নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তীর্থক

তীর্থক

71 আমার অস্তিত্ব, আমার স্বাধীনতা গান আমার জীবন, আমার বেঁচে থাকা কবিতা আমার inspiration, আমার পথচলা আর তুমি, আমার ভালোলাগা, আমার দীগন্ত বিস্তৃত ভালোবাসা ।

তীর্থক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৮:৫৫

বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষনে বললেন, "যার যা আছে তাই নিয়ে তৈরি থাক", অর্থাৎ উনি স্বাধীনতা যুদ্ধ বা মুক্তি যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বললেন। অতএব, ৭ই মার্চে স্বাধীনতার ঘোষনা হয়নি।

২৫এ মার্চ তাজ উদ্দিন বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষনা রেকর্ড করতে বললেন যাতে বঙ্গবন্ধু গ্রেফতার হলে উনি এই ঘোষনা জাতীর উদ্দেশ্যে প্রচার করতে পারেন। বঙ্গবন্ধু রাজি হলেন না কারন যদি পাকিস্তান সরকার জানতে পারে তাহলে দেশদ্রোহী হিসেবে উনার ফাঁসি দিয়ে দিবে। বঙ্গবন্ধু একই যুক্তিতে স্বাধীনতার ঘোষনাপত্রে সাইনও করেন নি। রেফারেন্স এ, কে, খন্দকারের পুস্তক, "৭১ এর ভিতর বাহির "। তার মানে ২৫এ মার্চও বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষনা দেননি!

২৬এ মার্চ নানা রকম নাটকের পরে জিয়া স্বাধীনতার ঘোষনা পাঠ করলেন বঙ্গবন্ধুর নামে। অর্থাৎ জিয়াও স্বাধীনতার ঘোষক না, তিনি শুধুই একজন ঘোষনা পাঠক!

- তাহলে স্বাধীনতার ঘোষক আসলে কে?
- বাংলাদেশের জনতা কি এমনি এমনিই মুক্তিযুদ্ধ করল?

বঙ্গবন্ধু জেলে, তার সাঙ্গো-পাঙ্গোরা ইন্ডিয়ায় বসে মউজ-মাস্তি করছে আর জাতী (সাধারন জননতা) পাকি হায়নাদের পাশাপাশি দেশীয় রাজাকারদের ঠেকাতে ব্যস্ত!

- যে জাতী স্বাধীনতার সপ্নদ্রষ্টা (বঙ্গবন্ধু) দেশে আছে না জেলে আছে হিসাব করে না, স্বাধীনতার ঘোষনা কে কিংবা আদৌ কেউ দিল কি না চিন্তা করেনা, শুধু দেশকে ভালোবেশে দেশের জন্য জীবন দিয়ে দেয় সে জাতীকে শুধু পাকিস্তান কেন দুনিয়ার কোন শক্তিই কোনদিন পরাজিত করতে পারব না! গ্যারান্টি!!!!

জয় বাংলা!!!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:২৭

কলাবাগান১ বলেছেন: "তার সাঙ্গো-পাঙ্গোরা ইন্ডিয়ায় বসে মউজ-মাস্তি করছে"

ছাগল মস্তিস্কে কোনদিন ধরবে না যে দেশের অস্হায়ী প্রধানমন্ত্রী তার নিজের জামা নিজের হাতে ধুয়ে, রান্না করে, পরিবার কে নিজের সাথে দেখা না করে সামান্য এক রুমে এক চৌকি তে ৯ মাস কাটায়ে এই দেশের জন্য নিজের জীবন দিয়েছিলেন আর আপনার মত আবাল দের হাতে স্বাধীন দেশটা তুলে দিয়ে যে তাজ উদ্দীন এর মত লোকেরা কি ভুল করেছে এই সমস্ত বুদ্ধিপ্রতিবন্ধীদের কথা বার্তায় তা স্পস্ট।

উনারা আত্মত্যাগ না করলে আজ ও পাকিদের বুটের তলায় থাকতেন..কম্পিউটার কেন ..একটা মাউস ও কিনতে পারতেন না বলেই মনে হয়...ছাগল চিন্তাধারা

২৪ শে মার্চ, ২০১৯ ভোর ৪:২৯

তীর্থক বলেছেন: চমৎকার বলেছেন? তবে চমৎকার কথাগুলোও গালি না দিয়ে বললে হয়তো আরো ভালো লাগত। সমস্যা হচ্ছে আপনারা যারা আওয়ামী সরকারের জুতা চাটতে চাটতে জ্বীহ্বার ছাল তুলে ফেলেছেন তারা সত্যি কথা শুনলে তেলেবেগুনে জ্বলে উঠবেন এটাই স্বাভাবিক!

যাইহোক, আসেন আপনার দালালির জবাব দেই। তাজ উদ্দিনকে আপনি আওয়ামীলীগের সাঙ্গো-পাঙ্গো বলেন? বাংলাদেশের স্বাধীনতার ৯ মাস শেখ মুজিবুর রহমান জেলে আর তাজ উদ্দিনই একমাত্র বাংলাদেশি যে আন্তর্জাতিক লবিং চালাচ্ছে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্বমত গঠনের জন্য সেই ব্যক্তিকে আওয়ামীলীগ কি মুল্যায়ন করেছে? মন্ত্রীসভার কেবিনেট থেকে তাজ উদ্দিন কে বাদ দিল কে এবং কেন? অস্থায়ী প্রধানমন্ত্রি স্বাধীনতার পরে কেন স্থায়ী হতে পারলেন না? খন্দকার মোস্তাক কি করে প্রেসিডেন্ট হয়ে গেলেন? কোন লবিংয়ে স্বাধীনতার পরে খন্দকার মোস্তাক বঙ্গবন্ধুর এত আপন হয়ে গেলেন এমনকি তাজ উদ্দিনের চাইতেও বেশি? তোফায়েলরা তখন কোথায় ছিলেন? সাঙ্গো-পাঙ্গো আসলে কারা তা যদি না জানেন তাহলে আননেসেসারি তর্ক করডে না আসলে খুশি হব!

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:২২

আবদুল মমিন বলেছেন: বংগ বন্ধু ২৫ মার্চ রাতে গ্রেপ্তার হন ,২৬ তারিখ সারা দিন বঙ্গবন্ধুর সাঙ্গ পাঙ্গরা কোথায় ছিলেন ? অবশেষে ২৭ তারিখে জিয়াউর রাহমান বঙ্গু বন্ধুর নামে স্বাধীনতার ঘোষণা দেন । এখন ২৬ তারিখের উত্তর টা কি হবে আক্টু জানাবেন ? নাকি ২৬ তারিখে বংগ বন্ধুর সাঙ্গ পাঙ্গরা হাপ পেন্ট ধুতে ভারত গিয়েছিলেন ?

২৪ শে মার্চ, ২০১৯ ভোর ৪:৩০

তীর্থক বলেছেন: বঙ্গবন্ধুর সাঙ্গে-পাঙ্গোরা ২৬ মার্চ কি করেছে সেটা একটা ভিন্ন আলোচনার বিষয়, সে তর্কে এখন যাচ্ছি না!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.