নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালো লাগে তাই সামান্য একটু হাবিজাবি লিখি এই আর কি !

নির্বাক রাজপূত্র

খুব কম কথা বলি। কিন্তু কিছু হাবিজাবি লেখার চেস্টা করি । রিয়েল লাইফে কম কথা বলি বলে বন্ধুরা নির্বাক বলে ডাকে। তাই ভারচুয়াল লাইফে এই নামটাই বেশিরভাগ ব্যাবহার করি।

নির্বাক রাজপূত্র › বিস্তারিত পোস্টঃ

চোখ সেলাই

১৬ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৮

সেফাতুল্লা লাইভে এসে বলছে - মুরাদের মুখের ভাষা খারাপ!
পরি মনি বলছে, মাহিয়া মাহির জন্য আমরা চলচ্চিত্র শিল্পীরা লজ্জিত!
এমন প্রতিকিয়া ফেসবুকের কল্যাণে দেখতে দেখতে ঘুমিয়ে পড়লাম-

ঘুম থেকে উঠে দেখি সবার চোখ সেলাই করা! এমন সাংঘাতিক অদ্ভুত পরিস্থিতি বোঝার জন্য বাসা থেকে বের হলাম অদ্রির সঙ্গে দেখা করার জন্য।

নিচে নেমে দেখি কারোর চোখ নেই! অনেকের চোখ সেলাই করা আবার অনেকের চোখ উঠিয়ে ফেলানো, কিছু মানুষ জন্ম থেকে অন্ধ!

রাস্তার মোড়ে মোড়ে চোখ সেলাই কর্মসূচি পালন হচ্ছে। আমি বাস থেকে নেমে হেটে অদ্রির বাসার দিকে যাচ্ছি। একদম যুবক পিস্তল চাপাতি রামদা এবং চোখ তুলার যন্ত্রপাতি নিয়ে পুরো রাস্তা এলোপাতাড়ি হেঁটে আসছে। আমার সাথে একজনের ধাক্কা লাগল। আমিও অন্ধের অভিনয় করে শরীর হাতিয়ে বুঝিয়ে দিলাম আমিও তাদের মতো তাদের দলের। বেঁচে থাকার জন্য অন্ধের অভিনয় করা ছাড়া উপায় নেই।

রাস্তায় পুলিশের টহল গাড়ি খুব ব্যস্ত হয়ে কারো চোখ আছে কিনা খুঁজে খুঁজে দেখছে। সবার চোখে নষ্ট অন্ধ বা সেলাই করা । তবুও মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে সবাইকে নাকে মুখে চোখে হাত দিয়ে চিরুনি অভিযান এর মতো পুলিশ সার্চ করছে কার চোখ ঠিক আছে কিনা?

কারো চোখ ঠিক নেই কিন্তু পুলিশ হাত দিয়ে চোখ ধরে ঠিকের মতো মনে হলেই তাকে পিটিয়ে মেরে ফেলছে! চোখ ঠিক আছে কিনা এটা নিয়া কনফিউজ থাকলে তাকে নিয়ে জেলে ঢোকাচ্ছে, পরীক্ষা-নিরীক্ষার পর যদি প্রমাণ হয় কেউ চোখে দেখে তাহলে তাদের কেও মেরে ফেলবে...

গার্লফ্রেন্ডের বাসায় উঠতে গিয়ে দেখলাম, দারোয়ানের সাথে বাসার মালিকের মেয়ে সঙ্গম করছেন গেটের পাশে। দুইজনেরই চোখ নেই! বুঝলাম চোখ না থাকলে রুচিরো বারোটা বাজে।

অদ্রিদের বাসায় ঢোকে দেখি ড্রয়িং রুমে তার মা গোসল করছেন। সবার চোখ নেই যেহেতু এ নিয়ে আর বিব্রত হলাম না।

