নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল , আমাকে বাসবেন না :প

নিশা মাহমুদা

নিশা মাহমুদা › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা কি পণ্য, ভ্যাট কিসের জন্য ?

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০৫

আসেন একটা কৌতুক পড়ি আর হাসি -
"শিক্ষা মানুষের জন্মগত একটি মৌলিক অধিকার।"
যেখানে বিশ্বের অন্য দেশগুলোতে পড়ালেখার মান উন্নত করার জন্য বিশাল অঙ্কের অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে, সেখানে আমাদের দেশে বেসরকারি ভার্সিটির স্টুডেন্টদের সকল ফি এর উপর ৭.৫% হারে ভ্যাট বসানো হয়েছে। তালিয়া ...
ভ্যাট সাধারণত কোন প্রোডাক্ট বা পণ্যের উপর বসানো হয়। শিক্ষা কি পণ্য? এটা কি শিক্ষার্থীরা কোন দোকান থেকে দরদাম করে কিনতেছে?
যারা মনে করেন প্রাইভেট ভার্সিটিতে কম মেধাবী এবং সব বড়লোকের সন্তানেরাই পড়াশুনা করছে তাদের বলতে চাই এবছর ইন্টার পাশ করা স্টুডেন্ট ৭ লাখ ৩৮ হাজার ৮৭২ জন। জিপিএ-৫ পাওয়া স্টুডেন্ট ৪২ হাজার ৮৯৪ জন। অথচ আমাদের ৩৪টি পাবলিক ভার্সিটিতে আসন সংখ্যা প্রায় ৩৮ হাজার। পাবলিক ভার্সিটিতে পড়ার সুযোগ থেকে যেখানে জিপিএ-৫ পাওয়া স্টুডেন্টরাই বাদ পড়ছে সেখানে অন্যদের বিকল্প চিন্তা করা ছাড়া আর কোন উপায় আছে কি ?
যদি সরকারি বিশ্ববিদ্যালয় আর জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রায় ৫ লাখ আসনও থাকে তাহলেও বাদ পড়ে আরও ২ লাখ স্টুডেন্ট। তাই ঝুঁকি নিয়ে মধ্যবিত্ত শ্রেণির একটা অংশ ভর্তি হয় বেসরকারি বিশ্ববিদ্যায় কিংবা মেডিকেলে। নিজের মাথা গোঁজার জমিটুকু বিক্রি করে অনেক বাবা মা এই পড়ালেখার টাকা দেন, স্বাস্থ্য সম্মত পরিবেশের কথা চিন্তা না করে মেসে গাদা গাদি করে থেকে পড়াশুনা কন্টিনিউ করছে অনেকে। সাথে বেসরকারি প্রতিষ্ঠানের মালিকেরা যখন তখন টিউশান ফি বাড়িয়ে দিচ্ছে। অথচ এই সব অনিয়মের বিরুদ্ধে সরকার নীতিমালা না করে উল্টো ভ্যাট বসিয়ে দিল স্টুডেন্টদের উপর!! যদি একান্তই ভ্যাট বসাতে হয় তাহলে বিশ্ববিদ্যালয় থেকে মোট আয়ের উপর ভ্যাট বসান, শিক্ষার্থীদের ফি এর উপর নয়।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫২

ফাহাদ মুরতাযা বলেছেন: শাহবাগে কয়েকজন মাত্র মানুষের চিল্লাচিল্লি আর বিরিয়ানি খাওয়া টেলিকাস্ট করতে লাইন লেগে যায় চেতনা মাখা সকল মিডিয়ার! আর আজকে ভ্যাট বিরোধী আন্দোলনরে " জন-দূর্ভোগ" হিসেবে দেখাচ্ছে। মনে হয় যেন জীবনে , রাস্তা অবরোধ করে আন্দোলন করে দাবী আদায় এই প্রথম দেখছে।
আজ দেশের ছাত্র সমাজের এই ভ্যাট বাতিলের জোয়ার কে কেন তারা টেলিকাস্ট করছে না?
দেখাচ্ছে " সড়ক অবরোধের কারনে যানজটে নগরবাসীর অবস্থা নাকাল " জাতীয় রিপোর্ট ।

কোথায় আজ মুন্নি সাহা
কোথায় আজ রুপার সরাসরি সম্প্রচার
কোথায় আজ নবনিতার টকশো
কোথায় ?
জাফর নামক ষাঁড় টা কই? তাঁর বিবেক কি বলে???
এই দেশের রন্ধে রন্ধে দালালে দালালে ভরে গেছে আর সব দালালের বড় দালাল হচ্ছে এই সাংবাদিক আর মিডিয়া ।
যাদের কাছে বিরিয়ানি খাওয়া মানেই আন্দোলন
আর লক্ষ লক্ষ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ভ্যাট বিরোধী আন্দোলনে পুলিশের লাঠি পেটা খাওয়ার নাম হচ্ছে সন্ত্রাসী দমন।
থু থু থু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.