নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোলা চিঠি (দুর্বার ২২)

দুর্বার ২২

চিকিৎসা শাস্ত্রের অতি নগন্য একজন ছাত্র. নিজে কম ঘুমাই, রোগীর নিশ্চিন্ত ঘুমের আশায়!!!!

দুর্বার ২২ › বিস্তারিত পোস্টঃ

পত্রিকার শেষ পাতার শিরোনাম

১৩ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৫৩

বাংলাদেশে সবচেয়ে সমালোচিত মানুষ কারা? সাকিব আল হাসান, সোলাইমান সুখন এবং ডাক্তার কমিউনিটি। প্রথম দুজনকে নিয়ে পরে কথা হবে, বাংলাদেশের স্বাস্থ্যসেবা নিয়ে একটু কথা।

ঢাকা মেডিক্যাল এর বার্ন ইউনিটে মুক্তামণির সফল অস্ত্রোপাচার। অথচ সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল তার সকল কাগজপত্র এবং ভিডিও দেখে জানিয়েছিল যে এই রোগটি ভাল হবার নয়।

প্রসব পরবর্তী মাতৃমৃত্যু ঠেকাতে "কনডম ক্যাথিটার" নামক ৫ডলার মূল্যের একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন ডাঃ সায়েবা আক্তার। বিশ্বব্যাপী আলোড়ন তোলা এই পদ্ধতি তিনি ২০০০ সালে ঢাকা মেডিকেল কলেজে গাইনি বিভাগের প্রধান হিসাবে কাজ করার সময় প্রথম প্রয়োগ করে সফল হয়েছিলেন।

দুটি মাথা একটি ব্রেন, ডাক্তারি ভাষায় পাইগোপেগাস, তোফা ও তহুরা। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২০-২২ জন চিকিৎসকের ৯ ঘণ্টার যুদ্ধ শেষে আলাদা হল তারা। বাংলাদেশে এ ধরনের অপারেশন এটাই প্রথম।

হেপাটাইটিস চিকিৎসায় বিপ্লব ঘটিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল) ও জাপান প্রবাসী চিকিৎসাবিজ্ঞানী ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। দেশের বাইরে থেকে রোগীরা এদেশে আসছেন হেপাটাইটিস এর চিকিৎসা নিতে। নাসভ্যাক’ বাংলাদেশি চিকিৎসকদের উদ্ভাবিত প্রথম নিউ ড্রাগ মলিউকিউল। লিভার সিরোসিস এর ৪০-৫০ লাখ টাকার চিকিৎসার বদলে ডাঃ স্বপ্নীল ও তার দল নিজস্ব উদ্ভাবিত পদ্ধতিতে সরাসরি লিভারের আর্টারিতেই স্টেম সেল প্রয়োগ করছেন এবং এ প্রক্রিয়ায় খরচ ৫০কে থেকে ১৫০কে এর মধ্যে। ১ লাখ ডলারের হেপাটাইটিস সি এর ঐষুধ বাংলাদেশের ইনসেপ্টা ও বিকন তৈরি করছে ১হাজার ডলারে।

ট্রি-ম্যান’ (বৃক্ষমানব) সিনড্রোম এ আক্রান্ত আবুল বাজনদার এর সফল অস্ত্রোপাচার করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসক দল। চিকিৎসা পরবর্তী ফলোআপের জন্য আবুলকে বার্ন ইউনিটেই চাকরি দেয়ার কথাও ভাবা হচ্ছে।

এইসব এচিভমেন্ট জাস্ট বিগত কয়েকদিনে পেপার এ আসা। এর বাইরে যদি কিছু দেখতে চান সরকারি মেডিক্যাল এর ইমারজেন্সিতে যাইয়েন। বুয়েট আর মেডিক্যাল এ তো কাছাকাছি মেধার লোকেরাই ভর্তি হয়। আমাকে লাখ টাকা দিলেও এই শত শত রোগী পরিবেষ্টিত, গরম, অপরিচ্ছন্ন পরিবেশে সারাদিন বসে থাকবো না। আমার মেডিক্যালের বন্ধুরা বসবে। এই সেবাটাকে গ্লোরিফাই করতে না পারেন, গালি এটলিস্ট দিয়েন ন
এটা মুক্তামনির চিকিৎসার আগের অবস্থা

সফল চিকিৎসার পর .......

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.