অদ্রির রুমে চলে গেলাম। অদ্রি কে দেখলাম ভিডিও কলে কথা বলছে এক মুরব্বির সাথে। আশ্বস্ত হলাম এই ভেবে যে অদ্রির নিশ্চয়ই চোখ আছে তার জন্যই ভিডিও কলে কথা বলছে। কিন্তু মুরব্বিদের সাথে কেনো? আমি বোঝার জন্য তার পিছনে দাঁড়িয়ে রইলাম। অদ্রি মুরুব্বির ফোনে কল দিয়েছে কিন্তু ঐ পাশের ছেলেটা ভৈরব। মুরুব্বী ভৈরবের বাবা। তারমানে মুরুব্বির মোবাইলে ফোন করে তার ছেলের সাথে কথা বলতেছে।

ভৈরবের সঙ্গে অদ্রি কথা বলে না। ভৈরবের সাথে অদ্রির ভুল অশুচি সম্পর্ক। অদ্রি আমাকে বলেছে এক্স বয়ফ্রেন্ড ভৈরবের সঙ্গে কোন যোগাযোগ নেই... তারমানে মিথ্যা বলতেছে। এখানে আমারি বিরাট সমস্যা, আমার চোখ আছে তার জন্য দেখতে পাচ্ছি। আজ চোখ না থাকলে আমি থাকতাম স্বাভাবিক এবং সুখী। এই দৃশ্য দেখে আমার ভিতরটা মনে হয় এসিডে ঝলসে গেল!

অদ্রিকে ডাক দিতেই পিছনে ফিরলো‌। আমি হঠাৎ তাদের বাসায় এসেছি এতে সারপ্রাইজ হওয়ার কথা ছিল, কিন্তু অদ্রির আতঙ্কে মুখ চুপসে গেল। অদ্রিরও চোখ সেলাই করা! সে আমার মুখে হাত দিয়ে দেখলো আমার চোখ আছে কি না? আমার চোখের উপর হাত পরতেই ভয়ে চিল্লানি দিয়ে অন্য রুমে পালিয়ে গেল। এমন অন্ধ দেশে নিজের চোখ থাকাটা চরম পর্যায়ে অপরাধী মনে হচ্ছে।

আমার চোখ ঠিক রেখে কোন সম্পর্কই কন্টিনিউ করা সম্ভব না এবং কি বেঁচে থাকাও.... কোন রাজনীতি দলের লোক বা সরকারি প্রশাসন যদি বুঝতে পারে আমার চোখ আছে তাহলে সোজা ক্রসফায়ারে মেরে ফেলবে। বেঁচে থাকতে হলে অবশ্যই আমার চোখ ফেলে দিতে হবে অথবা সেলাই করতে হবে।

কোন রাজনীতি দলের অঙ্গ সংগঠনের কাছে গেলেও আমার চোখ তুলে দিবে। অথবা কোন থানায় গেলেও‌ অফিশিয়ালি ভাবে পুলিশ আমার চোখ দায়িত্ব নিয়ে তুলে ফেলবে! সিদ্ধান্ত দিতে পারতাছিনা চোখকি অফিশিয়ালি ভাবে তুলবো, নাকি আনঅফিসিয়ালি ভাবে?...

সকালে ঘুম ভাঙলো রুমমেটের ধাক্কায়। চোখ বন্ধ অবস্থায় শুনলাম, ভাই ফজরের আজান হচ্ছে, তাড়াতাড়ি উঠুন জামাত শুরু হয়ে যাবে। এমন অদ্ভুত স্বপ্ন দেখে ভিতরে আতঙ্ক লাগছে। বেসিং এর আয়নাতে অনেকক্ষণ চোখ চোখকে দেখছে....



কলমে ওমর অক্ষর

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৫৭

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: দারুন লিখেছেন।

বিজয় দিবসের শুভেচ্ছা ।

২| ১৬ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৩

রংবাজপোলা বলেছেন: জব্বর লেখছেন।

কদমবুচি লইয়েন

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৮

রাজীব নুর বলেছেন: অদ্রি নামের মানে কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.