নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"নতুন কিছু জানার জন্য নতুন কিছু করো\"

পলাশ তালুকদার

পলাশ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় ইসলাম -এর অবস্থা

১৯ শে অক্টোবর, ২০১৫ ভোর ৬:৫২

আমাদের দেশ অর্থাৎ বাংলাদেশের শতকরা প্রায় ৯০ জন মুসলমান। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে এই দেশে ইসলামী বিধান অর্থাৎ আল্লাহ প্রদত্ত রাসূলের(স.) প্রদর্শিত পথ অনুযায়ী রাষ্ট্র পরিচালিত হওয়ার কথা। কেননা, ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা।
একজন মানুষ পরিবারের সদস্য, আত্মীয় - স্বজন, বন্ধু-বান্ধব, প্রতিবেশী প্রভৃতির সাথে কেমন সম্পর্ক রক্ষা করবে;সমাজের কৃষক, শ্রমিক, শিক্ষক, বুদ্ধিজীবী, ব্যবসায়ী, চাকুরীজীবী, রাজনীতিবিদ--কার কি দায়িত্ব হবে ;দেশের বিবিধ সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সমস্যার সমাধান কিভাবে হবে ;বিশ্বের বিভিন্ন দেশের সাথে কেমন সম্পর্ক রাখতে হবে-সব কিছুই ইসলামে বলে দেওয়া আছে। কিন্তু ৮৯.৭% মুসলমানের এ দেশে কোন ভাবেই তা সম্পূর্ণভাবে মেনে চলা হচ্ছে না। বিশেষ করে লক্ষ্যণীয় যে,দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় এ সম্পর্কে শিখানোর ও কোন ব্যবস্থা নেই।বর্তমান শিক্ষা-ব্যবস্থা আমাদেরকে যোগ্য নাগরিক, চরিত্রবান মানুষ এবং উপযুক্ত মুসলমান হওয়ার শিক্ষা দেয় না।তাই সমাজে ইসলাম কায়েমের জন্য চাই ইসলামি শিক্ষা ব্যবস্থা যার মাধ্যমে ইসলামি সমাজ বিনির্মাণের সৈনিক তৈরি হবে। যারা উপযুক্ত শিক্ষক, রাজনীতিবিদ, চাকুরিজীবী,ডাক্তার প্রভৃতি হওয়ার সাথে সাথে একজন যথার্থ মুসলিম এবং আল্লাহর যোগ্য বান্দা হবেন।তাই ইসলামি শিক্ষা ব্যবস্থার জন্য সংগ্রাম করা আমাদের প্রত্যেকটা মুসলমানের দায়িত্ব। আর আমরা এই মহা দায়িত্ব মেনে চলিনা বলেই দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় নেমে এসেছে ছিয়াত্তরের দুর্ভিক্ষ।ফলে দুর্নতি,সন্ত্রাস,রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক দৈন্যতা, শিক্ষাঙ্গনে সুষ্ঠ পরিবেশের অভাব ও সামাজিক নানা প্রকার সমস্যাগুলো দিনদিন প্রকট আকার ধারন করছে। আমরা এ অবস্থার পরিবর্তনের চেষ্টা না করলে কিয়ামতের ময়দানে আল্লাহর কাছে কঠিন জবাবদিহির সম্মুখীন হতে হবে।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: মুক্তিযুদ্ধের মূল চেতনা কী ছিলো? স্বাধীন বাংলাদেশের মূলনীতিগুলো কী কী মনে অাছে?
সবখানে শুধু ধর্ম অার ধর্ম! ধর্মভিত্তিক পৃথিবীর কোন রাষ্ট্রটা শান্তিতে অাছে, দেখান তো?
পড়ালেখা করুন । কিছু জানুন । মধ্যযুগে পড়ে থাকলে হবে না! পৃথিবী অনেকদূর এগিয়ে গেছে ।

২| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:১৭

রোষানল বলেছেন: রূপক বিধৌত সাধু কইয়াছেন পৃথিবী অনেকদূর এগিয়ে গেছে । চাঁদ ,আমিরিকা , রাশিয়া ,সাজানো নাটক,নাসা আপনি জ্ঞানী এই শব্দ গুলা নিয়ে চিন্তা করুন ।

ধর্মভিত্তিক পৃথিবীর কোন রাষ্ট্রটা শান্তিতে অাছে, দেখান তো?[/sb
যত শান্তি সানিলিওনির দেশে...

৩| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:১৭

শাহাদাত হোসেন বলেছেন: লেখকের সাথে একমত

১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:০৪

পলাশ তালুকদার বলেছেন: ধন্যবাদ

৪| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩৮

জাদ রহমান বলেছেন: ভাই দশম শ্রেনী পরজন্ত ধর্মীয় শিক্ষা বাধ্যতামুলক।একটি করে বই পড়তে হয়।আপনার কি মনে হয় আরও দুই চারটা বই যোগ করলে ভালো হয়?যদি তাই মনে হয় তাহলে আপনার কাছের মানুসদের জন্য আছে মাদ্রাসা।স্কুলে আপনার বাচ্চাদের পাঠানোর দরকার নাই।স্কুলে সব ধরনের পড়া শোনা হবে।আপনি সুপার শপে যেমনি শুধু আইসক্রীম আশা করতে পারেন না।তেমনি স্কুলে শুধু ধর্মীয় শিক্ষা আশা করতে পারেন না।আশা করি বিসয়টা পরিস্কার।আর যে ভাই বলেছেন যে শান্তি সানিলিওনীর দেশে তার আরও একটু বোঝার দরকার আছে।রোষানল ভাই দয়া করে একটু পড়ালেখা করুন।নাসা যদি সাজানো নাটক হয়, আমেরিকা যদি সাজানো নাটক হয় তবে ভাই আপনি আন্ডার মেট্রিক।আপনি এখনো আফ্রিকা জংলে আছেন।একটু আলোতে আসুন।

৫| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:২২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধু স্কুলের বই দিয়ে কিছুই হবে না। তাহলে ১০ম শ্রেণী পর্যন্ত ইসলাম শিক্ষা পড়ে কেউ নাস্তিক, মডেল, প্লেবয় হতো না! পারিবারিক অনুশাসনও জরুরী।

১৯ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫০

পলাশ তালুকদার বলেছেন: যথাযথ বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.