স্মৃতি আজো মনে আছে । ব্যাট দেখে মা বাবুকে বলেছিলো , এই ছেলেরে দিয়া এমনিতেই পড়ালিখা হয় না আর তুমি ওরে ব্যাট কিনে দিছো ? ওই ব্যাট দিয়ে আমি কখনোই খেলিনি । আমার খাটের পাশেই থাকে ব্যাটটা । মাঝে মাঝে ছুঁয়ে তোমার স্পর্শ পাওয়ার চেষ্টা করি শুধু ! বাবু , তোমাকে আজ আমি আমার অভিযোগের কথা বলবো , যেই কথাগুলো তোমাকে বলা হবে না কখনো জানি ।
আমার আশে-পাশে যেই বন্ধুরা আছেন তাদের প্রায় সবারই বাবা আছে । বাবা আসলে দেখতে ক্যামন আমি শুধু তাই জানি কিন্তু জানিনা আসলে বাবার স্নেহটা কেমন ?! কি অবাক হচ্ছো ? এক বন্ধুর বাবা আমাকে প্রতি বছর পারফিউম দেয় , দেখলে মিষ্টি হাসি দিয়ে জিজ্ঞেস করে আমি কেমন আছি ? আমি উনার মুখের দিকে তাকিয়ে শুধু উত্তর দেই , আমি ভালো আছি । আমি কি আসলেই ভালো আছি বাবু ? তুমি জানো আমি কতো কষ্টে আছি ? আমি কখনোই তোমার নামটা আমার মাথায় আনতে চাই না । তোমার স্পর্শ আমি পাই নি , পেতেও চাই না কিন্তু ঐযে অন্য কারো বাবার ভালোবাসা দেখলে আমার যে আর ভালো লাগে না ! বাবু , আমি জানি না আমার চোখ এখন ছলছল করছে কেন ? মনে আছে ১৯৯৯ সালের ১৫ই ফ্রেবুয়ারি তুমি কি করেছো ? ১৪ তারিখ মায়ের সাথে অনেক রাত পর্যন্ত সিনেমা দেখলে , তোমার শালিকে ভ্যালেন্টাইন ডে এর শুভেচ্ছা জানালে , হয়তোবা মাকেও ! শুধু আমাকে কিছু বললে না ! কেনো জানতে পারি ? আমি স্কুল ড্রেস পড়ে পিটিতে দাঁড়ানো মাত্র সুমন’দা আমাকে ডেকে নিয়ে গেলো । এরপরে আমার আর কিছুই মনে করার ইচ্ছা নেই । তোমার কপালে কেনো জানি না ধরে রেখেছিলাম । গরম দেহটা আস্তে আস্তে ঠান্ডা হয়ে গেলো তোমার । কিছুই বুঝি নি বলতে গেলে !! আমার চোখের সামনে এখো হাজারো মানুষের ঢল ভাসে ! তুমি সবাইকে এতো এতো ভালবাসতে কিন্তু আমাকে পারলে না ? আমার জন্য সিগারেট খাওয়া ছাড়লে না !! তুমি অনেক চালাক, তাই না ? তোমার কথামতো আমি কখনোই দশের মধ্যে থাকতে পারি নি , অনেক রাগ হয়েছিলো তোমার ? তুমি কি আমাকে দেখতে পাও ? আমার মনে হয় পাও !! কারণ তুমি চলে যাওয়ার পরে কোন পরিক্ষায় আমি সেরা ১০ এর বাইরে যাইনি বাবু ! আমার সবচেয়ে বড় ব্যর্থতা এটা ! আমি তোমাকে কিছুই দেখাতে পারি নি !
