নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

আমাদের সমাজে যে তিনধরণের লোক রয়েছেন-..

১৪ ই জুন, ২০১৮ দুপুর ১:০৬

"আজ অনেকদিন হয়ে গেছে। মুখে একফোঁটা দানাপানিও পড়ে নাই স্যার । আমাকে কিছু খেতে দিবেন?" এই বাক্যবলা অনেক ব্যক্তি পাবেন যারা দুমুঠো ভাত পাচ্ছেনা পেট ভরার জন্যে । দুমুঠো ভাতের জন্যে মানুষের দোয়ারের কড়া নাড়ছে । কোনো কোনো ঘরে সামান্য চাল পাচ্ছে, আবার কোনো কোনো ঘরে চালের বদলে গালাগালির শিকার হচ্ছে ।
-
আমাদের সমাজে তিন ধরনের লোক আছে ।
ক. উপরের শিকারকৃত লোকেরা..
আর
খ.
ধনী লোকেরা,

গ. ক্ষমতাশীল ব্যক্তিরা ।
-
ক. গরীব বলে সমাজের অন্যান্য মানুষদের সাথে তাল মিলিয়ে চলতে পারেনা । কারণ, তারা গরীব । গরীব লোকেরা কি ভালো পোষাক-আষাক পড়তে পারে? ভালো খাবার খেতে পারে? নাকি ভালো কোনো অনুষ্ঠানে গেলে ভালোভাবে কথাটুকু বলতে পারবে? কী পারবে না তো! গরীব লোকেরা এসবের কিছুই পারেনা বলে আজ তারা সমাজ ও সমাজের মানুষদের কাছে অবহেলীত । খেটেখুটে খাওয়া মানুষদের প্রতি কারো মায়া জন্মে না; জন্মে শুধু তাদের প্রতি ঘৃণা ও অবহেলা । আর কিছু কিছু মানুষদের আবেগ, ভালোবাসা ও স্নেহ জন্মে; কিন্তু দেখা যায় যে তারাও মধ্যবিত্ত/গরীব । তাই গরীবদের জন্য কিছু করার থাকেনা ।
-
খ. ধনীব্যক্তিরা নিজেরা সবসময় শীর্ষে থাকার চেষ্টা করেন । তাই তারা সর্বদা মনে করেন সবার চেয়ে উপরেই আছেন । নিচে যারা (গরীব লোকেরা) আছেন, তাদের নিজেদের সমান বা মানুষ মনে করেন না । নিচু জাতের মানুষেরা সবসময়ই তাদের কাছে অবহেলীত । তারা এটাকে একপ্রকার নিয়মই ভেবে নিয়েছে, আর সেই নিয়মরক্ষার্থেই তারা মগ্ন ।
রাস্তার ছেলেটি বোতল কুড়াতে গিয়ে একজন ধনকুবের এর সাথে ধাক্কা খেয়েছে, ফলে থাকে খেতে হয়েছে বিনাদোষে একটা থাপ্পড় । যদি বলতে যায় - "স্যার আমি দেখতে পাইনি । আমাকে ক্ষমা করে দিন" তাহলেই থাকে শুনতে হয়েছে - "তোর এতবড় সাহস, তুই আমার মুখের ওপর কথা বলছিস" ।
আবার দেখা যায় বড় বড় বার্থডে পার্টি, ম্যারিজ, বিবাহবার্ষিকী, ছোটভাইয়ের জন্মপলক্ষে নানা আয়োজন করা হয়েছে এবং সেখানে আসছে বিভিন্ন ব্যবসায়ী ও ধনকুবেরেরা । সেখানে বিভিন্ন রকমের আইটেম রান্না করা হয়েছে । কেউ কেউ হালকা খেয়ে বাকি খাবার ফেলে দিচ্ছে; অথচ সেখানে একজন ভিক্ষুকের জন্য এক থালা ভাত হয়না ।

গ. উপরে উল্লেখিত ২ শ্রেণির মানুষের পরে আরেক শ্রেণির মানুষ রয়েছেন, এনাদের শ্রেণির বলা যায়না, ধরনের-ই বলতে হয় । যারা শোষণ ও শাসন করেই খাচ্ছে । উপরের ০২ (দুই) শ্রেণির লোকদের মধ্যে (খ) শ্রেণির লোকেরা এদের (গ শ্রেণির লোকদের) একটু বেশি-ই ভয় পায় এবং তাদের সামান্য সাহায্য পাওয়ার জন্য ও তাদের হিংস্র থাবা থেকে বাঁচার জন্য অনেক টাকা পয়সা দিচ্ছে তাদের পদতলে.. অথচ গরীব লোক বা ভিক্ষুকদের জন্য ২ টাকা হয়না।
..
এই হলো আমাদের ডিজিটাল ভাঙ্গাদেশ থুক্কু বাংলাদেশের অবস্থা.. আসুন আমরা গরীব লোকেরাই কিছু করি আমাদের মতো অসহায়, অবহেলিত ও ক্ষুধার্ত লোকেদের জন্য..
(সংক্ষেপিত.. কারণ এ লেখনীর শেষ কোথায় আমার জানা নেই..

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৮ দুপুর ১:১৮

কাইকর বলেছেন: ভাল লিখেছেন

২| ১৫ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে সবচেয়ে বেশি আছে দুষ্টলোক।

৩| ১৬ ই জুন, ২০১৮ রাত ৩:২২

কিশোর মাইনু বলেছেন: আমার জানামতে তিন ধরণের মানুষগুলো হচ্ছে-
১|সৎভাবে থাকা সৎ/ভাল মানুষ
২|মানুষরুপী হায়েনা
৩|হায়েনাদের ভয়ে তাদের দালালী করা দুর্বলচিত্তের/দুর্বল মেরুদন্ডের ভীতু মানুষ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.