নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমালোচনা যদি গঠনমূলক হয়, তা অনেক বেশি শিক্ষণীয় হয়। তর্কের খাতিরে তর্ক করা এক অসহ্য অভিবেক্তি।

নুরুল পলাশ

অপাংথেয় বাঙ্গালী

নুরুল পলাশ › বিস্তারিত পোস্টঃ

সাধু সাবধান

০৪ ঠা জুলাই, ২০১৭ দুপুর ২:৩৮

সবাই সাবধানঃ (সংগৃহীত স‌চেতনতামূলক পোষ্ট)

আজ দুপুরে জৈনক জহির নামে বিকাশের কাস্টমার কেয়ার থেকে এরিয়া ম্যানেজার (মহাখালি) পরিচয় দিয়ে আমাকে +8801861139132 নম্বর থেকে ফোন দিয়ে বলে বিকাশের কিছু নিয়ম পরিবর্তন হয়েছে তাই আমার বিকাশ একাউন্টের ব্যক্তিগত কিছু তথ্য তাকে দিতে হবে।

সচেতনতার জন্য নম্বর দেখে শুরুতেই খটকা লাগে, তাই আসলেই বিকাশের কাস্টমার কেয়ার কিনা তার পরিচয় যাচায়ের জন্য তাকে challenge করতেই সে প্রচণ্ড ক্ষেপে যায় এবং বলে আমাকে সে বিকাশের কাস্টমার কেয়ারের exchange থেকে call দিচ্ছে বলেই লাইন কেটে দিয়ে +088016247 নম্বর থেকে ফোন দিয়ে বলে +8801861139132 নম্বর থেকে আমাকে যা করতে বলে তাই যেন করি। তার এই কথাই আমি তাকে আবার challenge করি এবং তার কথামত কাজ করতে না চাইলে সে এবার আমার সাথে খারাপ ব্যবহার শুরু করে। প্রতি উত্তরে কোন customer manager এভাবে কোন client এর সাথে ব্যবহার করতে পারে কিনা এবং উদাহরণ স্বরূপ Grameenphone বা Robi-র customer care manager কথা বলতেই সে বলে OK আপনাকে Grameenphone এর customer care থেকেই call দেয়া হচ্ছে বলে লাইন কেটে দিয়ে +088017111111111 নম্বর থেকে ফোন দিকে বলে Grameenphone Customer Center থেকে বড় কর্তা বলছেন এবং বলেন +8801861139132 নম্বর থেকে আমাকে যা করতে বলে তাই যেন করি। তাকে challenge করলে পাশ থেকে সেই জৈনক ব্যক্তি জহির ফোন নিয়ে বলে আমি কথা না বলে আমার ব্যবহৃত বিকাশের ব্যক্তিগত সব তথ্য তাদের দিকে দিতে চাপাচাপি করে।

এতক্ষণে তাকে যাচাইয়ের জন্য আমার যা বোঝার বুঝে গেছি। এবার তাকে আবার challenge করলে সে আমাকে হুমকি দিতে শুরু করে এবং কাজটা আমি ভালো করলাম না। আমার বিপদ হবে এবং হুমকি দিয়ে বলে তাদের কথা না শুনলে সমস্যা হবে।
আমার সব নম্বর এবং একাউন্ট তারা বন্ধ করে দিবে এবং আরো কত কি.......!!!

এই প্রতারক চক্রের কাজ হলো যে কোন ব্যক্তির বিকাশ একাউন্টের তথ্য জেনে তার একাউন্ট হ্যাক করে টাকা পাচার করে নেয়া। যে কোন challenge এর সম্মুখীন হলে কৌশল হিসাবে এরা যেকোন নম্বর clone করে আপনাকে call করবে তাদেরকে trust করার জন্য।

যাই হোক, আজ হয়তো আমার কাছ থেকে বিশেষ সুবিধা করতে পারলো না কিন্তু এই প্রতারক চক্র সব সময় ওঁত পেতে আছে আমাদের চারপাশে সাধারণ নাগরিককে ধোঁকা দেবার জন্য। সবাইকে অনুরোধ নিজের কোন ব্যক্তিগত তথ্য কাউকে দেবার আগে নিশ্চিত হয়ে নিবেন।

আর মনে রাখবেন, বিকাশের কাস্টমার কেয়ার নম্বর শুধুমাত্র 16427 (+088016247 নয়) এবং Grameenphone Customer Care নম্বর শুধুমাত্র 121 (+088017111111111 নয়)

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৭ দুপুর ২:৫৪

কাবিল বলেছেন: সময় উপযোগী পোষ্ট, সবাইকে সচেতন হতে হবে।



16427 এই নম্বর ছাড়া যোগাযোগ না করাই ঠিক।
এখন নেটে বিভিন্ন ধরনের এন্ড্রুয়েড অ্যাপ্লিকেশন পাওয়া যায়, জার মাধ্যমে কিছু বিকৃতি নম্বর সো করে,
যেমন- ডিংটন, ফ্রি কল ইত্যাদি

২| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: চারিদিকে এত প্রতারনা আর ভালো লাগে না।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: কাবিল বলেছেন: সময় উপযোগী পোষ্ট, সবাইকে সচেতন হতে হবে।

+++++++++++

৪| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০০

শাহরিয়ার কবীর বলেছেন: একটি গুরুত্বপূন বিষয় নিয়ে পোষ্ট দিয়েছেন, সবাইকে এ বিষয় সচেতন হতে হবে । ধন্যবাদ ভাই।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০০

পদ্মপুকুর বলেছেন: প্রতারণার বিভিন্ন ঢং বের করতে আমাদের জুড়ি নেই বিশ্বে। খালি থাপড়ানো দরকার এগোরে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.