আমার আরেকটা বন্ধুর কথা বলি ! এই বন্ধুর বাবার সাথে তার খুব ঝগড়া হয় । কারণে – অকারণে রাগ করে বসে ! আমি তোমার সাথে কখনো রাগ করে কথা বন্ধ করি নি । কিন্তু তুমি করে দিলে ?! আমার উপরে এতো রাগ তোমার তো ছিল না ?! আমি তোমাকে আমার জন্য খুব কম পেয়েছি বাবু ! এখনো এলাকার মানুষ তোমাকে চিনে , আমি অবাক হয়ে যাই ! আমার এই পরিচয় আমাকে যতটা যা আনন্দ দেয় তারচেয়ে অনেক বেশি কষ্ট দেয় জানো ? আমার বাবুকেই আমার দরকার ছিলো , এতো নাম দিয়ে আমি কি করবো ? আমার কাছে তুমি একটা ছায়া হয়ে গেছো । পিছনে ফিরলেই তোমাকে দেখি , আশে-পাশে একটু খুঁজলেই তোমাকে দেখি ! কিন্তু অন্য বাবার মাঝে তোমাকে দেখার সাথে তোমাকে সত্যিকারে দেখার কি আসলেই মিল আছে ?! হয়তোবা আছে , হয়তোবা নেই !
আচ্ছা বাবু, আমাকে একটা কথা বলবে ? তুমি কাকে বেশি ভালবাসতে ? আমাকে না মাকে ? আমার মা আমাকে এতো ভালোবাসে কেন ?! এটা কি তুমি শিখিয়ে দিয়েছিলে ? নাকি মা আমাকে বাবার স্নেহ কখনোই বোধ করতে দিবে না বলে যেই প্রতিজ্ঞা করেছিলেন তাই করেছেন ! আমার মার মতো একজন এতো বেশি ভালো মানুষকে কষ্ট দিতেও তোমার গায়ে লাগে নি ? তুমি আসলেই অদ্ভুত । আমার বন্ধুর যেই বাবা সারাদিন নামায পড়তে পড়তে কপালে দাগ করে ফেলেছেন উনিও দেখি তার সন্তানকে ফোন দিয়ে জিজ্ঞেস করেন সে কোথায় আছে ! আমি কখনোই তা পাই নি । আমার এটা নিয়া আফসোস লাগে না বাবু । আমার আফসোস লাগে এই জন্য আমাকে একটিবার মন থেকে মনে করেছো নাকি আমি তাও জানি না !
একটা ভালো বাবার গুনাবলী কি আমি জানি না । আমার কাছে বাবা মানে মনে হয় একটা বন্ধু ! যার সাথে দুনিয়ার সব শেয়ার করা যায় ! অথচ আমার ওইরকম কোন বন্ধু আমি পাই নি ! তোমাকে নিয়ে অনেক অনেক কথা বলা যায় , পৃষ্টার পরে পৃষ্টা লিখা যায় , আমার ইচ্ছে করে না । এই লিখাটা মা পড়লে অনেক কাঁদবেন । তুমি উনাকে অনেক কাঁদিয়েছ , আমি আর উনাকে কাঁদাতে চাচ্ছি না । তুমি ছায়া হয়েই আমার পাশে থেকো , যদি কখনো ভুল করে থাকি আমাকে শুধরিয়ে দিও তোমার ভালোবাসা দিয়ে , আমি জানি তুমি স্বর্গে আছো ! কিভাবে জানি এটা বলবো না । তোমার যদি ইচ্ছে হয় পরের জন্মে আমাকে আবার তোমার সন্তান করো কিন্তু অবশ্যই আমাকে অন্তত ৫০টা বছর পাশে রাখবে , আমি বাবা দেখতে চাই , যে আমার সব কথা মনোযোগ দিয়ে শুনবে , যে আমার একটা অন্যায় আবদার মুখ বুঝে সহ্য করবে , যে আমার জন্য সবার কাছে গর্ব করে বেড়াবে আর আমি তোমার সেই লক্ষ্মী ছেলেটি হয়ে তোমার পায়ের পাশে গুটি হয়ে ঘুমোতে চাই , তোমার বুকের প্রতিটা দীর্ঘশ্বাসের শব্দ বোধ করতে চাই । আমি কি বুঝাতে পেরেছি বাবু আমি কি চাই ? আমি আসলে তোমাকে বুঝতে চাই , আমি চাই তুমি আমাকে বুঝো । এই জন্মে হয়নি তো কি , পরের জন্মে অবশ্যই পাবো । তোমার আত্মা শান্তিতে থাকুক বাবু । তুমি আমার অনেক ভালো একটা বাবু ছিলে হয়তো !!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.