নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমালোচনা যদি গঠনমূলক হয়, তা অনেক বেশি শিক্ষণীয় হয়। তর্কের খাতিরে তর্ক করা এক অসহ্য অভিবেক্তি।

নুরুল পলাশ

অপাংথেয় বাঙ্গালী

নুরুল পলাশ › বিস্তারিত পোস্টঃ

"রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা অাইন ২০১০"এর প্রয়োগ -এটি দেওয়ানী নাকি ফৌজদারী অাইন ? ? ?

১৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৩১

"রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা অাইন ২০১০" -এই অাইন কি বাংলাদেশে প্রয়োগ শুরু হয়েছে? এটি দেওয়ানী নাকি ফৌজদারী অাইন ? ?
ডেভেলপার এর বিরুদ্ধে মামলা করতে চাইলে কি এই অাইনে করতে হবে? এই অাইনের ধারা ৩১ - ৩৫ (নিচে উল্লেখ করা হলো) পড়লে মনে হয় এটি ফৌজদারী কার্যবিধির অাওতায়। তাহলে ডেভেলপার কর্তৃক ক্ষতির শিকার সবাই প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট এর অাদালতে ফৌজদারী মামলা না করে কেন সনাতনী পদ্ধতিতে জমিজমা সংক্রান্ত মামলার মতো দেওয়ানী অাদালতে মামলা দায়ের করে ? ? ?

অাইন বিশেষগ্গ বা অাইনজীবি কোন ভাই কি এই বিষয়টি একটু ব্যাখ্যা করে বলবেন প্লিজ !

অাইনের ধারা ৩১ - ৩৫
কোম্পানী/ ডেভেলপার কতৃর্ক অপরাধ সংঘটন ----
৩১। এই আইনের অধীন কোন ডেভেলপার নিগমিত(incorporated)কোম্পানী হইলে উক্ত কোম্পানীর মালিক, পরিচালক বা কোন কর্মকর্তা যাহার জ্ঞাতসারে এবং অংশগ্রহণে এই আইনের অধীন কোন অপরাধ সংঘটিত হইবে তিনি উক্ত অপরাধের জন্য ব্যক্তিগতভাবে দায়ী হইবেন।

অপরাধ বিচারার্থ গ্রহণ, ইত্যাদি --------
৩২। অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন দন্ডনীয় অপরাধসমূহ আপোষযোগ্য(compoundable),জামিনযোগ্য(bailable)এবং অ-আমলযোগ্য(non-cognizable)হইবে।

বিচার -------
৩৩।(১) ফৌজদারী কার্যবিধিতে যাহা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন অপরাধসমূহ প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট কতৃর্ক বিচার্য হইবে।

(২) এই আইনে ভিন্নতর কিছু না থাকিলে, এই আইনের অধীন সংঘটিত অপরাধের বিচার সংক্ষিপ্ত পদ্ধতিতে অনুষ্ঠিত হইবে এবং এতদুদ্দেশ্যে ফৌজদারী কার্যবিধির Chapter XXII তে বর্ণিত পদ্ধতি, যতদুর সম্ভব, প্রযোজ্য হইবে।

অর্থদন্ড আরোপের ক্ষেত্রে ম্যাজিস্ট্রেটের বিশেষ ক্ষমতা ------
৩৪। ফৌজদারী কার্যবিধিতে যাহা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন কোন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট দোষী সাব্যস্ত ব্যক্তিকে সংশ্লিষ্ট অপরাধের জন্য এই আইনে অনুমোদিত যে কোন দন্ড আরোপ করিতে পারিবে।

আদায়কৃত অর্থ বণ্টন -------
৩৫।(১) এই অধ্যায়ের অধীন দোষী সাব্যস্ত ও দন্ডিত ডেভেলপারের নিকট হইতে অর্থ দন্ড বাবদ কোন অর্থ আদায় হইলে আদালত আদায়কৃত অর্থের অনূর্ধ্ব ৫০% ক্ষতিগ্রস্থ ভূমি মালিক বা ক্ষেত্রমত, ক্রেতার অনুকূলে এবং অবশিষ্ট অংশ রাষ্ট্রের অনুকূলে প্রদান করার আদেশ দিতে পারিবে।

(২) আদালত উপ-ধারা(১) এর অধীন বণ্টন সম্পর্কিত কোন আদেশ প্রদান না করিলে সমুদয় অর্থ রাষ্ট্রের অনুকূলে জমাকৃত হইবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.