নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

এটাই কি আমাদের বিবেক?

০১ লা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৬

আমরা সবাই জানি যে, মানুষ সৃষ্টির সেরা জীব । কেনোনা, অন্য প্রাণীদের চেয়ে মানুষ অন্যতম । তাঁদের বুদ্ধি, বিবেক আছে বলে মানুষ শ্রেষ্ঠ । কিন্তু সেই মানুষরাই পথে ঘাটে অন্য মানুষদের সাথে অমানবিক আচরণ করে । তাহলে পশু আর মানুষের মধ্যে পার্থক্য রইলো কই ? যাই হোক, এই মানুষরুপী জানোয়ারদের অনেকাংশে দেখা যায়না ।
-
নিজের গার্লফ্রেন্ডকে নিয়ে ডেট করতে গেলে পার্কে বা অন্য কোথাও । গার্লফ্রেন্ডকে ভালো ভালো খাবার খাওয়ানোর জন্য নিয়ে গেলে ফাইভ স্টার রেস্টুরেন্টে । গার্লফ্রেন্ডও খুশি, তাতে তুমিও খুশি । যখন তুমি তোমার গার্লফ্রেন্ডকে নিয়ে রাস্তায় ঘুরাঘুরি করছো তখন এক ক্ষুধার্ত ছেলে এসে দুহাত পেতে চাইলো একটা টাকার জন্য । তখন তুমি তাকে এই বলে তাড়িয়ে দাও যে, তোমার কাছে টাকা নেই । সেই তুমিই একটু আগে তোমার প্রিয় গার্লফ্রেন্ডকে ফাইভ স্টার হোটেলে নিয়ে খাওয়ালে । ছেলেটির করুণ অবস্থায় তোমার একটুও মায়া হলো না । ছেলেটি নিরাশ হয়ে চলে গেল । তুমি চললে সামনের দিকে তোমার গার্লফ্রেন্ডকে নিয়ে ।
-
রিকশাওয়ালারা অনেক পরিশ্রম করে আপনাদের কাঙ্খিত জায়গায় পৌঁছে দেয় । ফোনে গার্লফেন্ডের সাথে কথা বলছো । তুমি আজ শপিং করতে যাবে তোমার গার্লফ্রেন্ডের জন্য । গন্তব্যে পৌঁছানোর পর রিকশাওয়ালা ৫ টাকা বেশী চাইলে তখন তার উপর হাত তুলতে তুমি দ্বিধা করো না । তার কলার ধরে তাকে নিচে ফেলে মারধর করো । সেই রিকশাওয়ালার কোনো বিচার নেই । সে ৫ টাকা চেয়ে কি খুব বড় ভুল করেছিলো ? যে জায়গায় তুমি ৩ হাজার টাকা দিয়ে তোমার গার্লফ্রেন্ডকে জামা কিনে দিতে যাচ্ছো ।
-
অসহায় মানুষটি পেটের জ্বালায় আজ তোমার এবং সবার দুয়ারে গিয়ে দাড়াচ্ছে । দুমুঠো চাল চাওয়ার অপেক্ষায় থাকে । সে করুণ অবস্থা নিয়ে মা মা / কেউ আছেন বলে চেঁচিয়ে যাচ্ছে । কিন্ত তুমি শুনেও না শোনার ভান করে বসে আছো । আর সেই তুমিই কি না তরকারীতে লবণ বেশী হলে তার ছুড়ে মারছো মেঝেতে ।
-
কয়েকদিন আগে একটা কাজে আমাকে সিলেট যেতে হয়েছিল । যথা সময়ে আমি বাসা থেকে বের হলাম সিলেটের উদ্দ্যেশে । বিরতি বাসের টিকিট না পাওয়ায় আমি লোকাল বাসেই উঠলাম । পুরো বাসা খালি । এক পর্যায়ে বাসভর্তি মানুষ নিয়ে ড্রাইভার তার গাড়িটি চালালো । আমাদের বাস স্ট্যান্ড থেকে সিলেট যেতে প্রায় ৮০ কিলোমিটার পথ । কিছুটা পথ যাওয়ার পর বাস কন্টাক্টার সবার ভাড়া নিচ্ছে । আমিও ভাড়া দিলাম । আমার পাশের সিটে বসা এক বৃদ্ধ লোকটির কাছে কন্টাকটার ভাড়া চাইলো । ভাড়া হলো ৫০ টাকা । উনার কাছে পর্যাপ্ত টাকা না থাকায় সেই কন্টাকটারের কাছে অনুরোধ জানালেন যে তার কাছে এর চেয়ে বেশী টাকা নেই । তিনি কন্টাকটারকে ৪০ টাকা দিয়ে বললেন, “বাবা তুমি এই ৪০ টাকা রেখে দাও । আমার কাছে আর টাকা নেই এই ১০ টাকা খেয়া ভাড়া বাদে” । কন্টাকটার কোনোকিছুতেই মানলো না । তাকে লোকাল ভাড়া দিতেই হবে । কন্টাকটারটি অনেক জেরা শুরু করলো । এমনও বললো যে সিট থেকে উঠে যেতে । আমি আর মানতে পারছিলাম না । কন্টাকটার কে বললাম, “আপনার আর কত টাকা চাই ?” ও বললো, “১০ টাকা” । আমি, “আপনি এই ১০ টাকার জন্য এই বৃদ্ধ লোকটিকে বললেন তাঁর সিট থেকে উঠে যেতে? আপনি বাবা মার মর্যাদা বুঝেন না । একমাত্র পিতৃহারা সন্তানই বুঝে বাবাদের কষ্ট । এই নেন আপনার ১০ টাকা” । এই বলে আমি বৃদ্ধ লোকটিকে তাঁর সিটে বসালাম । গাড়ি ভর্তি এত মানুষ থাকতে কেউ ১০ টাকা দিতে এগিয়ে আসলো না । সবাই তাকিয়ে দেখছে আর মজা নিচ্ছে । এই হলো আমাদের মানুষদের বিবেক ।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৫

কাজেরছেলে বলেছেন: আমাদের মানসিকতার ব্যাপক পরিবর্তন দরকার। না হলে এই সমাজ অনেক খারাপ দিকে ধাবিত হবে।

০১ লা নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৪

আর. এন. রাজু বলেছেন: জ্বী ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । :)

০১ লা নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৯

আর. এন. রাজু বলেছেন: ভাইয়া আপনি আপনার প্রোফাইল ফটোটি কীভাবে বানিয়েছেন ?

২| ০১ লা নভেম্বর, ২০১৭ দুপুর ২:১২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ছোটলোকে দেশ ভরে গেছে।

০২ রা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৪

আর. এন. রাজু বলেছেন: ধন্যবাদ ।

৩| ০১ লা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৭

কানিজ রিনা বলেছেন: আল্লাহর পুর্ব নির্ধারিত বেহেস্ত দোজক
স্বর্গ নরক। সব ধর্মই মানে। আমি কি
করছি আল্লাহ্ সব দেখেন এই কথাটা
মানুষের বিবেক তারিত না হলে।
কখনই পুর্নাঙ্গ মানুষ হতে পারেনা।
সুন্দর বাস্তব তুলে ধরেছেন, অনেক
ধন্যবাদ।

০২ রা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৫

আর. এন. রাজু বলেছেন: ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য ।

৪| ০১ লা নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যেমন কর্ম তেমন ফল
পেতেই হবে।

০২ রা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৫

আর. এন. রাজু বলেছেন: হ্যাঁ ।
ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য ।

৫| ০১ লা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২২

মলাসইলমুইনা বলেছেন: মানুষ সৃষ্টির সেরা জীবই শুধু নয় মানুষ ন্যাচারালই স্বার্থপরও | মানুষ রাশোনাল (rational)। তার মানে হলো মানুষের ব্যবহারের ক্ষেত্রে কোনটা তার জন্য প্রফিটেবল আর কোনটা নয় সেটা ভাবে | একটা কস্ট বেনিফিট হিসেবে করে ব্যবহারের ক্ষেত্রে |এই বেনিফিট শুধু টাকার অংকে নয় নানা ভাবেই মানুষ হিসেবে করতে পারে | তাই এটাও মনে রাখতে হবে | আমাদের সমাজে মানুষের অপ্রাপ্তি এতো বেশি যে অন্যের সমস্যাতেও আমরা আর ততো উদ্বিগ্ন হই না | সেগুলো থেকে মজা পাবার চেষ্টা করি -মানে একধরণের বেনিফিট পাবার চেষ্টা করি কোনো খরচ না করেই | আমাদের এই স্বার্থপর ব্যবহার বিহেভিওরাল সাইন্সের আর সাইকোলজির থিওরী দিয়ে ভালো করেই ব্যাখ্যা করা যায় | আমি কিন্তু খুব একটা অবাক হই না এগুলো দেখে |

০২ রা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৬

আর. এন. রাজু বলেছেন: হয়তো আপনি এসব দেখে দেখে অভ্যস্ত হয়ে গেছেন তাই অবাক হন ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

৬| ০১ লা নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশের মানসিকতার খন্ডচিত্র। খুবই হতাশ ভবিষ্যৎ নিয়ে...

০২ রা নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৮

আর. এন. রাজু বলেছেন: হতাশ হলে চলবে না । সবকিছুর সাথে নিজেকে মানিয়ে এগিয়ে যেতে হবে সুন্দর, উজ্জ্বল ভবিষ্যৎ এর জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.